পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক (নতুন নিয়ম 2023)

নতুন নিয়মে পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক অনলাইন

প্রবাসীদের বড় একটি অংশ সৌদি আরবে থাকেন। প্রতিবছরই এই সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। আপনিও যদি নতুন করে সৌদি প্রবাসী হতে চান এবং ইতোমধ্যেই যদি ভিসা পেয়ে থাকেন তবে আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক করে নেওয়া খুবই প্রয়োজন।

প্রযুক্তির কল্যাণে এখন ঘরে বসেই মোবাইলের মাধ্যমে অনলাইনে ভিসা চেক করা যায়। ভিসা চেক করার মাধ্যমে আপনি জানতে পারবেন ভিসাটির Sponsor কোম্পানীর নাম, ভিসার মেয়াদ এবং ভিসার ধরণ ইত্যাদি।

তাছাড়া পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার মাধ্যমে আপনি প্রতারক চক্রের অনিষ্ট থেকে বেঁচে যাবেন। অনেকেই আছে দালালদের মাধ্যমে প্রবাসে যেতে চায় এবং সবশেষ তারা একটি ভুয়া ভিসা ধরিয়ে দেয়। ফলে বিদেশে গিয়ে নানান বিপদের সম্মুখীন হতে হয়।

এজন্য ভিসা পাওয়ার পর অবশ্যই আপনার ভিসাটিকে অনলাইনের মাধ্যমে যাচাই করে নেওয়া খুবই জরুরি। আজ আমি আপনাদের দেখাবো কিভাবে সৌদি আরবের ভিসা চেক করতে হয়।

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক ১

সৌদির ভিসা চেক করার জন্য পূর্বে enjazit.com.sa এই ওয়েবসাইটটি ব্যবহার হতো। কিন্তু বর্তমানে সেই সাইটটির পরিবর্তে নতুন সাইট visa.mofa.gov.sa নির্বাচন করা হয়েছে।

তাই পুরোনো নিয়ম এখন আর কাজ করছে না। নতুন নিয়মে সৌদি ভিসা চেক করার জন্য এই লিংকে https://visa.mofa.gov.sa/VisaPerson/GetApplicantData প্রবেশ করুন।

পুরো বিষয়টা আমি কয়েকটি ধাপে প্রাক্টিক্যালি দেখিয়ে দিচ্ছি। তাহলেই আপনারা সহজেই বুঝবেন। আপনার সৌদি ভিসা স্টাম্পিং চেক করার জন্য অবশ্যই নিচের ধাপ গুলো অনুসরণ করুন। –

ধাপ ০১ # ওয়েবসাইটটিতে প্রবেশ করুন

সৌদি আরবের ভিসা চেক করুন
সৌদি আরবের ভিসা চেক করুন

ওয়েবসাইটটিতে প্রবেশ করার পর উপরের ছবির মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন। এই ওয়েবসাইটটির প্রাথমিক ভাষা আরবি।

আপনি চাইলে ইংরেজিও করতে পারবেন। এজন্য উপরের বামপাশের ‘E’ তে ক্লিক করে English language সিলেক্ট করে নিন।

ধাপ ০২ # খালিঘরে উপযুক্ত তথ্য দিন

আপনার সামনে একটি ফরম ওপেন হবে। সেই ফরমটি উপযুক্ত ইনফরমেশন দিয়ে পূরণ করতে হবে। আপনার যেই ইনফরমেশন গুলো দিতে হবে –

  • Passport Number
  • Current Nationality
  • Visa Type
  • Visa Issuing Authority ইত্যাদি।
সৌদি ভিসা যাচাই
সৌদি ভিসা যাচাই করার নিয়ম

Passport Number এর স্থানে আপনার পাসপোর্ট নাম্বারটি সঠিক ভাবে দিয়ে দিন।

Current Nationality এর স্থানে আপনার দেশ সিলেক্ট করতে হবে। আপনি যদি বাংলাদেশি হন তবে Bangladesh সিলেক্ট করুন, আর যদি ভারতের হন তবে India সিলেক্ট করুন।

Visa Type এর স্থানে আপনার ভিসার ধরণ সিলেক্ট করতে হবে। যদি কাজের জন্য সৌদি যেতে চান তবে Work সিলেক্ট করুন, আর যদি ব্যবসায়ের উদ্দেশ্যে যান তবে Business visit সিলেক্ট করুন। একইভাবে শিক্ষার উদ্দেশ্যে গেলে Educational সিলেক্ট করুন।

আরো পড়ুনঃ পাসপোর্ট হারিয়ে গেলে করণীয় কি? (দেশে ও বিদেশে)।

বাংলাদেশের ক্ষেত্রে Visa Issuing Authority যেহেতু Saudi Mission in Dhaka হবে তাই এখানে Dhaka সিলেক্ট করুন। আর আপনি যদি ইন্ডিয়ার হন তবে আপনার ভিসা থেকে দেখে Visa Issuing Authority সিলেক্ট করুন।

