ফটোশপ - ইলাস্ট্রেটরের বাংলা ফন্ট সমস্যা সমাধান

ফটোশপ – ইলাস্ট্রেটরের বাংলা ফন্ট সমস্যা সমাধান

বাংলা ভাষাভাষীদের জন্য বিভিন্ন সফটওয়্যারে বাংলা লেখা খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু অনেক সফটওয়্যার আছে যেগুলোতে বাংলা ফন্ট সমস্যা করে। তখন সফটওয়্যারে বাংলা লেখা খুবই কষ্টসাধ্য হয়ে যায়।

বাংলা ফন্ট ভেঙে যাওয়া, ঠিক মতো কাজ না করা এই বিষয়গুলো মূলত সফটওয়্যারের ভার্সনের কারণে ঘটে থাকে। বেশির ভাগ ক্ষেত্রে বাংলা ফন্ট ভাঙ্গার সমস্যাটি এডোবি ও মাইক্রোসফট অফিস এর বিভিন্ন প্রোডাক্টের ক্ষেত্রে লক্ষ্য করা যায়।

যেমন-  এডোবি আফটার ইফেক্টস, প্রিমিয়ার প্রো, ইলাস্ট্রেটর ও ফটোশপের বাংলা ফন্ট ভেঙে যায়। অন্যদিকে মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট, ওয়ান বুক ইত্যাদি সহ আরো বিভিন্ন সফটওয়্যারে এই সমস্যা দেখা যায়।

তবে সবচেয়ে বেশি সমস্যাটা হয় অ্যাডোবি ফটোশপ এর ক্ষেত্রে। যারা বাংলা লেখার জন্য বিজয় সফটওয়্যার ব্যবহার করেন, তারা কিভাবে ফটোশপের বিজয় ফন্ট সমস্যার সমাধান করবেন, তা আজ আমি দেখিয়ে দেবো।

ফটোশপে বাংলা ইউনিকোড ফন্ট সমস্যাটির সমাধান জানলে আপনি অ্যাডোবিব অন্যান্য সকল প্রোডাক্টের ফন্ট ভাঙা সমস্যাটির সমাধান করতে পারবেন একই নিয়মে।

ফটোশপের বাংলা ফন্ট সমস্যা সমাধান

যারা প্রফেশনালি গ্রাফিক্স ডিজাইন এর কাজে ফটোশপ ব্যবহার করেন, তারা নিশ্চই বাংলা লেখার জন্য বিজয় ফন্ট ব্যবহার করেন। তাই আমাদেরকে বিজয় ফন্ট সমস্যাতেই বেশি পড়তে হয়।

ফটোশপের বিজয় ফন্টের সমস্যা সমাধানের জন্য প্রথমেই আপনার ফটোশপ সফটওয়্যারে প্রবেশ করুন। তারপর যে কোনো সাইজের একটি নতুন ডকুমেন্ট খুলে সফটওয়্যারের ডেশবোর্ডে যান।

বাংলা ফন্ট সমস্যা সমাধানআপনার ফটোশপ যে কোনো ভার্সনের হোক না কেন, সফটওয়্যারটির মূল ইন্টারফেস দেখতে প্রায় একই।

ফটোশপের ডেশবোর্ডে আসার পর উপরের মেনুবার থেকে Edit বাটনে ক্লিক করুন। (উপরের ছবিটি ফলো করতে পারেন।)

Edit বাটনে ক্লিক করার সরাসরি নিচে যান এবং Perferences মেনুটি খুঁজে বের করুন।

ফটোশপে বিজয় ফন্ট সমস্যা  Edit থেকে Perferences মেনুটি খুঁজে বের করার পর মেনুটির উপর মাউজের কার্জারটি রাখুন, তারপর দেখবেন ডানপাশে আরও কিছু মেনু ওপেন হবে।

সেখান থেকে Type মেনুতে ক্লিক করুন। তাহলেই নতুন একটি পেজে নিয়ে যাবে।

বাংলা ফন্ট সমস্যা
ফটোশপে বাংলা ফন্ট সমস্যার সমাধান

উপরের পেজটিতে আসার পর আপনাকে বামপাশের মেনু থেকে Type সিলেক্ট করে নিতে হবে। এটি অটোমেটিক যদিও সিলেক্ট করা থাকে, তবে আপনার বেলায় সিলেক্ট নাও থাকতে পারে। সেক্ষেত্রে সিলেক্ট করে নিন।

তারপর ডানপাশে Choose Text Engine Options থেকে World-Ready Layout অপশনটি সিলেক্ট করে নিন। তারপর Ok বাটনে ক্লিক করুন।

উল্লেখ্য, যারা পুরাতন ভার্সনে ফটোশপের কাজ করেন, তাদের ফটোশপে World-Ready Layout অপশনটি নাও থাকতে পারে। তার পরিবর্তে Middle Easten abd South Asian লেখাটি দেখতে পাবেন।

সেক্ষেত্রে আপনি Middle Easten abd South Asian অপশনটি সিলেক্ট করে Ok বাটনে ক্লিক করুন। Ok বাটনে ক্লিক করার পর আপনার কাজ শেষ।

এখন ফটোশপ সফটওয়্যারকে রিসেট দিতে হবে। রিসেট দেওয়ার জন্য ফটোশপ থেকে সরাসরি বেরিয়ে যান। তারপর পুণরায় নতুন করে ফটোশপ ওপেন করুন।

এখন বিজয় কিবোর্ড দিয়ে যে কোনো ইউনিকোড বাংলা ফন্ট দিয়ে লিখতে পারবেন, আশাকরি বাংলা ফন্ট আর ভাঙবে না।

আরও ভালো করে বুঝতে এই ভিডিওটি অবশ্যই দেখুনঃ –

আপনি উপরোক্ত এই একই নিয়ম ফলো করে অ্যাডোবির যে কোনো সফটওয়্যারের বাংলা ফন্ট সমস্যা সমাধান করতে পারবেন।

কেননা, অ্যাডোবির প্রায় সকল প্রোডক্টেরই ফিচারগত অনেক মিল রয়েছে।

যে কারণে আপনি একটি সফটওয়্যারের বাংলা ফন্ট ভাঙ্গা সমস্যার সমাধান জানলে অন্যান্য সকল সফটওয়্যারেরও ফন্ট সমস্যা সমাধান করা খুবই সহজ হয়ে যাবে।

শেষ কথাঃ

প্রিয় পাঠক, উপরোল্লিখিত স্টেপ গুলো ফলো করে আপনার ফটোশপের ফন্ট ভাঙনের সমস্যাটি খুবই সহজেই সমাধান করে নিতে পারবেন।

সফটওয়্যারের ভার্সনে প্রার্থক্যের কারণে ছোটখাটো অমিল থাকতে পারে। তবে সফটওয়্যারে সামান্য খোঁজাখুঁজি করলেই কাঙ্খিত সেই বিজয় ফন্ট সমস্যাটির সমাধান করা সম্ভব।

যাইহোক, আশাকরি বাংলা ফন্ট সমস্যা নিয়ে যারা হতাশায় ছিলেন, তারা নিশ্চই এই আর্টিকেল থেকে সমাধান পেয়েছেন ইনশাআল্লাহ। তবুও যদি কোনো প্রশ্ন থাকে তবে কমেন্ট করবেন অবশ্যই। সবাইকে ধন্যবাদ।

Add comment

Posts

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.