কোয়ালিটি ব্যাকলিংক তৈরির সহজ উপায়

কোয়ালিটি ব্যাকলিংক তৈরির সহজ উপায়

ব্যাকলিংক তৈরি | প্রিয় পাঠক, আমাদের প্রায় মানুষই এখন ব্লগিং এবং ইউটিউবিং এর সাথে সম্পৃক্ত। কিন্তু ব্লগিং এবং ইউটিউবিং করতে গিয়ে কাঙ্খিত সফলতা না পেয়ে বেশীরভাগ মানুষই হতাশাগ্রন্থ হয়ে যাই। তবে একটি বিষয় লক্ষ্যনীয়, যারা সঠিক পদ্ধতি ব্যবহার করে ব্লগিং বা ইউটিউবিং করে তাদের বেশীরভাগই সফলতার মুখ দেখতে পারে।

আপনি কি জানেন আপনার কন্টেন্টগুলো কিভাবে গ্রো হয়? অনেকেই হয়ত এই বিষয়টা প্রোপারলি বুতে পারেন না। তাই আপনাদের জন্যই চমৎকার একটি বিষয় শেয়ার করছি, যেটা আপনার কন্টেন্ট গ্রো করতে অনেক সাপোর্ট দেবে। ইতোমধ্যে অনেকেই বুঝে গেছেন আমি ব্যাকলিংক তৈরির কথা বলব। হ্যাঁ, সত্যিই আপনি বুঝতে পেরেছেন।

ব্যাকলিংক এর প্রয়োজনীয়তা

আপনি ব্লগিং করেন বা ইউটিউং করেন, আপনার আর্টিকেল বা ভিডিওকে গ্রো বা ভাইরাল করার জন্য কাঙ্খিত ব্লগ বা ভিডিও কন্টেন্টের জন্য কোয়ালিটি ব্যাকলিংক তৈরির বিকল্প নেই। ইউটিউব ভিডিওগুলো ভাইরাল করার জন্য খুব বেশী ব্যাকলিংকের প্রয়োজন হয় না। কারণ, ইউটিউবের ডোমেইন অথরিটি এবং পেজ অথরিটি অনেক বেশী। তবুও ইউটিউব ভিডিও গ্রো করার জন্য কোয়ালিটি ব্যাকলিংক তৈরির সুফল রয়েছে।

তবে আপনার পার্সোনাল ব্লগের যে কোন আর্টিকেলকে গ্রো করার জন্য অনপেজ এসইওর পর পরই কোয়ালিটি ব্যাকলিংক সবচেয়ে কার্যকরী। আপনার ওয়েবসাইটের জন্য যতবেশী কোয়ালিটি ব্যাকলিংক তৈরি করতে পারবেন, আপনার ওয়েবসাইট তত দ্রুতই সার্চ ইঞ্জিনের রেজাল্ট পেজে পারফর্ম করবে।

একটি সময় ছিল, যখন ব্যাকলিংক তৈরির প্রয়োজন হতো না। তখন সার্চ ইঞ্জিন গুলোও এই বিষয়ে তেমন গুরুত্ব দিতনা। কেউ যদি তার আর্টিকেলের টাইটেলে কিওয়ার্ড বসিয়ে দিতো, অটোমেটিক তা সার্চ রেজোল্টে চলে আসবো। কিন্তু পৃথিবীর সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন গুগল তাদের ২০০ টির বেশী রেংকিং ফ্যাক্টর গুলোর মধ্যে ব্যাকলিংকের স্থান অনেক উপরে রেখেছে। এজন্যই ওয়েবপেজ ব্যাঙ্কিংরের জন্য ব্যাকলিংকের কথা সব জায়গায় বলা হয়।

তবে একটি বিষয় সবাইকেই মনে রাখা উচিত। যেই ওয়েবসাইটের ব্যাকলিংক বেশী, সেই ওয়েবসাইট সবার চেয়ে এগিয়ে থাকবে বিষয়টা এমন নয়। গুগল চায় কোয়ালিটি ব্যাকলিংক। অথরিটিহীন ওয়েবসাইট বা ছোট ওয়েবসাইট থেকে হাজার হাজার ব্যাকলিংক নেওয়ার চেয়ে অথিরিটি সাইট বা বড় সাইট থেকে একটি ব্যাকলিংক নেওয়াই উত্তম। গুগল আপনার কাছে এটাই চায়।

