ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম ২০২৩

ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম

ইন্টারনেটের সাহায্যে ইংরেজি থেকে বাংলা অনুবাদ একাধিক নিয়মে করা যায়। তারমধ্যে গুগল ট্রান্সলেট এবং ডিকশনারি অ্যাপস সবচেয়ে বেশি জনপ্রিয়।

একটি ভাষাকে অন্য আরেকটি ভাষায় রূপান্তর করাকে অনুবাদ বলে। ইংরেজিতে Tanslation বলা হয়। অঞ্চল ও দেশ ভেদে মানুষের ভাষা ভিন্ন ভিন্ন হওয়ার কারণে মনের ভাব প্রকাশে মানুষ বিভিন্ন ভাষায় কথা বলে।

ভিন্ন ভাষাভাষী একজন মানুষের মনের ভাব বুঝার জন্য তার ভাষাকে নিজের ভাষায় অনুবাদ করার প্রয়োজন হয়। আমরা বাংলা ভাষাভাষী। আমাদের ভাষা বাংলা।

ইংরেজি ভাষা ইন্টারন্যাশানাল হওয়ায় প্রয়োজনের তাকিদে আমাদেরকে বিভিন্ন সময় ইংলিশ থেকে বাংলা অনুবাদ করার প্রয়োজন হয়। কিন্তু আমাদের প্রায় মানুষই ইংরেজি ভাষা তেমন জানে না।

তাদের ক্ষেত্রে ট্রান্সলেশন টুলস বা ডিকশোনারি অ্যাপস ব্যবহার করা খুবই চমৎকার একটি অপশন। ইংলিশ বাংলা অনুবাদ করার জন্য অনলাইনে বিভিন্ন ধরণের টুলস পাওয়া যায়।

আরও পড়ুনঃ সেরা ১০ প্রয়োজনীয় এবং দরকারী এন্ড্রোয়েড অ্যাপস

যেই টুলস গুলো ব্যবহার করে আপনি ইংরেজি ভাষা থেকে বাংলায় অনুবাদ করতে পারবেন খুব সহজেই। আবার একইভাবে এই টুলসগুলো দিয়েই বাংলা থেকে ইংরেজি অনুবাদ করা যায়।

অনলাইন ট্রান্সলেটর টুলস

অনলাইনে ভাষা অনুবাদের যতগুলো টুলস জনপ্রিয়তায় শীর্ষে রয়েছে, তারমধ্যে গুগল ট্রান্সলেট, বিং ট্রান্সলেট, ইয়ানডেক্স ট্রান্সলেট ইত্যাদি সবচেয়ে বেশি ইউজার ফ্রেন্ডলি মনে হয়।

উল্লেখিত টুলস গুলো ব্যবহার করে ইংরেজি থেকে বাংলা ভাষায় অনুবাদ করা খুবই সহজ। গুগল অনুবাদকের কথাই বলি, আপনি যদি ইংরেজি ভাষায় কোনো শব্দ বা বাক্য টাইপ করেন, তবে দেখবেন যে অটোমেটিক ভাবে ইংরেজি থেকে বাংলা অনুবাদ হয়ে যাচ্ছে।

আবার আপনি চাইলে ট্রান্সলেট এর সাহায্যে বাংলা থেকে ইংরেজি অনুবাদ করতে পারবেন। শুধু তাই নয়; গুগল ট্রান্সলেট, বিং ট্রান্সলেট, ইয়ানডেক্স ট্রান্সলেট ইত্যাদি টুলস গুলো এতটাই পাওয়ারফুল, আপনি এই টুলসগুলো ব্যবহার করে যে কোনো ভাষায় অনুবাদ করতে পারবেন।

বাংলা থেকে ইংরেজি অনুবাদ Online

গুগল অনুবাদক (Google Translate) অনলাইনে ইংলিশ বাংলা অনুবাদ করার জন্য সবচেয়ে সেরা একটি ফ্রি টুলস। এই টুলসটির ওয়েব ভার্সন এবং মোবাইল ভার্সন (অ্যাপস) রয়েছে।

