গুগল কি? Google কে আবিষ্কার করেন?

গুগল কি? Google কে আবিষ্কার করেছেন?

কম্পিউটার অথবা মোবাইল দিয়ে ইন্টারনেট ব্যবহার করেন, অথচ Google এর নাম শুনেনি বর্তমানে এমন লোক খুঁজে পাওয়া যাবে না। গুগল আমাদের নিত্যদিনের সঙ্গীও বটে। কিন্তু Google কি? গুগল কিভাবে কাজ করে? Google কে আবিষ্কার করেন, অথবা গুগল এর জনক কে? এই প্রশ্নগুলোর উত্তর আমরা অনেকেই জানি না।

আজ থেকে ২৫ বছর আগেও Google এর অস্তিত্বই ছিল না। গুগল কাকে বলে তা কেউ জানত না। দুই যুবকের গবেষণা ও পরিশ্রমে Google  এর জন্ম। সময়ের আবর্তনে Google আজ বিশ্ববিখ্যাত মাল্টি বিলিয়ন ডলারের কোম্পানি, যা বর্তমানে ইন্টারনেট জগতকে দাপটের সাথে নিয়ন্ত্রণ করছে।

যদিও ২০ -২৫ বছর আগে ইন্টারনেট ছিল। তবে ইন্টারনেটের ব্যবহার এতটা ইউজার ফ্রেন্ডলি ছিল না। কারণ, ইন্টারনেট ভিত্তিক পুরো তথ্যভাণ্ডার ছিল অনেকেটা এলোমেলো।

ফলে ইন্টারনেট থেকে কোন নির্দিষ্ট তথ্য খুঁজে বের করা অনেকটা কঠিন ছিল। তাই ইন্টারনেট থাকা সত্বেও খুব বেশী মানুষ তখন ইন্টারনেট ব্যবহার করতে না।

কিন্তু Google আবিষ্কার হওয়ার পর ইন্টারনেট এতটাই ইউজার ফ্রেন্ডলি হয়ে যায়, বর্তমানে প্রতিদিন গুগল থেকে বিলিয়ন বিলিয়ন ওয়েবপেজ কোটি কোটি মানুষ ভিজিট করছে।

Google কে আবিষ্কার করেন তা আপনাকে অবশ্যই বলব। তার আগে চলুন জেনে নিই Google কি?

Google -গুগল কি?

Google পৃথিবীর সবচেয়ে বড় ওয়েব সার্চ ইঞ্জিন (web search engine)। অর্থাৎ, World wide web (www) বা ইন্টারনেটে থাকা বিস্তৃত ওয়েবসাইটের সমন্বয়ে একটি অ্যাপ্লিকেশন সফটওয়্যার, যা ব্যবহার করে ইন্টারনেট ব্যবহারকারীরা যে কোন গুরুত্বপূর্ণ তথ্য ইন্টারনেট থেকে সহজেই খুঁজে বের করতে পারে।

ইন্টারনেটে বিভিন্ন ধরণের সার্চ ইঞ্জিন সক্রিয় আছে। তার মধ্যে যেমন, Google, bing, Yahoo!, Baidu, YANDEX এবং DuckDuckGo ইত্যাদি। এগুলোর মধ্যে গুগল সবার চেয়ে এগিয়ে আছে।

Search Engine Market Share Worldwide এর উপর বিভিন্ন পরিসংখ্যানে দেখা যায় Google এর ধারে-কাছেও কেউ নেই।

April 2021 – April 2022 এর পরিসংখ্যান

সার্চ ইঞ্জিন মার্কেট শেয়ার
Google 92.07%
bing 3.04%
Yahoo! 1.39%
Baidu 1.27%
YANDEX 0.87%
DuckDuckGo 0.68%

তথ্যসূত্র: StatCounter

Google এর শুরুটা যদিও দুই যুবকের হাত ধরে হয়েছিল। কিন্তু বর্তমানে Google বিশ্বের সবচেয়ে বড় ইন্টারনেট ভিত্তিক কোম্পানি, যেখানে হাজার হাজার প্রকৌশলী রাত-দিন কাজ করছে।

ইন্টারনেটে যত ধরণের ওয়েবসাইট রয়েছে, তারমধ্যে নিয়মিত সবচেয়ে বেশী ভিজিটর প্রবেশ করে Google এর ওয়েবসাইটে। কিন্তু গুগল মানে কি শুধুমাত্র একটি সাধারণ সার্চ ইঞ্জিন? ’অবশ্যই না’।

Google কে বর্তমানে Multinational Company হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। কারণ, গুগল এর রয়েছে বহুজাতিক সেবা, পর্যায়ক্রমে নিচে তা তুলে ধরা হবে।

Google কে আবিষ্কার করেন?

