ফ্রি ব্লগ থেকে আয় করা যায় কিভাবে? পরামর্শ ও গাইড

ফ্রি ব্লগ থেকে আয় করা কি সম্ভব

ফ্রিল্যান্সিং সেক্টরে ব্লগিং খুবই জনপ্রিয় একটি ক্যারিয়ার স্কিল। লক্ষ লক্ষ ব্লগার তাদের ওয়েবসাইটে ব্লগ প্রকাশ করে হাজার হাজার ডলার আয় করছে। তাই নতুনদের অনেকেই এই পেশায় যুক্ত হতে চায় এবং জানতে চায় ফ্রি ব্লগ থেকে আয় করা যায় কিনা।

ব্লগিং মূলত লেখালেখির একটি পেশা। আপনার মাঝে যে স্কিলটি বিদ্যমান, আপনি চাইলে সেই স্কিলের উপরই ব্লগিং করে অনলাইন থেকে আয় করতে পারবেন।

কিন্তু ব্লগিং করতে যে একটি ওয়েবসাইট প্রয়োজন হয়, যা তৈরি করার বাজেট শুরুর দিকে অনেকেরই থাকে না। ইভেন, আমিও যখন ব্লগিং শুরু করেছিলাম, তখন আমারও ব্লগ সাইট তৈরির বাজেট ছিল না। এটা প্রায় সকল নতুন ব্লগারদের সাথেই ঘটে।

তাই অনেকেই চায় একটি ফ্রি ব্লগ সাইট তৈরি করার জন্যে। তবে ব্লগ সাইটটি ফ্রি হলেও যেনো আয় হয়, নতুন ব্লগারদের এমনটাই আশা।

আপনিও যদি তাদেরই মধ্যে একজন হয়ে থাকেন, তবে এই আর্টিকেলটি আপনার জন্যই তৈরি করা হয়েছে। আজ আমি আপনাকে বলব, একটি ফ্রি ব্লগ ওয়েবসাইট থেকে আয় করা যায় কিনা, আর আয় করা গেলেও এটা কি কারো ক্যারিয়ার হতে পারে?

ফ্রি ব্লগ বলতে কি বুঝায়?

ফ্রি ব্লগ বলতে আমরা সাধারণত Web 2.o সাইটকেই বুঝি। অর্থাৎ, সেই সাইট গুলো তৈরি করার জন্য কোনো হোস্টিং বা ডোমেইনের পেছনে খরচ করতে হয় না।

Web 2.o টাইপের ওয়েবসাইট গুলো ইউজারদেরকে তাদের ডোমেইনের আন্ডারে সাব ডোমেইন তৈরি করার সুযোগ দেয়, তারপর সেই সাব ডোমেইন ভিত্তিক ওয়েবসাইটটিই একটি স্বতন্ত্র ওয়েবসাইট হিসেবেই ইউজার ব্যবহার করতে পারে।

ওয়েব 2.o সাইটের উদাহরণ হলো –

ফ্রিতেই ব্লগ সাইট তৈরি করার জন্য উপরোক্ত সাইটগুলো সবচেয়ে জনপ্রিয়। এই ওয়েবসাইট গুলো ব্যবহার করে তাদের ডোমেইন থেকে একটি সাব ডোমেইন তৈরির মাধ্যমে আপনার নিজস্ব ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন সম্পূর্ণ বিনামূল্যেই।

সাব ডোমেইন কি?

সাব ডোমেইন মূলত মেইন ডোমেইনের একটি স্বতন্ত্র শাখা। অর্থাৎ, সাব ডোমেইনে ব্যবহার করেও আপনি আপনার জন্য যে কোনো ধরণের ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন।

সাব ডোমেইনের উদাহরণ হলো –

  • https://studio.itnirman.com/
  • https://nazirnakib.blogspot.com/ ইত্যাদি।

সাব ডোমেইনে – মেইন ডোমেইনের নাম অবশ্যই উল্লেখ থাকবে। মেইন ডোমেইনের আগে ডট (.) দিয়ে যে শব্দ বা বাক্য লেখা হয় সেটিই মূলত সাব ডোমেইন নামে পরিচিত।

একটি সাব ডোমেইন দিয়ে আপনি আপনার ফ্রি ব্লগ তৈরি করে ব্লগিং যাত্রা শুরু করতে পারবেন এটা নিশ্চিত। এখন প্রশ্ন হলো ফ্রি ব্লগ সাইট থেকে কি আয় হবে?

ফ্রি ব্লগ থেকে আয় করা যায়?

ফ্রি ব্লগ থেকে অবশ্যই আয় করা যায়। তবে একটি ফ্রি ব্লগ এবং পেইড ব্লগের আয়ের মধ্যে বিশাল ব্যবধান রয়েছে। তাছাড়া, এসইও বা গুগল রেংকিংয়েরও একটি বিষয় এখানে গুরুত্বের সাথে দেখতে হয়।

আপনি যেই কন্টেন্ট গুলো একটি ফ্রি ব্লগ ওয়েবসাইটে প্রকাশ করবেন তা যদি কোনো একটি পেইড ব্লগে প্রকাশ করতেন তবে ফ্রি ব্লগ সাইট থেকে পেইড সাইটে সবদিক থেকেই বেশি বেনিফিট আসতো।