এই টুলসটি কম্পিউটার, ল্যাপটপ বা যে কোনো স্মার্টফোন থেকে ব্যবহার করার জন্য https://translate.google.com.bd/ এই লিংকে প্রবেশ করুন।

বাংলা থেকে ইংরেজি অনুবাদ online
গুগল অনুবাদক

গুগল ট্রান্সলেটে প্রবেশ করার পর আপনার সামনে উপরের ছবির মতো একটি ওয়েবসাইট ওপেন হবে। প্রথমেই আপনাকে ল্যাঙ্গুয়েজ সিলেক্ট করে নিতে হবে।

আপনি যদি বাংলা টু ইংরেজি অনুবাদ করতে চান, তবে বামপাশের ঘর থেকে ENGLISH সিলেক্ট করুন এবং বাংলা অনুবাদের জন্য ডানপাশের ঘর থেকে BENGALI সিলেক্ট করুন।

আরও পড়ুনঃ মোবাইলে ভালো ছবি তোলার নিয়ম ও কৌশল

তারপর বামপাশের খালি ঘরে ইংরেজি টাইপ করার সাথে সালেই রিয়েলটাইম ইংরেজি বাংলা অনুবাদ দেখতে পাবেন। আপনার কাঙ্খিত ডিভাইসে ইন্টারনেট সংযোগ যতবেশি ফাস্ট হবে তত দ্রুতই ইংরেজি থেকে বাংলা অনুবাদ হতে থাকবে।

অনুবাদের এই প্রক্রিয়াটি মূলত সরাসরি ওয়েবসাইটের মাধ্যমে সম্পন্ন হয়েছে। Google Translate, Bing Translate, Yandex Translate সহ অনলাইনে যত ওয়েব ভিত্তিক ভাষা অনুবাদের টুলস রয়েছে, সবগুলো টুলসের ব্যবহার প্রায় একই।

ইংরেজি থেকে বাংলা অনুবাদ apps

আপনি যদি মোবাইল ব্যবহারকারী হয়ে থাকেন এবং মোবাইল দিয়ে ইংরেজি ভাষাকে বাংলায় অনুবাদ করতে চান, তবে উপরে বর্ণিত ট্রান্সলেট গুলোর অ্যাপস ভার্সন ব্যবহার করতে পাবেন।

মোবাইলের মাধ্যমে ট্রান্সলেট ব্যবহারের ক্ষেত্রে ওয়েব ভার্সন থেকে অ্যাপ ভার্সনটি অনেক বেশি ইউজফুল। আপনি যদি এন্ড্রয়েড মোবাইল ব্যবহারকারী হয়ে থাকেন, তবে গুগল প্লে-স্টোরে ভাষা অনুবাদের বিভিন্ন অ্যাপস পাবেন।

ইংলিশ বাংলা অনুবাদের মোবাইল অ্যাপস

মোবাইলে বিভিন্ন ধরণের অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়। তাই একই অ্যাপস সকল অপারেটিং সিস্টেমে ব্যবহার করা যায় না। তাই আলাদা আলাদা অপারেটিং সিস্টেমের জন্য কিছু অ্যাপস নিচে তুলে ধরা হলো-

Android অপারেটিং সিস্টেমের জন্যঃ –

iPhone (OS) অপারেটিং সিস্টেমের জন্যঃ –

Windows মোবাইল অপারেটিং সিস্টেমের জন্যঃ –

আপনারা আপনাদের মোবাইলের অপারেটিং সিস্টেম অনুযায়ী ট্রান্সলেটর অ্যাপ মোবাইলে ইনিস্টল করে নিন। মোবাইলের সাহায্যে ইংলিশ থেকে বাংলা অনুবাদ করার জন্য অ্যাপস ব্যবহারই উত্তম। তবে আপনি চাইলে ওয়েব ভার্সনও ব্যবহার করতে পারেন।

অনুবাদে অফলাইন ডিকশনারি অ্যাপ

অনলাইনে থাকা ইংরেজি থেকে বাংলা অনুবাদ ডিকশনারি ওয়েবসাইট বা ট্রান্সলেশন API গুলো মূলত অটোমেটিক ভাষা অনুবাদক। যা একটি রোবটিক সিস্টেম বলা যেতে পারে।

