নতুন নিয়মে সিঙ্গাপুর ভিসা চেক (IPA Check) করুন

নতুন নিয়মে সিঙ্গাপুর ভিসা চেক (IPA Check) করুন

সিঙ্গাপুর কাজের ভিসা যাকে আই.পি.এ (IPA) বলা হয়। আপনিও হয়ত ইতোমধ্যেই সিঙ্গাপুরের ওয়ার্ক পারমিট বা আই.পি.এ পেয়েছেন। সিঙ্গাপুরের IPA এর জালিয়াতি রোধে আপনার সিঙ্গাপুর ভিসা চেক করে নেওয়া খুবই জরুরি।

ভিসা চেক করার জন্য আপনাকে কারো কাছে যেতে হবে না। আপনার হাতের মোবাইল ফোনটি দিয়েই অনলাইনের মাধ্যমে আপনার সিঙ্গাপুরের কাজের ভিসা বা আই.পি.এ. টি চেক করে নিতে পারবেন।

এশিয়ার ধনী দেশ সিঙ্গাপুরে বাংলাদেশী প্রবাসীদের অনেকেই থাকেন। নতুন করে আরো অনেকেই বিভিন্ন মাধ্যম অনুসরণ করে যাচ্ছেন এবং যাবেন। কেউ প্রতিষ্ঠান ভিত্তিক চুক্তির মাধ্যমে যাচ্ছেন, আবার কেউ দালালদের মাধ্যমে।

সিঙ্গাপুর গমনকে কেন্দ্র করে দালালদের বড় একটি চক্র আপনার চারপাশ ঘীরে আছে। যাদের মাধ্যমে অনেকেই প্রতারিত হয়েছেন। কিন্তু আপনি যদি IPA চেক করার নিয়ম জানেন তবে দালালদের প্রতারণা থেকে নিশ্চই মুক্তি পাবেন।

প্রথমেই বলে রাখি, সিঙ্গাপুর কাজের ভিসা কার্যকর হয় মূলত আই.পি.এ (IPA) এর মাধ্যমে। যেখানে স্পন্সর কোম্পানির নাম এবং বেতন কত হবে তা উল্লেখ থাকে।

সিঙ্গাপুরের ভিসা চেক করার মাধ্যমে আপনি তা খুবই সহজেই জেনে নিতে পারবেন। সিঙ্গাপুরের আই.পি.এ চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো। –

অনলাইনে সিঙ্গাপুর ভিসা চেক করার নিয়ম

সিঙ্গাপুর কাজের ভিসা চেক করার জন্য আপনার যেই তথ্য গুলোর প্রয়োজন হবে তা হলোঃ –

এই তথ্যগুলোর মাধ্যমে কিভাবে সিঙ্গাপুর আই পি এ চেকিং করতে হয় তা ছবি সহ ধাপে ধাপে নিচে বর্ণনা করা হলো। –

০১. ভিজিট করুন mom.gov.sg ওয়েবসাইট

অনলাইনে সিঙ্গাপুর ভিসা চেক

আপনার সিঙ্গাপুর ভিসাটি চেক করার জন্যে প্রথমেই সিঙ্গাপুরের সরকারি এজন্সি ওয়েবসাইট https://www.mom.gov.sg/check-wp ভিজিট করুন। এই লিংকে ভিজিট করলে সরাসরি উপরের ওয়েবপেজটি দেখতে পাবেন।

তারপর তীর চিহ্ন দিয়ে নির্দেশ করা ’Check work pass and application status’ লেখাটিকে ক্লিক করে পরবর্তী ধাপে যান।

০২. ভাষা সিলেক্ট করুন

সিঙ্গাপুর কাজের ভিসা চেক
সিঙ্গাপুর কাজের ভিসা চেক

দ্বিতীয় ধাপে আপনাকে ভাষা সিলেক্ট করে দিতে হবে। ভাষা সিলেক্ট করার ক্ষেত্রে ইংরেজিই সিলেক্ট করবেন।

বাংলা ভাষা সিলেক্ট করলে অনেক কিছুই বুঝতে আপনার কষ্ট হতে পারে। যাইহোক, ভাষা সিলেক্ট করার পর Continue বাটনে ক্লিক করুন।

