পাসপোর্ট নাম্বার দিয়ে ওমানের ভিসা চেক করার নিয়ম অনলাইন

পাসপোর্ট নাম্বার দিয়ে ওমানের ভিসা চেক করার নিয়ম

বাংলাদেশ ও ইন্ডিয়ার অনেকেই ওমানে যাওয়ার জন্য নতুন ভিসার আবেদন করেছেন বা অনেকেই ইতোমধ্যেই ভিসা পেয়ে গেছেন। তাদের প্রাথমিক করণীয় হলো পাসপোর্ট নাম্বার দিয়ে ওমানের ভিসা চেক করে নেওয়া।

ভিসার স্ট্যাটাস চেক করার মাধ্যমে ভিসা জালিয়াতি থেকে রক্ষা পাওয়া যায়। তাছাড়া ভিসা চেকিংয়ের মাধ্যমে বিদেশ গমন নিশ্চিত করা যায়।

বাংলাদেশ থেকে ওমানে যাওয়ার জন্য বিভিন্ন টাইপের ভিসা প্রদান করা হয়। কেউ কাজের জন্য ওমান যায় আবার কেউ ব্যবসায়িক উদ্দেশ্যেও ওমান যেতে পারেন।

আপনি যে কোনো টাইপের ভিসা নেন না কেন, ওমান গমনের পূর্বে অবশ্যই আপনার ভিসাটি যাচাই করা উচিত প্রাপ্ত ভিসাটি আসল নাকি নকল।

আজ আমি আপনাদের বলব, কিভাবে ওমান ভিসা চেক করতে হয়। যারা ভিসার জন্য পেমেন্ট করেছেন কিন্তু এখনো ভিসা হাতে পাননি তারাও জানতে পারবেন ভিসাটির বর্তমান অবস্থা সম্পর্কে।

ওমানের ভিসা চেক করার নিয়ম

ওমানের ভিসা স্ট্যাটাস চেক করার জন্যে আপনার কম্পিউটার বা মোবাইলের যে কোনো ব্রাউজার থেকে সার্চ করুন “Oman E visa Check” লিখে অথবা সরাসরি ভিজিট করুন https://evisa.rop.gov.om/এই লিংকে।

আপনার ওমান ভিসা চেক করার জন্যে যে ইনফরমেশন গুলো প্রয়োজন হবে তা হলো –

  • Visa Application Number
  • Travel Document Number (Passport Number)

এই দুটি ইনফরমেশনের মাধ্যমে আপনার ওমান ভিসার বর্তমান স্ট্যাটাস কি তা খুব সহজেই জানতে পারবেন। ওমান ভিসা চেকিং এর পুরো বিষয়টা ধাপে ধাপে নিচে তুলে ধরা হলো। –

০১. ভিজিট করুন evisa.rop.gov.om ওয়েবসাইটে

ওমানের ভিসা চেক করার নিয়মevisa.rop.gov.om ওয়েবসাইটটিতে প্রবেশ করার পর উপরের ছবির মতো একটি ওয়েবপেজ দেখতে পাবেন। এই ওয়েবপেজের উপরের মেনুতে Track Your Application নামের একটি অপশন রয়েছে, সেখানে ক্লিক করুন।

০২. ভিসা অ্যাপ্লিকেশন এবং ট্রাভেল ডকুমেন্ট নাম্বার দিন

পাসপোর্ট নাম্বার দিয়ে ওমানের ভিসা চেক করার নিয়মTrack Your Application পেজে আসার পর আপনার Visa Application Number এবং Travel Document Number (Passport Number) দিতে হবে।

Visa Application Number এর স্থানে আপনার ভিসাটির অ্যাপ্লিকেশন নাম্বারটি সঠিক ভাবে লিখুন। তারপর Travel Document Number এর স্থানে আপনার পাসপোর্ট নাম্বারটি দিন।

অতঃপর Document’s Nationality এর স্থানে আপনার দেশ সিলেক্ট করুন। আপনি যদি বাংলাদেশী হন তবে Bangladesh সিলেক্ট করুন, আর ভারতের হলে INDIA সিলেক্ট করুন।

তারপর Text Verification, এটি একটি ক্যাপচা সিকিউরিটি। উপরের ছবিতে যেই লেখাটি রয়েছে তা খালিঘরে লিখুন এবং Search বাটনে ক্লিক করুন।

০৩. ভিসা স্ট্যাটাস দেখতে পাবেন

ওমানের ভিসা চেক অনলাইনউপরের ধাপ গুলো যথাযথ ভাবে পূরণ করতে পারলে আপনার ওমানের ভিসা স্ট্যাটাস দেখতে পারবেন। অর্থাৎ, আপনার ভিসাটি এপ্রুভ হয়েছে কিনা তা Status এর স্থানে প্রদর্শন হবে।

আর যারা ওমানের ভিসার জন্য নতুন আবেদন করেছেন কিন্তু এখনো এপ্রুভ হয়নি, তাদের ভিসা স্ট্যাটাসে Approved লেখাটি দেখাবে না।

যাদের ভিসা স্ট্যাটাস Approved হয়েছে তারা চাইলে Payment Receipt অপশন থেকে ভিসা তথ্যটি ডাউনলোড করে নিতে পারবেন। এভাবেই মূলত ভিসা অ্যাপ্লিকেশন নাম্বার এবং পাসপোর্ট নাম্বার দিয়ে ওমানের ভিসা চেক করতে হয়।

প্রবাসীদের কল্যাণে আমরা ভিসা সংক্রান্ত বিভিন্ন বিষয় তুলে ধরতে চেষ্টা করছি। বিভিন্ন দেশের ভিসা চেক করার বিষয়টি তারমধ্যে সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে।

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক

 

প্রিয় পাঠক, আশাকরি এই আর্টিকেলের মাধ্যমে পাসপোর্ট নাম্বার দিয়ে ওমানের ভিসা চেক করার নিয়ম সম্পর্কে আপনারা জানতে পেরেছেন। এই বিষয়ে আপনার নতুন কোন প্রশ্ন এবং মতামত থাকলে অবশ্যই কমেন্টে জানান। ধন্যবাদ।

Add comment

Posts

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.