ফ্রি ব্লগ সাইট ব্যবহারের একটি লিমিটেশন বয়েছে। অর্থাৎ, আপনি যদি blogger.com বা wordpress.com এর আন্ডারে একটি ফ্রি ব্লগ তৈরি করেন, তবে তাদেরই নিয়ম শতভাগ ফলো করা বাধ্যতামূলক।

তাছাড়া, ফ্রি ব্লগে কন্টেন্টে খুব ভালো অপটিমাইজ করা যায় না। এজন্য এসইওতেও বেশ ঘাটতি থাকে। ফলে ফ্রি ব্লগের কন্টেন্ট সহজেই রেংক করে না।

সকলেই জানেন, ব্লগ রেংক না করলে ওয়েবসাইটে ভিজিটর পাওয়া যায় না। আর এটাও সত্য যে, ভিজিটর ছাড়া ইনকামও হবে না।

আরও পড়ুনঃ ব্লগিং কিভাবে শিখব? ব্লগার হওয়ার কৌশল

তবে বিষয়টা এমন না যে, ফ্রি ব্লগে একবারেই ভিজিটর নাই বা ইনকাম হয় না। ফ্রি ব্লগ থেকেও আপনি প্রতি মাসে শত শত ডলার আয় করতে পারবেন।

তবে ফ্রি ব্লগে কষ্ট বেশি, পরিশ্রম বেশি আর বেনিফিট কম। তবে নতুন হিসেবে ফ্রি ব্লগ দিয়ে নিজের ব্লগিং যাত্রা শুরু করতেই পারেন, এতে কোনো বাঁধা নেই।

ফ্রি ব্লগ তৈরি করে আয় করার আগে

আপনি যদি প্রফেশনাল মানের ব্লগার হতে চান অর্থাৎ ব্লগিংকে আপনি যদি আপনার প্রফেশন হিসেবে নিতে চান তবে ফ্রি ব্লগ আপনার জন্য খুব ভালো ফলাফল দেবে না।

তবে নতুনদের জন্য ফ্রি ব্লগ হতে পারে ব্লগিং শুরু করার হাতেখড়ি। ব্লগিং শুরুর করার প্রথম দিকে একজন নতুন ব্লগার বিভিন্ন ভুল করে এবং করবে, এটাই স্বাভাবিক।

ব্লগাররা ভুল করে করেই একদিন সফলতার পথ খুঁজে পায় এবং নিজেকে সফল ব্লগার হিসেবে প্রতিষ্ঠিত করতে পারে। নতুন হিসেবে আপনি কোনো একটি ফ্রি ব্লগ সাইটে কাজ শুরু করে আপনার ব্লগিং স্কিলকে শক্তিশালী করে গড়ে তুলতে পারেন।

যারা ফ্রি ব্লগ সাইট থেকে আয় করতে চান তাদের আমি পার্সোনালি রিকোমেন্ট করি গুগল এর blogger.com এর মাধ্যমে আপনার ফ্রি ব্লগটি তৈরি করুন। এতে বেশকিছু সুবিধাও পাবেন।

আর যাদের আর্থিক সামর্থ আছে তবুও ফ্রি ব্লগ থেকে আয় করতে চাচ্ছেন, তাদের প্রতি পরামর্শ থাকবে ফ্রি ব্লগ এবং পেইড ব্লগের আর্থিক বেনিফিট সম্পর্কে আপনাকে প্রথমেই এনালাইসিস করা উচিত।

তবে যারা শখের বশে ব্লগিং করতে চান, তাদের কথা ভিন্ন। তারা ফ্রি ব্লগ সাইট দিয়েই হ্যাপি থাকতে পারেন। কেননা, তাদের ক্ষেত্রে ব্লগ থেকে আয় করার চিন্তাও নেই।

শেষ কথাঃ

প্রিয় পাঠক, ব্লগিং পেশাটি অত্যন্ত জনপ্রিয় হলেও এই সেক্টরে সবাই টিকতে পারে না। কেননা, ব্লগিং পেশাটিকে একটি ধৈর্যের পরীক্ষা হিসেবে দেখতে হয়।

যারা ব্লগিং বা লেখালেখি করে আয় করার চিন্তা করেছেন, তাদেরকে অবশ্যই ধৈর্যের পরীক্ষায় বিজয়ী হতে হবে। তবেই ব্লগিংয়ে সফলতা পাওয়া যাবে।

আমি ২০১২ সালের শেষের দিকে ব্লগিং শুরু করেছিলাম। আমার সাথে অনেকেই ছিল, তাদের বেশিরভাগই আজ ব্লগিংয়ে নেই। অনেকেই কর্ম পরিবর্তন নতুন কোনো কর্ম করছে, আবার কেউ কেউ ব্লগিংয়ে খুব ভালো অবস্থান করে নিয়েছে।

আপনি যদি ব্লগিংয়ে ক্যারিয়ার গড়তে চান, তবে চেষ্টা করবেন ফ্রি ব্লগকে সম্পূর্ণ ভাবে এড়িয়ে চলতে এবং একটু কষ্ট হলেও  ডোমেইন হোস্টিং ক্রয় করে ব্লগিং শুরু করতে। এতে আপনারই কল্যাণ হবে।

IT Nirman

যত জ্ঞান-ধন করেছি অর্জন জীবনের প্রয়োজনে,
তার সবটুকুই বিলাতে চাই সৃষ্টির কল্যাণে।

4 comments

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.