কপিরাইট ফ্রি ভিডিও ওয়েবসাইট

সেরা ৫টি কপিরাইট ফ্রি ভিডিও ওয়েবসাইট 2023

বিভিন্ন ধরণের কন্টেন্ট তৈরিতে কপিরাইট ফ্রি ভিডিও খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে যারা ইউটিউব, ফেসবুক বা অন্যান্য প্লাটফর্মের জন্য ভিডিও কন্টেন্ট তৈরি করেন, তাদের জন্য কপিরাইট ছাড়া ভিডিও অপরিহার্য বিষয়।

আমরা সকলেই জানি, সারাবিশ্বেই কপিরাইট আইন খুবই কঠোরভাবে পালন করা হয়। কপিরাইট মূলত লেখক, উদ্ভাবক, শিল্পী, গায়ক ও মানুষের সকল সৃষ্টিকর্মের সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে একটি রাস্ট্রীয় আইন।

ইন্টারনেটেও কপিরাইট আইনকে ব্যাপকভাবে সম্মান করা হয়। এজন্যই ভিডিও কন্টেন্ট তৈরি করার ক্ষেত্রে মালিকের অনুমতি ছাড়া তার ভিডিওর কোনো অংশ ব্যবহার করা যায় না।

আজ আমি আপনাদের সাথে সেরা ৫টি ওয়েবসাইট শেয়ার করবো, যেই ওয়েবসাইট গুলো থেকে সম্পূর্ণ বিনামূল্যেই ০০% কোয়ালিটি সম্পন্ন কপিরাইট ছাড়া ভিডিও ডাউনলোড করে যে কোনো কাজে ব্যবহার করতে পারবেন।

৫টি কপিরাইট ফ্রি ভিডিও ওয়েবসাইট

যারা ভিডিও কন্টেন্ট নিয়ে কাজ করেন, তারা একটি বিষয় লক্ষ্য করলে দেখবেন যে, অন্যের ভি‌ডিও নিজের ইউটিউব চ্যানেলে, ফেসবুক পেজে বা অন্যান্য ভিডিও প্লাটফর্মে অনুমতি ছাড়া প্রকাশ করলে কপিরাইট স্ট্রাইক চলে আসে।

প্রায় সময় এমন হয় যে, কপিরাইট স্ট্রাইক বা কপিরাইট রিলেটেড ইস্যুর কারণে ইউটিউব চ্যানেল অথবা ফেসবুক পেজ থেকে কখনই ইনকাম করা যায় না। অনেক ক্ষেত্রে একাউন্টও সাসপেন্ড হওয়ার আশঙ্কা থাকে।

এজন্যই মূলত আপনাকে কপিরাইট ফ্রী ভিডিও নিয়ে কাজ করতে হবে। আমরা যারা অনলাইনে কাজ করতে আসি, নিশ্চয় তাদের প্রাইমারি লক্ষ্য থাকে অনলাইন থেকে ইনকাম করা।

তবে অকাট্য সত্য কথা হলো, অনলাইনে আয় করতে গেলে কপিরাইট থেকে আপনাকে অবশ্যই বেঁচে থাকতে হবে। নিচে এমনই কিছু ওয়েবসাইট শেয়ার করেছি, যেগুলো থেকে বিনামূল্যেই কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করতে পারবেন।

01. Pixabay

Pixabay - কপিরাইট ফ্রি ভিডিও ওয়েবসাইটকপিরাইট ছাড়া ভিডিও পাওয়ার জন্য Pixabay ওয়েবসাইটটি খুবই জনপ্রিয়। এই ওয়েবসাইটে শুধু ভিডিওই নয়; বরং কপিরাইট ফ্রি ছবিও বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন।

এই ওয়েবসাইটের যে কোনো ছবি বা ভিডিও আপনি পার্সোনাল কাজে অথবা বাণিজ্যিক কাজেও ব্যবহার করতে পারবেন।

Pixabay ওয়েবসাইটটির বিশেষ বৈশিষ্ট্য হলো এটির হোস্টিং সার্ভার খুবই ফাস্ট। তাই ওয়েবসাইটটি থেকে ছবি বা ভিডিও ডাউনলোড করার ক্ষেত্রে নিশ্চই সাচ্ছন্দ্যবোধ করবেন।

আবার তাদের ওয়েবসাইটের ছবি বা  ভিডিও গুলো ব্যবহারের ক্ষেত্রে কোনো অ্যাট্রিবিউশন রিকোয়ারমেন্ট নেই। তাই আপনি চাইলে ছবি বা ভিডিও ডাউনলোড করেই সরাসরি ব্যবহার করতে পারবেন।

তারা কখনই আপনাকে কপিরাইট স্ট্রাইক দেবে না। আপনি চাইলে তাদের ভিডিও গুলোকে ইউটিউব বা ফেসবুকে আপলোড দিয়ে মনিটাইজের মাধ্যমে আয় করতে পারবেন।

ওয়েবসাইটটির লিংকঃ Pixabay.com

02. mix kit

mixkit -কপিরাইট ছাড়া ভিডিও সাইটকপিরাইট ফ্রি ভিডিও ওয়েবসাইট গুলোর মধ্যে mix kit খুবই জনপ্রিয়।