Google LLC বা গুগল লিমিটেড লায়াবেলিটি কোম্পানি। এটি ইন্টারনেট ভিত্তিক সেবা ও পণ্যে বিশেষায়িত যুক্তরাস্ট্রের বহুজাতিক প্রযুক্তি কোম্পানি।

ল্যারি পেজ (Larry Page) ও সের্গেই ব্রিন (Sergey Brin) নামের দুই যুবক স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালীন সময়ে গুগল আবিষ্কার করেন।

গুগল আবিস্কারের সময়টি ছিল ৯৯৮ সালের ৪ই সেপ্টেম্বর, যা আজ থেকে প্রায় ২৪ বছর আগে। যদিও এখানে একটি নির্দিষ্ট সময় উল্লেখ করা হয়েছে, তবে তারা Google এর research project অনেক আগে থেকেই শুরু করেছিলেন বলে জানা যায়।

গুগল অর্থ কি?

আমরা আমাদের দৈনন্দিন জীবনে Google ব্যবহার করলেও জানি না গুগল শব্দের অর্থ কি। আদৌ কি এর নির্দিষ্ট কোন অর্থ আছে? চলুন জেনে নিই।

Google কোন ভাষার আভিধানিক শব্দ নয়। গুগলের পূর্ণাঙ্গ রূপ আছে কিনা এটি গুগলের প্রতিষ্ঠাতা দ্বারা প্রকাশ করা হয়নি। তাই এই শব্দ  নিয়ে অনেক বিভ্রান্তি রয়েছে।

তবে আনুমানিক ভাবে বিশ্লেষকগণ Google এর পূর্ণরূপ তুলে ধরেছেন। তা হলো Global Organization Oriented Group Language of Earth.

অর্থাৎ,-

  • G = Global
  • O = Organization
  • O = Oriented
  • G = Group
  • L = Language
  • E = Earth

তবে এই তথ্যের বিশুদ্ধতা কেবল Google এর প্রতিষ্ঠাগণই বলতে পারবেন।

গুগলের মালিক কে?

আপনি যদি আর্টিকেলটি শুরু থেকে এই পর্যন্ত পড়ে থাকেন তবে অবশ্যই জানেন Google কে আবিষ্কার করেন। আমরা সকলেই জানি যে, আবিষ্কারককেই জনক এবং মালিক বলা হয়। কিন্তু গুগলের ক্ষেত্রে বিষয়টি পুরোই অন্যরকম।

গুগলের নির্দিষ্ট কোন মালিক নেই। Google আমেরিকান সরকারের রেজিস্টার্ডকৃত একটি publicly traded company.

এই ধরণের কোম্পানি গুলো সাধারণত শেয়ারবাজারে কোম্পানির মালিকানা টাকার বিনিময়ে বন্টন করে। প্রকৃতপক্ষে যারা কোম্পানিটির শেয়ার ক্রয় করে তারাই গুগলের মালিক।

Google Multinational Company হওয়ায় তাদের শেয়ার রয়েছে হাজারেও বেশী। যাদেরকে মালিক হিসেবে ধরা যায়। এমন শেয়ার হোল্ডারদের মধ্যে যারা Google এর সবচেয়ে বেশী শেয়ার ধরে রেখেছেন তারা হলেনঃ

  • Larry page  ২৭.৪ % শেয়ার,
  • Sergey Brin  ২৬.৯ % শেয়ার,
  • Eric Schmidt  ৫.৫ % শেয়ার।

৯৯৮ সালের আগস্টে সর্বপ্রথম $১০০,০০০ টাকা অর্থায়ন করেন এ্যান্ডি ব্যাকওলশাইম।

গুগল এর জনক কে?

জনক বলতে গুগল এর প্রতিষ্ঠাতা কে এই বিষয়টিই বুঝানো হয়।

যুক্তরাস্ট্রের ক্যালিফোর্নিয়ায় অবস্থিত স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের Larry Page ও Sergey Brin নামের দুই ছাত্র গুগল প্রতিষ্ঠা করে বিশ্বজয় করেছেন।

তারা ৯৯৬ সালে “Backup” নামক Search Algorithm আবিস্কার করেছিলেন। যা পরবর্তীতে Google নামে নামকরণ করা হয়।

ল্যারি পেজ এবং সার্গেই ব্রিন এর হাত ধরেই ৯৯৮ সালের ৪ই সেপ্টেম্বর গুগল প্রতিষ্ঠিত হয়।

গুগলের সিইও কে?