এই সিস্টেম ব্যবহার করে ইংরেজি ভাষা থেকে বাংলা ভাষায় অনুবাদ করার ক্ষেত্রে প্রায় সময়ই দেখা যায়, ট্রান্সলেটর গুলো ভুল তথ্য প্রদান করছে। ফলে আশানুরূপ ফল পাওয়া যায় না।

এজন্য ইংলিশ টু বাংলা অনুবাদের ক্ষেত্রে নির্ভরযোগ্য এবং অনুবাদের জন্য সেরা মাধ্যম হতে পারে যে কোনো ডিকশনারি অ্যাপ। ডিকশনারি অ্যাপে সমার্থক এবং বিপরীত শব্দ অর্থসহ দেওয়া থাকে।

আরও পড়ুনঃ শিক্ষা ক্ষেত্রে তথ্য প্রযুক্তির ব্যবহার ও গুরুত্ব

তবে ডিকশনারি অ্যাপের মাধ্যমে বাংলা টু ইংরেজি অনুবাদের ক্ষেত্রে আপনাকে উভয় ভাষা সম্পর্কে সাধারণ নলেজ থাকতে হবে। তাহলে নির্ভুল ভাবে সহজেই অনুবাদ করতে পারবেন।

মোবাইলে ব্যবহারের জন্য বিভিন্ন ধরণের ইংলিশ টু বাংলা ডিকশনারি পাওয়া যায়। আপনি যে কোনো ধরণের ডিকশনারি ব্যবহার করতে পারেন।

জনপ্রিয় ২টি ডিকশনারি অ্যাপসঃ –

ডিকশনারি দেখে দেখে ভাষা অনুবাদের বিষয়টা অনেকটা ম্যানুয়ালি অনুবাদ। এটিই সবচেয়ে নির্ভরযোগ্য অনুবাদের পদ্ধতি। তবে এই পদ্ধতি অনুসরণের জন্য বেশ কিছু বিষয় আপনাকে মাথায় রাখতে হবে।

ইংরেজি থেকে বাংলা অনুবাদের শ্রেণিভাগ

যে কোনো ভাষাকে ভাষান্তর বা অনুবাদের ক্ষেত্রে দুটি প্রসেস রয়েছে এবং অনুবাদের সময় তা ফলো করতে হয়। যেমন –

  1. আক্ষরিক অনুবাদ
  2. ভাবানুবাদ

আক্ষরিক অনুবাদঃ- যে অনুবাদে শুধুমাত্র শব্দের শাব্দিক অর্থের দিকে লক্ষ্য রেখে অনুবাদ করা হয়, অর্থাৎ বক্তার ভাবার্থের প্রতি খেয়াল রাখা হয় না, তাকেই আক্ষরিক অনুবাদ বলে।

আক্ষরিক অনুবাদ মূলত শব্দ ধরে ধরে অনুবাদ করার পদ্ধতি। তবে এই অনুবাদ পদ্ধতি অনুসরণ করলে বক্তার বক্তব্যের ভাবার্থ বুঝা যায় না। এজন্য এই অনুবাদের পদ্ধতি বেশিরভাগ ক্ষেত্রেই গ্রহণযোগ্য নয়।

আরও পড়ুনঃ দীর্ঘদিন মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায়

ভাবানুবাদঃ – যে অনুবাদে বাক্যের মূল ভাব অক্ষুন্ন রেখে বক্তার বক্তব্যের ভাবার্থ নিজের ভাষায় উপস্থাপন করা হয়, তাকেই ভাবানুবাদ বলে। অনুবাদের এই পদ্ধতিটি সর্বমহলেই ব্যবহারযোগ্য।

ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার জন্য যা যা জানতে হবে

যে কোনো ভাষা অনুবাদের ক্ষেত্রে বেশ কিছু বিষয় ফলো করতে হয়। যেমন –

▷  উভয় ভাষা সম্পর্কে ভালো ধারণা রাখতে হবে।

বক্তব্যের ভাবার্থ বুঝে অনুবাদ করতে হবে।

▷  অনুবাদের ক্ষেত্রে সাধু ও চলিত ভাষার সংমিশ্রন সম্পূর্ণরূপে এড়িয়ে চলতে হবে।

▷  অনুদিত ভাষার বাক্যের গঠনে সরল, জটিল, যৌগিক, সক্রিয়, নিষ্ক্রিয় ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে জানা প্রয়োজন।