০৩. সম্মতি জানান

সিঙ্গাপুরের কাজের ভিসা চেক অনলাইন

তৃতীয় ধাপে আপনাকে সম্মতি জানাতে হবে। অর্থাৎ আপনি যে আপনার সিঙ্গাপুর ভিসা চেক করতে চাচ্ছেন তা নিশ্চিত করতে হবে।

এজন্য আপনি Start বাটনে ক্লিক করে পরবর্তী ধাপে চলে যান।

০৪. জন্ম তারিখ এবং পাসপোর্ট নম্বর দিন

সিঙ্গাপুরের আই.পি.এ চেক

চতুর্থ ধাপে আপনার জন্ম তারিখ এবং পাসপোর্ট নম্বর দিতে হবে। Date of birth অপশনের নিচের খালিঘরে জন্ম তারিখটি লিখুন। অবশ্যই আপনার পাসপোর্টে যেভাবে দিয়েছেন ঠিক সেভাবেই দেবেন।

তারপর Passport number অপশনটি সিলেক্ট করে নিচের খালিঘরে আপনার পাসপোর্ট নম্বরটি দিন। অতঃপর I’m not a robot কনফর্ম করুন।

তারপর Submit বাটনে ক্লিক করুন।

০৫. আপনার আই পি এ / ভিসাটি দেখতে পাবেন

অনলাইনে সিঙ্গাপুর ভিসা চেক করার নিয়ম

উপরোক্ত ধাপ গুলো সঠিক ভাবে অনুসরণ করার পর পঞ্চম ধাপে আপনি আপনার সিঙ্গাপুরের ওয়ার্ক পারমিট বা ভিসাটি দেখতে পাবেন।

এখানে প্রথমেই আপনার নামের কিছু অংশ দেখতে পাবেন। তার পাশেই আপনার পাসপোর্ট নম্বরটি দেখা যাবে। ভিসা কনফর্মের জন্য এতটুকুই যথেষ্ট।

তাছাড়া, নিচে Pass type এবং ভিসার মেয়াদকাল উল্লেখ থাকবে। আমি যেই ভিসাটি চেক করেছি সেটার Pass type: Work Permit এবং Expire date: 03 Oct 2024 সাল।

আপনি যদি আপনার ভিসাটির পুরো তথ্য দেখতে চান তবে তাদেরই SGWorkPass App নামের একটি অ্যাপ রয়েছে, সেই অ্যাপসে আপনাকে রেজিস্ট্রেশন করে লগইন করতে হবে।

সেটি করার জন্য Pass type এবং Expire date এর নিচে লেখা রয়েছেঃ To View your salary details (Singpass Login Required), use the SGWorkPass App. সেখানে লিংকও দেওয়া আছে। আপনি সেই লিংকে ক্লিক করে আরো জেনে নিতে পারবেন।

উপরের ডানপাশে Download PDF নামের একটি বাটন রয়েছে, আপনার সিঙ্গাপুরের ভিসাটি সেখানে ক্লিক করে ডাউনলোড করে নিন।

সিঙ্গাপুরের ওয়ার্ক পারমিট বা কাজ সংক্রান্ত আপনার যদি কমন কোনো প্রশ্ন থাকে তবে Check a Work Pass পেজেরই নিচের দিকে দেখুন লেখা আছে – View common question about work rass details. এই লিংক থেকে আরো জেনে নিতে পারবেন।

সকল দেশের ভিসা চেক

 

প্রিয় পাঠক, উপরোক্ত নিয়মেই আপনি আপনার সিঙ্গাপুর ভিসা চেক করতে পারবেন। এটাই মূলত সিঙ্গাপুরের ওয়ার্ক পারমিট, আইপিএ বা ভিসা চেক করার নতুন নিয়ম।

যাইহোক, আশাকরি আর্টিকেলটি আপনার উপকারে আসবে। আপনার কাছে যদি এই আর্টিকেলটি ভালো লাগে তবে আপনার বন্ধুদের মাঝে শেয়ার করুন। তারও জানুক। প্রশ্ন থাকলে কমেন্ট করুন। ধন্যবাদ

Add comment

Posts

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.