আপনার সাইটটের জন্য আপনি নিজেই ব্যাকলিংক তৈরি করেন, এটা গুগল কখনই চায় না। তবে মার্কেটে টিকে থাকার জন্য আমরা প্রায় সবাই নিজের ওয়েবসাইটের জন্য ব্যাকলিংক নিজেরাই তৈরি করি। প্রথম অবস্থায় এটা করতেই হয়। যাইহোক, আজকের বিষয় হলো কোয়ালিটিফুল ব্যাকলিংক তৈরির সহজ উপায় কি? চলুন জেনে নিই।

কোয়ালিটি ব্যাকলিংক তৈরির সহজ উপায়

ব্যাকলিংক মূলত দুই প্রকারের হয়। নো-ফলো ব্যাকলিংক এবং ডু-ফলো ব্যাকলিংক। এই দুটি ব্যাকলিংকের মধ্যে সবচেয়ে কার্যকরী হলো ডু-ফলো ব্যাকলিংক। এই বিষয়ে আমাদের একটি আর্টিকেল আছে। যেখানে ব্যাকলিংকের বিস্তারিত আলোচনা করা হয়েছে। এখান থেকে পড়ে নিনঃ ব্যাকলিংক কি? ( কাটামোভেদে ব্যাকলিংক কত প্রকার?)

(১) গেস্ট পোস্ট

কোয়ালিটি ব্যাকলিংক তৈরির সহজ উপায়গুলোর মধ্যে গেস্ট পোস্ট সবচেয়ে কার্যকরী। গেস্ট পোস্ট মূলত লেখক হিসেবে আপনার কন্টেন্ট অন্যের সাইটে পাবলিশ করবেন। গেস্ট পোস্ট এখন অনেকটা প্রিমিয়াম পর্যায়ে চলে গেছে। অর্থাৎ, টাকার বিনিময়ে করতে হয়। তবে এখনো হাজার হাজার অথরিটি ওয়েবসাইট আছে, যারা শুধুমাত্র একটি কোয়ালিটি আর্টিকেলের জন্য ফ্রিতেই গেস্ট পোস্ট করার সুযোগ দেয়।

এই ধরণের ওয়েবসাইট সামান্য ঘাটাঘাটি করলেই পেয়ে যাবেন। আপনি যদি আপনার সাইটের জন্য কোয়ালিটি ব্যাকলিংক নিতে চান তবে গেস্ট পোস্টই সবচেয়ে কার্যকরী ভূমিকা রাখবে। ট্রাই করে দেখতে পারেন।

(২) স্পন্সর পোস্ট

স্পন্সর পোস্ট পুরোটাই প্রিমিয়াম। কেউ আপনাকে তার সাইটে ফ্রিতে স্পন্সর পোস্ট করার সুযোগ দেবে না। তবে স্পন্সর পোস্ট হাই কোয়ালিটি ব্যাকলিংক তৈরির সবচেয়ে সহজ উপায়।

সবসময় চেষ্টা করবেন স্পন্সর পোস্টগুলো আপনার সাইটের নিশ রিলেভেন্ট সাইট থেকে নেওয়ার জন্য। তাছাড়া, স্পন্সর পোস্টে আপনার সাইটের লিংক একাধিকবার দিয়ে দেবেন।

(৩) প্রোফাইল ব্যাকলিংক

প্রোফাইল ব্যাকলিংকগুলো অফপেজ এসইওতে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কেননা, প্রোফাইল ব্যাকলিংকগুলো সেইসব সাইট থেকেই নেওয়া হয়, যেই সাইটগুলোর ডোমেইন অথরিটি এবং পেজ অথরিটি অনেক ভালো থাকে।

সাধারণত প্রোফাইল ব্যাকলিংক নো-ফলো হয়। তবে অনেক ওয়েবসাইট আছে, যেগুলো থেকে ডু-ফলো প্রোফাইল ব্যাকলিংক নেওয়া যায়। এই ধরণের সাইট অনলাইন ঘাটাঘাটি করলেই পেয়ে যাবেন। তবে কম্পিটিটর বেড়ে যাওয়ার ভয়ে কেহই এই ধরণের সাইটের সন্ধান আপনাকে সহজেই দেবে না। ঘাটাঘাটি করে আপনাকেই খুঁজে বের করতে হবে।