▷  একটি শব্দের বিভিন্ন অর্থ থাকে। লেখক সেই শব্দটি তার বাক্যে যে অর্থে ব্যবহার করেছেন, অবশ্যই সেই অর্থে শব্দের অনুবাদ করা বাঞ্ছনীয়।

▷  শব্দ ভান্ডার ও প্রবাদ -প্রবচন সম্পর্কে জানতে হবে।

▷  বাক্যের পরিবর্তন রীতি সম্পর্কে জানতে হবে।

▷  উভয় ভাষার parts of speech সম্পর্কে জানা খুবই জরুরি।

▷  যে কোনো ভাষার অনুবাদ হবে সহজ সরল ও প্রাঞ্জল। এক্ষেত্রে মূল ভাষার গঠনরীতি অনুসরণ করা বাঞ্ছনীয়।

উপরোক্ত বিষয় গুলো ফলো করলে খুব সহজেই যে কোনো ভাষার নির্ভুল অনুবাদ করা যাবে। অনলাইন ট্রান্সলেশন গুলো যদিও আগের চেয়ে অনেক ভালো রেজাল্ট দেয়। তবে এখনও শতভাগ নির্ভরযোগ্য অনুবাদ করতে পারে না।

তাই অনলাইন ওয়েব ট্রান্সলেশন বা ট্রান্সলেশন অ্যাপস গুলো কখনই ম্যানুয়াল ট্রান্সলেশের পরিপূরক নয়। তবে নিজের ট্রান্সলেশন স্কিল ডেভেলপ করার স্বার্থে সেগুলো ব্যবহার করা যেতে পারে।

গুরুত্বপূর্ণ কিছু কথাঃ

প্রিয় পাঠক, যারা ইংরেজিতে একবারেই দুর্বল তারা অনলাইন ট্রান্সলেশন ব্যবহার করে ইংরেজি থেকে বাংলা অনুবাদ করতে পারবেন খুব সহজেই। সবচেয়ে ভালো অনুবাদ করে গুগল ট্রান্সলেট।

তবে কখনই শুধুমাত্র ট্রান্সলেটের উপর নির্ভর হয়ে থাকা উচিত হবে না। অনুবাদের জন্য গুগল ট্রান্সলেট ব্যবহার করলেও অনুবাদ শেষে ম্যানুয়ালি ট্রান্সলেশনকৃত ভাষার ভুলগুলো নিজ দায়িত্বে সংশোধন করা উচিত।

আমি পার্সোনালি রিকমেন্ট করি, ইংরেজি ডিকশনারি থেকে প্রতিদিন ০ টি নতনু শব্দ বাংলা অর্থসহ শিখুন। এতে করে আপনার নিজস্ব শব্দ ভান্ডার অনেক সমৃদ্ধ হবে।

তারপর ইংরেজি ভাষার সাধারণ গ্রামারটিক্যাল ধারণা হয়ে গেলেই আপনি নিজেই ম্যানুয়ালি ইংরেজি ভাষা থেকে বাংলা অনুবাদ করতে পারবেন।

IT Nirman

যত জ্ঞান-ধন করেছি অর্জন জীবনের প্রয়োজনে,
তার সবটুকুই বিলাতে চাই সৃষ্টির কল্যাণে।

2 comments

  • ইংরেজী থেকে বাংলা অনুবাদ করার জন্য গুগল ট্রান্সলেশন বেশ কাজের। যদিও একুরেট রেজাল্ট দেয় না। তবে গুগল ট্রান্সলেশন দিয়ে ভাষান্তর করে গ্রামারলি দিয়ে চেক করলে মোটামুটি ব্যবহারের উপযোগী হয়। তবুও এটা শতভাগ বিশুদ্ধ এমন আশা করা যাবে না। আপনার আর্টিকেলটি বেশ চমৎকার হয়েছে ভাই

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.