এই ওয়েবসাইটে ভিডিওর পাশাপাশি কপিরাইট ফ্রি মিউজিক, সাউন্ড ইফেক্ট, অ্যাডোবি প্রিমিয়ার প্রো টেমপ্লেট, অ্যাডোবি আফটার ইফেক্ট টেমপ্লেট, ফাইনাল কাট প্রো এবং দাভিঞ্চি রিসলভ এর টেমপ্লেট বিনামূল্যে পাওয়া যায়।

এই ওয়েবসাইট থেকে আপনি যে কোনো ভিডিও ডাউনলোড করে আপনার পার্সোনাল এবং বাণিজ্যিক কাজে ব্যবহার করতে পারবেন। কপিরাইটি নিয়ে কোনো চিন্তা করতে হবে না।

ওয়েবসাইটটির লিংকঃ mixkit.co

03. pexels

pexels -ফ্রি কপিরাইট ভিডিওফ্রি কপিরাইট ভিডিওর জন্য pexels অন্যতম। এই ওয়েবসাইটটি মূলত স্টক ফটোর জন্য সবচেয়ে সেরা।

তবে এই ওয়েবসাইটে আপনি অসাধারণ ভিডিও ক্লিপ পাবেন, যেগুলোতে কপিরাইট নাই। ইচ্ছে মত ব্যবহারের অনুমতিও রয়েছে।

ওয়েবসাইটির ভিডিও গুলো ডাউনলোড করে আপনার পার্সোনাল কাজে তো ব্যবহার করতে পারবেনই, পাশাপাশি কমার্শিয়াল কাজেও ব্যবহার করা যাবে।

এজন্য যে কোনো ধরণের কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করার জন্য এই ওয়েবসাইটটি আপনি নির্দ্বীধায় বেছে নিতে পারেন।

ওয়েবসাইটটির লিংকঃ pexels.com

04. coverr

coverr - কপিরাইট ছাড়া ভিডিওকপিরাইট ফ্রী ভিডিওর জন্য coverr ওয়েবসাইটটিও জনপ্রিয়তায় শীর্ষে রয়েছে।

এই ওয়েবসাইটে অনেক চমৎকার চমৎকার ভিডিও ক্লিপ পাবেন, যেগুলোকে কপিরাইট নেই।

ওয়েবসাইটটির ভিডিও গুলো ডাউনলোড করে আপনার পার্সোনাল অথবা কমার্শিয়াল কাজে ব্যবহার করতে পারবেন।

তারমানে ইউটিউব চ্যানেল, ফেসুবক পেজ এবং যাবতীয় সকল প্লাটফর্মেই ভিডিও গুলো আপলোড করে ইন্টারনেট থেকে আয় করতে পারবেন।

ওয়েবসাইটটির লিংকঃ coverr.co

05. videvo

videvo - কপিরাইট ছাড়া ভিডিও ওয়েবসাইটতালিকার শেষ ওয়েবসাইটটি হলো videvo ডট নেট। এই ওয়েবসাইটিও কপিরাইট ফ্রি ভিডিও সাইট নামেই পরিচিত।

ওয়েবসাইটটিতে রয়েছে হাজার হাজার কপিরাইট ছাড়া ভিডিও। যেগুলো বিনামূল্যেই ডাউনলোড করা যাবে।

আবার এই ওয়েবসাইটটির ভিডিও গুলো আপনার নিজস্ব কন্টেন্টে ব্যবহার করতে পারবেন কপিরাইট ঝামেলা ছাড়াই।

এমনকি এই ওয়েবসাইটের ভিডিও গুলো দিয়ে আপনি ইউটিউব, ফেসুবকসহ প্রায় সকল ভিডিও প্লাটফর্ম থেকে আয় করতে পারবেন।

ওয়েবসাইটটির লিংকঃ videvo.net

গুরুত্বপূর্ণ কিছু কথাঃ

প্রিয় পাঠক, কপিরাইট ভিডিও ব্যবহারের অনুমতি নেই। আপনি যদি তা ইউটিউব চ্যানেলে ব্যবহার করেন, তবে কপিরাইট স্ট্রাইক খাবেন। আবার যদি ফেসবুকে ব্যবহার করেন, তবে ফেসবুক কপিরাইট রিপোর্ট করবে।

নতুন কন্টেন্ট ক্রিয়েটরদের কাছে এটি অনেক বড় বিরক্তির কারণ হলেও সত্যিকার অর্থে সকলের জন্যই কপিরাইট আইন খুবই গুরুত্বপূর্ণ। এটির মাধ্যমে আপনার সৃষ্টি চুরি হওয়া থেকে সুরক্ষিত থাকে।

উপরোক্ত ওয়েবসাইটগুলো কন্টেন্ট ক্রিয়েটরদের কল্যাণে কপিরাইট ফ্রি ভিডিও পরিবেশন করছে। এটা অবশ্যই তাদের মহানুভবতা। আমরা চাইলেই তাদের ওয়েবসাইটের ভিডিও গুলো বিনামূল্যেই যে কোনো কাজে ব্যবহার করতে পারছি।

ওয়েবসাইট গুলোকে সাধারণ ভিডিওর পাশাপাশি কপিরাইট ফ্রি ইসলামিক ভিডিওও পাওয়া যায়। তাই যে কোনো শ্রেণি-পেশার মানুষের জন্যই ওয়েবসাইট গুলো অত্যন্ত উপযোগী।

Add comment

Posts

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.