কোন প্রতিষ্ঠানের নির্বাহী দায়িত্বে যিনি থাকেন, তাকেই সিইও (CEO) বলা হয়। বর্তমানে গুগলের সিইও (Google CEO) এর দায়িত্ব পালন করছেন Sundar Pichai.

জন্মসূত্রে তিনি ভারতের একজন নাগরিক। বাংলাদেশের মুক্তিযুদ্ধের পরবর্তী সময় অর্থাৎ ৯৭২ সালের ০ জুন তিনি জন্ম গ্রহন করেন।

পড়াশোনার শুরুটা তিনি নিজ দেশে করলেও উচ্চ শিক্ষার জন্য আমেরিকায় যান এবং স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ভৌত বিজ্ঞান এবং ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রি অর্জন করেন।

সুন্দর পিচাই গুগল কোম্পানিতে নব নির্বাচিত সিইও (CEO) হিসেবে দায়িত্ব পান ২০৫ সালের ০ আগস্ট মাসে। এখন পর্যন্ত গুগলের সিইও হিসেবে তিনিই দায়িত্বরত আছেন।

গুগল কিভাবে কাজ করে?

Google শুধুমাত্র একটি সার্চ ইঞ্জিনই নয়। এটি বহুজাতিক কোম্পানি হওয়ায় তাদের বিভিন্ন ধরণের সেবা চালু রয়েছে। তাই তাদের কাজের মধ্যে ভিন্নতা রয়েছে।

তবে গুগল সাধারণত একটি নির্দিষ্ট অ্যালগরিদম এর ভিত্তিতে তাদের কাজ পরিচালনা করে থাকে। আর গুগলের ব্যবহারকারীদের কাছে ইনফরশেন পরিবেশন করার জন্য তারা তিনটি ধাপ অনুসরণ করে।

  • ওয়েব ক্রলিং (web crawling)
  • ইনডেক্সিং (indexing)
  • সার্চিং (searchhing)

ওয়েব ক্রলিং

ওয়েব ক্রলিং বিষয়টি হলো ইন্টারনেটে থাকা সমস্ত ওয়েবসাইটের Data তারা Google Bot নামের একটি যন্ত্র দিয়ে সংগ্রহ করে এবং ডেটার ধরণ বুঝতে চেষ্টা করে।

ইনডেক্সিং

ওয়েব ক্রলিং করার পর Data যদি ইউজারদের জন্য উপযুক্ত মনে হয় তবে Google তাদের নিজস্ব ডেটাবেজে টেবিল আকারে স্তরে স্তরে Data কে সাজিয়ে রাখে। এটাই মূলত ইনডেক্সিং।

ইনডেক্সিং এর মানে হলো Google এর কাছে তথ্য সংগ্রহ আছে।

সার্চিং

ইউজার যখন গুগলের সার্চ পেজে কোন কিছু লিখে সার্চ করে, তখন গুগলের ডেটাবেজে ইনডেক্সিং হওয়া তথ্যগুলো সাথে সাথে স্ক্যান করা হয়, এবং ইউজার যেই বিষয়ে সার্চ করেছে তার কিওয়ার্ড এর উপর ভিত্তি করে ইউজারের সামনে Google তথ্য তুলে ধরে।

উপরোল্লিখিত এই তিনটি পদ্ধতি ফলো করেই গুগল তাদের ইউজারদেরকে সেবা দিয়ে থাকে। আপনি যদি গুগল সার্চ কনসোল কখনো ব্যবহার করে থাকেন তবে এই বিষয়ে ধারণা আছে নিশ্চই।

একটি বিষয় মনে রাখতে হবে, গুগল বহুজাতিক কোম্পানি হলেও তাদের অন্যান্য সকল সার্ভিস বা সেবাকে গুগল সার্চ ইঞ্জিন দ্বারা লিড করা হয়। অর্থাৎ, গুগলের আয় বা কোম্পানি টিকিয়ে রাখার জন্য Google search engine সবকিছুর নেপথ্যে কাজ করছে।

গুগল কিভাবে আয় করে?

পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় এবং বৃহত্তম সার্চ ইঞ্জিন হলো গুগল। তাই অন্যান্য সকল সার্চ ইঞ্জিন থেকে গুগল এর আয় অনেক বেশী। কিন্তু গুগল দৈনিক কতটাকা আয় করতে পারে?