(৪) উইকিপিডিয়া লিংক

উইকিপিডিয়া পৃথিবীর সবচেয়ে তথ্যবহুল একটি ওয়েবসাইট। এই ওয়েবসাইটের অথরিটি অনেক ভালো। পৃথিবীর বড় বড় ৫ টি ওয়েবসাইটের মধ্যে উইকিপিডিয়া একটি। আপনি যদি এই ওয়েবসাইট থেকে একটি লিংক আপনার সাইটে নিয়ে আসতে পারেন, এটা আপনার সাইটের জন্য অনেক বড় পাওয়া।

উইকিপিডিয়া থেকে প্রাপ্ত লিংকগুলো যদিও নো-ফলো হয়, তবুও এই লিংকের ভ্যালু অনেক হাই। উইকিপিডিয়া থেকে লিংক পেতে কোন টাকা-পয়সার প্রয়োজন নেই। তারা চায় তথ্য। আপনি যদি কোন তথ্যভিত্তিক একটি লেখা উইকিপিডিয়াতে পোস্ট করতে পারেন এবং সেই লেখায় আপনার সাইটের লিংক দিয়ে দিতে পারেন, তবে এটাই আপনার সাইটের জন্য বড় অর্জন।

(৫) ফোরাম পোস্ট

বেশীরভাগ ফোরাম সাইট গুলো থেকে প্রাপ্ত লিংক নো-ফলো হয়, তবুও এই লিংকগুলোর একটি ভ্যালু আছে। তা হলো ভিজিটর। পৃথিবীর প্রত্যেকটা ফোরাম ওয়েবসাইট অত্যন্ত জনপ্রিয় এবং এই সাইটগুলোতে প্রতিদিন মিলিয়ন মিলিয়ন ভিজিটর প্রবেশ করে।

ফোরাম সাইট সবার জন্য উন্মুক্ত। আপনি যদি ফোরাম সাইটে পোস্ট করতে পারেন এবং সেই পোস্টে আপনার সাইটের লিংক যুক্ত করে দেন, তবে বড় একটি চান্স আছে আপনার সাইটের ভিজিটর দ্বীগুণ হারে বৃদ্ধি পাবে।

(৬) ব্লগ কমেন্ট বা কমেন্ট ব্যাকলিংক

অনেকেই বলে কমেন্ট ব্যাকলিংক একবারে মেয়ার উত্তীর্ণ একটি বিষয়। এটা আসলে শতভাগ সত্য নয়। আপনি যদি প্রোপারলি কমেন্ট ব্যাকলিংক করতে পারেন, তবে এই ব্যাকলিংক গুলো অত্যন্ত হাই কোয়ালিটি ব্যাকলিংক হিসেবে কাজ করবে।

কমেন্ট ব্যাকলিংকের বেশীর ভাগই নো-ফলো হয়। তবে অনেক ওয়েবসাইট আছে, যেগুলো থেকে ডু-ফলো ব্লগ কমেন্ট ব্যাকলিংক পাওয়া যায়।

গুরুত্বপূর্ণ কিছু কথাঃ

বাংলা ভাষাভাষীদের অনেকেই এখন ব্লগিং ইন্ডাস্ট্রিতে কাজ করেন। এটাকে আমি আমাদের অর্জন মনে করি। আমাদের বাংলা ভাষা বিশ্ব দরবারে ব্লগিংয়ের মাধ্যমে অনেকটাই পরিচিত আজ। আমার পরিচিত অনেক ব্লগার আছে, যার আজ ব্লগিং ক্যারিয়ারে সফল। আমি তাদের প্রতি অত্যন্ত শ্রদ্ধাশীল এবং নতুনদের জন্যও শুভ কামনা রাখি।

কিন্তু আমাদের নতুন বাংলা ব্লগারেরা প্রোপারলি ব্যাকলিংক করতে পারেনা বলে অনেকটা পিছিয়ে গেছে। কিন্তু যারা মোটামুটি ভাবে ব্লগিংয়ে একটু দাঁড়ানোর সুযোগ পেয়েছে, তারা যদি নতুনদের এভাবে সহগযোগিতা করে, তবে তারাও আমাদের ভবিষ্যত জীবনে দেশ ও মানুষের জন্য ভালো কিছু করতে পারবে বলে মনে করি।

এই বিষয়ে আপনার কোন প্রশ্ন বা মতামত থাকলে কমেন্টে জানিয়ে দিন। ধন্যবাদ।

Add comment

Posts

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.