HTML Tag - এইচটিএমএল ট্যাগ পরিচিতি

HTML Tag – এইচটিএমএল ট্যাগ পরিচিতি

এইচটিএমএল ট্যাগ ব্যবহার করেই মূলত একটি ওয়েবসাইটের স্টাকচার তৈরি করা হয়। তারপর সেই স্টাকচারকে দৃষ্টিনান্দন করতে সিএসএস, জাভাস্ক্রিপ্ট, জেকুয়েরি এবং পিএইচপি ইত্যাদি ল্যাঙ্গুয়েজ ব্যবহার করা হয়। 

তবে একথা সত্য যে, যে কোনো ওয়েব ডেভেলপার বা ওয়েব প্রোগ্রামারের জন্য এইচটিএমএল এর ব্যবহৃত ট্যাগ গুলো সম্পর্কে জানা আবশ্যক। 

এইচটিএমএল ছাড়া যেমন ওয়েব ডিজাইনের কথা ভাবাই যায় না, ঠিক তেমনী HTML Tag ছাড়া ‘HTML কোডিং’ প্রক্রিয়াটি অসম্পূর্ণ। এই আর্টিকেলে আজ আমি এইচটিএমএল ট্যাগ সম্পর্কে আলোচনা করবো। 

আপনি যদি ওয়েব ডিজাইনার হতে চান, তবে এই আর্টিকেলটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

html tag কাকে বলে?

Tag হলো কীওয়ার্ড যা কোনো নির্দেশককে সুনির্দিষ্ট করার জন্য সংকেতিক চিহ্ন বা কোনো শব্দকে বুঝায়।

আর HTML এর পূর্ণরূপ হলো Hypertext Markup Language.

এইচটিএমএল প্রোগ্রামে ব্যবহৃত যে কোন ধরণের Tag কে HTML Tag বলা হয়।

HTML-এ ব্যবহৃত ট্যাগ গুলোকে ২ ভাগে বিভক্ত করা যায়।

  • কন্টেইনার ট্যাগ (Container tags)
  • এম্পটি ট্যাগ (Empty tag)

(১) কন্টেইনার ট্যাগ কি?

যে ট্যাগ গুলোর ওপেনিং বা শুরু ট্যাগ রয়েছে এবং মাঝখানে বিষয়বস্তু লেখার পর ক্লোজিং বা শেষ থাকে, তাকেই কন্টেইনার ট্যাগ বলা হয়।

যেমনঃ লাইন ব্রেক ট্যাগ। <b> This is a container tag </b>

এখানে <b> দিয়ে ট্যাগটি শুরু হয়েছে এবং মাঝখানে কন্টেন্ট লেখার পর </b> ট্যাগ দিয়ে শেষ হয়েছে। 

(২) এম্পটি ট্যাগ কি?

যে ট্যাগ গুলোর ওপেনিং বা শুরু আছে কিন্তু ক্লোজিং বা শেষ থাকে না তাকেই এম্পটি ট্যাগ বলে।

এম্পটি ট্যাগ এর উদাহরণঃ <br>,<hr>, <import type=”text” name=”name”> এবং < img src=”url”> ইত্যাদি। এই ট্যাগগুলোর কোন ক্লোজিং ট্যাগ নেই। 

এইচটিএমএল ট্যাগ এর বর্ণনা

HTML প্রোগ্রামের মধ্যে <> এবং </> এই দুই চিহ্নের মাঝখানে যা লেখা হয়, সবকিছুকেই কিওয়ার্ড (Keyword) বলে। যেমন: html, head, title, body ইত্যাদি। আর <> বা </> চিহ্নদ্বয়ের মাঝখানে ব্যবহৃত Keyword কে ট্যাগ (tag) বলে। যেমন: <head> বা <body> ইত্যাদি।

এইচটিএমএল প্রোগ্রামে দুই ধরণের ট্যাগ রয়েছে। < > এই চিহ্ন নিয়ে গঠিত কোন Keyword কে শুরু ট্যাগ বলে এবং < / > এই চিহ্ন নিয়ে গঠিত কোন Keyword কে শেষ ট্যাগ বলে। উদাহারণ স্বরপ: শুরু ট্যাগ <html> এবং শেষ ট্যাগ </html> ।

এইচটিএমএল এ যে কোন শুরু ও শেষ ট্যাগ এবং মাঝখানে ব্যবহৃত টাইটেল, ট্যাগ, কোড ও কন্টেন্ট সহ সবকিছুকেই ইলিমেন্ট ( Element ) বলে। <head> … </head> ও <body> … </body> ট্যাগের মাঝখানে যা কিছু লেখা হবে তা ব্রাউজারে প্রদর্শিত হবে।

HTML এ হেডিং ট্যাগ অনেক গুরুত্বপূর্ণ বিষয়। এইচটিএমএল প্রোগ্রামে হেডিং ট্যাগ টেক্সট ডকুমেন্ট ব্যবহৃত টেক্সটের আউটলাইন সরবারহ করে।

হেডিংগুলো <h1> থেকে <h6> ট্যাগ দ্বারা নির্দিষ্ট করে দেওয়া হয়। Heading tag যথাক্রমে <h1> , <h2> , <h3> , <h4> , <h5> , <h6> , এগুলো ব্যবহার করে হেডিংকে ক্রমান্বয়ে বড় থেকে ছোট করা যায়।

HTML প্রোগামে কিছু ট্যাগ ব্যবহৃত হয় যার শেষ ট্যাগ নেই। যথাক্রমে, ইনপুট ট্যাগ ( <import type=”text” name=”name”> ), ইমেজ ট্যাগ ( < img src=”url”> ), লাইন ব্রেক ট্যাগ (<br> ) ইত্যাদি।

যদিও এই ট্যাগগুলো একটু ভিন্ন। প্রথম অবস্থায় বুঝতে একটু কঠিন মনে হতে পারে। তবে চর্চার মাধ্যমে অল্প সময়েই এইচটিএমএল ট্যাগ সম্পর্কে বিস্তারিত শেখা সম্ভব।

গুরুত্বপূর্ণ কিছু কথাঃ

HTML কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ নয়। এটি Hypertext Markup Language এবং এটি শেখা খুবই সহজ। আপনি যদি খুব মনোযোগ সহকারে ৮-০ দিন শেখার ট্রাই করেন, তবে অনায়াসেই এইচটিএমএল এর জ্ঞান আয়ত্ব করে নিতে পারবেন।

এইচটিএমএল প্রোগ্রামটি খুব ছোট্ট পরিসরে হলেও এর চাহিদা ও ব্যবহার আপনাকে করতেই হবে। শুধু ওয়েব ডিজাইন কেন, সফটওয়্যার এবং অ্যাপস তৈরিতেও HTML ব্যবহার করা হয়।

তবে ওয়েব ডিজাইনের জন্য HTML এতটাই গুরুত্বপূর্ণ যে, আপনি যদি এইচটিএমএল না জানেন তবে ওয়েব ডিজাইনার হতে পারবেন না। তাই HTML শিখুন এবং এইচটিএমএল ট্যাগ গুলোকে ভালো করে আয়ত্ব করুন।

পরবর্তী আপডেটে এই আর্টিকেলে এইচটিএমএল এর সকল ট্যাগ গুলো যুক্ত করা হবে। এই বিষয়ে যদি আপনার কোন প্রশ্ন বা মতামত থাকে তবে কমেন্ট করুন। ধন্যবাদ

2 comments

Posts

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.