পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার নিয়ম 2023

পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার নিয়ম

বাংলা ভাষাভাষীদের বড় একটি সংখ্যা আরব আমিরাত বা দুবাইয়ের প্রবাসী। নতুন করে যারা দুবাই যেতে চাচ্ছেন, তাদের অনেকেই আমিরাত বা দুবাই ভিসা চেক করার নিয়ম জানতে চান। এই আর্টিকেলটি তাদেরই জন্য।

বিদেশে যাওয়ার আগে ভিসা সংক্রান্ত জালিয়াতি এবং প্রতারণা থেকে মুক্তি পেতে ভিসা যাচাই করা খুবই জরুরি। ভিসা যাচাই করার মাধ্যমে আপনার ভিসার বর্তমান অবস্থা এবং ভিসার ধরণ জেনে নিতে পারবেন।

তাছাড়া স্পন্সর কোম্পানির নাম এবং ভিসার মেয়াদ সংক্রান্ত সকল বিষয়াদি ভিসায় উল্লেখ থাকার দরুণ আপনি তা সহজেই জানতে পারবেন এবং আপনার আরব আমিরাত সফর নিশ্চিত করতে পারবেন।

আজ আমি আপনাদের বলব, দুবাইয়ের ওয়ার্ক ভিসা বা দুবাই ভিজিট ভিসা চেক করার নিয়ম সম্পর্কে। চলুন জেনে নিই দুবাই ভিসা চেকিং এর বিস্তারিত।

পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার নিয়ম

পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার জন্য এই লিংকে প্রবশে করুন https://smartservices.icp.gov.ae/ অথবা গুগলে সার্চ করুন “ICA Smart Services” লিখে।

ওয়েবসাইটিতে প্রবেশ করার পর আপনার ভিসাটি চেক করার জন্য Passport No, Passport Expiry date এবং Nationality তথ্য দিতে হবে।

আমি পুরো বিষয়টা আপনাকে ছবিসহ ধাপে ধাপে দেখিয়ে দিচ্ছি। আপনার দুবাই ভিসা চেকিংয়ের জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।

০১. প্রথমেই ICA Smart Services ওয়েবসাইটটিতে প্রবেশ করুন

দুবাই ভিসা চেকিং

অবশ্যই আমাদের দেওয়া লিংক থেকে প্রবেশ করুন, তা নাহলে পাসপোর্ট চেক করার পেজটি খুঁজে পেতে আপনার কষ্ট হতে পারে। 

০২. আপনার পাসপোর্ট ইনফরমেশন দিন

দুবাই ভিসা চেক অনলাইনে

লিংকে ক্লিক করে ওয়েবসাইটটিতে প্রবেশ করার পর উপরের ছবির মতো একটি ওয়েবপেজ দেখতে পাবেন। এই পেজের Search By অপশন থেকে Passport Information অপশনটি সিলেক্ট করুন।

তারপর Select the Type অপশন থকে Visa অপশনটি সিলেক্ট করুন। অতঃপর নিচের ফরমটি পাসপোর্ট ইনফরমেশন দিয়ে পূরণ করে নিন।

অর্থাৎ Passport No এর স্থানে আপনার পাসপোর্ট নাম্বারটি লিখুন, আর Passport Expire Date এর স্থানে পাসপোর্টের মেয়াদ কত তারিখ শেষ হবে তা লিখুন।

তারপর Nationality এর স্থানে Bangladesh সিলেক্ট করতে হবে। খালিঘরে 207 টাইপ করলে অটোমেটিক বাংলাদেশ সিলেক্ট হয়ে যাবে।

আপনি যদি ভারতের নাগরিক হন তবে INDIA সিলেক্ট করুন অথবা খালিঘরে 205 টাইপ করুন। তারপর নিচের ক্যাপচাটি (I’m not a robot) সিলেক্ট করে Search বাটনে ক্লিক করুন।

০৩. আপনার ভিসাটি দেখতে পাবেন

পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার নিয়ম অনলাইনউপরের ধাপ গুলো সঠিক ভাবে পূরণ করার পর আপনার ভিসাটি দেখতে পাবেন। ভিসাটিতে File নাম্বার, Unified নাম্বার, File (Visa) Status, ভিসা ইস্যু এবং ভিসার মেয়াদ শেষ হওয়ার তারিখ দেখতে পাবেন। এভাবেই মূলত পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করতে হয়।

অনেকের মনে করেন দুবাইয়ের ওয়ার্ক ভিসা বা দুবাই ভিজিট ভিসা চেক করার নিয়ম ভিন্ন। তবে সত্যি বলতে ভিসার টাইপ যে কোনো ধরণের হোকনা কেন, দুবাই ভিসা চেকিং করার নিয়মে ভিন্নতা লক্ষ্য করিনি।

তবে অন্যান্য দেশের ভিসা চেক করার ক্ষেত্রে ভিন্নতা থাকতে পারে। আমরা বিভিন্ন দেশের ভিসা চেক করার নিয়ম উল্লেখ করেছি। আপনারা দেখতে পারেন। –

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক

প্রিয় পাঠক, আশাকরি পাসপোর্ট নাম্বার দিয়ে কিভাবে দুবাইয়ের ভিসা চেক করতে হয় আপনারা বুঝতে পেরেছেন। এই বিষয়ে আপনাদের যদি আরো কোনো প্রশ্ন থাকে তবে অবশ্যই কমেন্ট করুন। ধন্যবাদ

IT Nirman

যত জ্ঞান-ধন করেছি অর্জন জীবনের প্রয়োজনে,
তার সবটুকুই বিলাতে চাই সৃষ্টির কল্যাণে।

2 comments

  • আমার ভিসার মেয়াদ শেষ হয়ে জাবে
    ১০/০২/২০২৩ তারিকে আমি মেয়াদ বারাতে চাই

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.