উপরোক্ত ইনফরমেশন গুলো দেওয়ার ক্ষেত্রে অবশ্যই আপনার ভিসাকে ফলো করুন। দেখুন ভিসায় যেখানে যেভাবে ইনফরমেশন দেওয়া রয়েছে, ঠিক সেভাবেই ইনফরমেশন গুলো দিয়ে এই খালিঘর গুলো পূরণ করুন।

উপযুক্ত ইনফরমেশন দিয়ে খালিঘর পূরণ করার পর Captcha Code টি সঠিক ভাবে লিখুন। তারপর search বাটনে ক্লিক করুন।

ধাপ ০৩ # ভিসা তথ্য দেখতে পাবেন

উপরের ধাপ গুলো যেই ভিসার ইফরমেশন দিয়ে পূরণ করেছেন, সেই ভিসাটি যদি মোফা হয়ে থাকে তবে এখানে ভিসার সকল ইনফরমেশন দেখতে পাবেন।

সৌদি আরব ভিসা চেক অনলাইন
সৌদি আরব ভিসা চেক অনলাইন

এভাবেই মূলত পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক করতে হয়। আপনার ভিসাটি যদি এখনও মোফা না হয়ে থাকে, তবে ভিসার তথ্য দেখতে পারবেন না। এজন্য কিছুদিন অপেক্ষা করতে হবে।

এই visa.mofa.gov.sa ওয়েবসাইটটির মাধ্যমে আরো একটি নিয়মে সৌদি আরবের ভিসা চেক করা যায়। উপরে যেই নিয়মটি দেখিয়েছি এটা ফলো করে আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক করতে পারবেন।

দ্বিতীয় নিয়মটিতে দুটি ইনফরমেশন প্রয়োজন হবে। যথা -অ্যাপ্লিকেশন নাম্বার এবং পাসপোর্ট নাম্বার। এভাবে সৌদি ভিসা চেকিং করার জন্য ওয়েবসাইটের এই লিংকে visa.mofa.gov.sa প্রবেশ করুন।

অ্যাপ্লিকেশন নাম্বার এবং পাসপোর্ট নম্বার দিয়ে ভিসা চেক ২

নতুন নিয়মে সৌদি ভিসা চেক করার নিয়ম
নতুন নিয়মে সৌদি ভিসা চেক করার নিয়ম

আপনি যদি visa.mofa.gov.sa ওয়েবসাইটটিতে সরাসরি প্রবেশ করেন তবে উপরের ছবির মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন। ডানপাশের ”Query – Inquiry for applied requests” থেকেই কিছু ইনফরমেশন দিয়ে আপনার ভিসা চেক করতে পারবেন।

এই পেজ থেকে ভিসা চেক করার জন্য আপনাকে যেই তথ্য গুলো দিতে হবে –

  • Inquiry type
  • Application Number
  • Passport Number ইত্যাদি।

Inquiry type এর স্থানে Visa Application সিলেক্ট করুন।

Application Number এর স্থানে আপনার ভিসার অ্যাপ্লিকেশন নম্বারটি দিতে হবে। এজন্য আপনার ভিসার QR Code এর উপরে লক্ষ্য করুন এমন একটি নাম্বার দেওয়া রয়েছে। যেমন – E276584753

তারপর আপনার Passport Number টি দিন এবং নিচের ছবিতে থাকা Captcha Code টি লিখে search বাটনে ক্লিক করুন। তাহলেই আপনার ভিসার পুরো ডিটেইল উপরের নিয়মেই দেখতে পারবেন।

শেষ কথাঃ

প্রিয় পাঠক, যারা সৌদিতে ভ্রমণ করতে চাচ্ছেন তাদের উচিত ভ্রমণের পূর্বেই সৌদি ভিসা চেক করে নেওয়া। ভিসা চেক করার মাধ্যমে আপনি জানতে পারবেন আপনার ভিসা ঠিক আছে কিনা, ভিসার ধরণ এবং কোম্পানির নাম ইত্যাদি।

এগুলো জানার মাধ্যমে আপনি ভিসা সম্পর্কে নিশ্চিত হতে পারবেন। অনেক সময় ভুয়া ভিসার মাধ্যমে প্রতারণা করা হয়। তাই আপনার ভিসাকে নিজ দায়িত্বে অনলাইনে যাচাই করুন। মাত্র ২-৩ মিনিটের ব্যাপার।

যাইহোক, আশাকরি  সৌদি আবরের ভিসা চেক করার বিষয়টা আপনারা বুঝতে পেরেছেন। যদি আরও কোনো প্রশ্ন থাকে তবে অবশ্যই কমেন্ট করুন। ধন্যবাদ।

IT Nirman

যত জ্ঞান-ধন করেছি অর্জন জীবনের প্রয়োজনে,
তার সবটুকুই বিলাতে চাই সৃষ্টির কল্যাণে।

Add comment

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.