ফেসবুকের নাম পরিবর্তন- নতুন নাম মেটা

ফেসবুকের নাম পরিবর্তন | নতুন নাম ’মেটা’

ফেসবুকের নাম পরিবর্তনের কথা শুনে ব্যবহারকারীদের অনেকেই কনফিউজড হয়ে গেছেন। প্রথমত আমরাও সামান্য কনফিউজড ছিলাম, তবে সরাসরি ফেসবুকের নাম পরিবর্তন হবে এই বিষয়ে কোনো প্রকার চিন্তাও করিনি। ফেসবুক বলেছিল ‘ফেসবুকের নতুন নাম মেটা’। এই বিষয়টা প্রাথমিক ভাবে মোটেও তারা ক্লিয়ার করেনি। তাই বিভিন্ন নিউজ-পত্রিকায় এই বিষয়ে ভুল নিউজ প্রকাশ করা হচ্ছে।

অবশেষে ফেসবুক তাদের সঠিক তথ্য উন্মোচন করলো। যারা ফেসুবকের নাম পরিবর্তনের বিষয়টা নিয়ে চিন্তিত তাদের ধারণা পরিষ্কার করার জন্য এই আর্টিকেল।

ফেসবুকের নাম পরিবর্তন? নতুন নাম মেটা?

চলুন প্রথমেই সবাই চিন্তামুক্ত হই!
আমরা সকলেই ফেসবুক শব্দটির সাথে পরিচিত। দিনে-রাতে যাকে না দেখলে আপনার -আমার ভালো লাগে না, অনেক সময় ঘুমও হয় না- সেই Facebook এর নাম কিন্তু পরিবর্তন হচ্ছে না।
একই সাথে Instagram ও WhatsApp এর নামও কিন্তু পরিবর্তন হচ্ছে না।

তাহলে হচ্ছেটা কী?

এতদিন পর্যন্ত ফেসবুক ছিল মার্ক জুকারবার্গ এর মূল কোম্পানীর নাম- যার নামটা মূলত ছিল- Facebook Inc,
এবং এর অধীনেই ছিল ‘ফেসবুক (অ্যাপ ও ওয়েব), ইনস্টাগ্রাম, হুয়াটসঅ্যাপ ইত্যাদি।

আজ থেকে এই ফেসবুক কোম্পানীর মূল নাম পরিবর্তন হয়েছে, এটি হবে এখন থেকে Facebook Inc এর পরিবর্তে Meta Platforms Inc. যেমনটি ঘটেছিল Google এর ক্ষেত্রেও ।

এক সময় Google এর নাম ছিল Google LLC. পরবর্তীতে এই নাম পরিবর্তন হয়ে এটি হলো Alphabet Inc. কিন্তু এতে কি গুগলের ব্যবহারকারীদের কোন বেগ পেতে হয়েছে?- সবাই কি ভুলে গেছে গুগলের নাম? না। ফেসবুক কোম্পানির নাম পরিবর্তনের ক্ষেক্ষেও প্রায় এমন হবে।

মজার বিষয় হলো- Meta হোক আর Metaverse হোক এতে ফেসবুক ব্যবহারকারীদের কিছু যায় আসে না।
এটা মার্ক জুকারবার্গ ও ফেসবুক ম্যানেজমেন্ট কর্তৃপক্ষ এবং তার শেয়ার হোল্ডারদের মধ্যে অভ্যন্তরীন কিছু পরিবর্তন হতে পারে।

আর Metaverse নামে যে ভার্চুয়াল রিয়েলিটি জগতের কথা ইদানিং শোনা যাচ্ছে সেটা হয়তো আসবে ফেসবুকের বাড়তি কোন সুবিধা নিয়ে কিংবা নতুন কোন নাম নিয়ে, তাই বলে ফেসবুক অ্যাপ এবং ওয়েবসাইট কিন্তু পরিবর্তন হচ্ছে না, এটা ঠিকই থাকবে- অর্থাৎ এখন থেকে Meta Platforms Inc এর অধীনে থাকবে Facebook, Instagram, WhatsApp ইত্যাদি সহ মার্ক জুকারবার্গের সকল সেবা প্লার্টফর্ম।

তো ফেসবুক ফ্যানস- চিন্তা নেই আপনার ফেসবুক আপনারই থাকছে। আমি আশা করছি, ফেসবুকের নাম পরিবর্তনের বিষয়টা আপনার কাছে সুস্পষ্ট হয়েছে। কোনো প্রশ্ন বা মতামত থাকলে কমেন্ট করতে ভুলবেন না। ধন্যবাদ।

Add comment

Posts

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.