বিখ্যাত ইংরেজি ম্যাগাজিন forbes এর তথ্য মতে, Google প্রতিদিন প্রায় ৬ কোটি টাকা আয় করে! যা মিনিটে কনভার্ট করলে গুগল প্রতি মিনিটে 41,666 টাকা আয় করে।

গুগলের প্রধান আয়ের উৎস হিসেবে বিজ্ঞাপনকে মনে করা হয়। উইকিপিডয়ার তথ্যমতে গুগলের ৯৯% আয় আসে বিজ্ঞাপন খাত থেকে। অর্থাৎ, Google AdWords, গুগল এডসেন্স এবং Google Admob ইত্যাদির মাধ্যমে গুগল সবেচেয়ে বেশী আয় করে থাকে।

যদিও এগুলো ছাড়া আরো বিভিন্ন ভাবে গুগল আয় করতে পারে। যেমন, গুগল ক্লাউড কম্পিউটিং সার্ভিস, গুগল প্লে-স্টোর, ইউটিউব প্রিমিয়াম কন্টেন্ট, ডোমেইন-হোস্টিং ইত্যাদি।

গুগলের সেবা সমূহ

Google ০০ টিরও বেশী সেবা প্রদান করে। যেই সেবা গুলো আমাদের দেশে পরিচিতি তারমধ্যে উল্লেখযোগ্য এবং জনপ্রিয় কিছু সেবার কথা নিচে তুলে ধরা হলো।

  1. Google search engine
  2. Gmail
  3. Google cloud computing services
  4. Google play store
  5. Google Adword
  6. YouTube
  7. Adsense, AdMob
  8. Android Operating system
  9. Blogger (Web 2.o)
  10. Google Translate ইত্যাদি।

এগুলো ছাড়াও গুগলের আরো বিভিন্ন সেবা রয়েছে। আমরা সাধারণত যেই এন্ড্রোয়েড মোবাইল ব্যবহার করি, এটাও গুগলের পণ্য। বাজারে যদিও মোবাইল বিভিন্ন নামে বের হয়।

কিন্তু সেইসব মোবাইলের অপারেটিং সিস্টেম মূলত গুগল দ্বারা তৈরি এবং নিয়ন্ত্রিত হয়। গুগল এত বড়ই একটি কোম্পানি, যার বিস্তারিত জানা অনেক সময়ের ব্যাপার।

সচারাচর জিজ্ঞেসিত সাধারণ প্রশ্নঃ

প্রশ্নঃ গুগল প্রতিষ্ঠিত হয় কত সালে?
উত্তরঃ ৯৯৮ সালের ৪ই সেপ্টেম্বর।

প্রশ্নঃ গুগল এর প্রতিষ্ঠাতা কে?
উত্তরঃ ল্যারি পেজ ও সের্গেই ব্রিন।

প্রশ্নঃ গুগল কোন দেশের কোম্পানি?
উত্তরঃ যুক্তরাস্ট্রের ( আমেরিকান) কোম্পানি।

প্রশ্নঃ গুগল কোম্পানি কোথায় অবস্থিত?
উত্তরঃ আমেরিকার ক্যালিফোর্নিয়া অঞ্চলে।

প্রশ্নঃ গুগল কোন ধরনের কোম্পানি?
উত্তরঃ ইন্টারনেট, সফটওয়্যার, হার্ডওয়্যার কোম্পানি।

গুরুত্বপূর্ণ কিছু কথাঃ

প্রিয় পাঠক, আমি চেষ্টা করেছি Google এর আদ্যোপান্ত আপনাদের সামনে তুলে ধরার জন্য। আপনি যদি আর্টিকেলটি পুরোটা পড়ে থাকেন তবে আশাকরি গুগল কি এবং Google কে আবিষ্কার করেন এই বিষয়ে পূর্ণাঙ্গ ধারণা পেয়েছেন।

যদিও গুগল এর মতো Multinational Company নিয়ে একটি আর্টিকেলে সবকিছুর বিস্তারিত তুলে ধরা সম্ভব হয়নি। তবে আমি ইতোমধ্যেই গুগল এর বিভিন্ন সার্ভিস নিয়ে আলোচনা করেছি। সামনের দিনগুলোতেও করা হবে ইনশাআল্লাহ।

Google সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন থাকে তবে অবশ্যই কমেন্ট করবেন। আর হ্যাঁ, আর্টিকেলটি সোশ্যাল মিডিয়ায় আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ।

Add comment

Posts

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.