কুরবানির ইতিহাস pdf (ফজিলত, শিক্ষা ও তাৎপর্য সহ)

কুরবানির ইতিহাস pdf (ফজিলত, শিক্ষা ও তাৎপর্য সহ)

কুরবানীর শিক্ষা, কুরবানির ফজিলত, কুরবানির তাৎপর্য ও কুরবানির ইতিহাস pdf সহ বিস্তারিত –

কুরবানির ইতিহাস অনেক প্রাচীন। মানুষের আদি পিতা হযরত আদম (আ.) এর যুগ থেকেই কুরবানি চলে আসছে। আদম (আ.) এর দুই ছেলে হাবীল ও কাবীলের কুরবানির কথা মহাগ্রন্থ আল কুরআন থেকে জানতে পারি।

কুরবানি একটি গুরুত্বপূর্ণ ইবাদত। মুসলিমগণের উচিত একনিষ্ঠভাবে একমাত্র স্রষ্টার সন্তুষ্টির উদ্দেশ্যে কুরবানি করা। কুরবানির মাধ্যমে বান্দা তার গোনাহ ক্ষমা করাতে পারে এবং স্রষ্টার সন্তুষ্টি অর্জনের জন্য কুরবানি অনেক বড় একটি ইবাদতও বটে।

কিন্তু কুরবানীর ইতিহাস ও শিক্ষা কি, তা সাধারণ মুসলিমগণের অনেকেই জানে না। যদিও প্রত্যেক মুসলিমকে কুরবানীর ইতিহাস ও তাৎপর্য সম্পর্কে জানা খুবই জরুরি ছিল।

► আরও পড়ুনঃ কুরবানীর শিক্ষা pdf
► আরও পড়ুনঃ আল্লাহর ৯৯ নামের ছবি (আরবি -বাংলা অর্থসহ)
► আরও পড়ুনঃ নাহু সরফ বই pdf

এই ব্লগে কুরবানীর ইতিহাস pdf নামে চমৎকার একটি ই-বুক উপস্থাপন করা হয়েছে, যেই ই-বুকটি পড়ে আপনারা হাবীল ও কাবীলের কুরবানি থেকে শুরু করে হযরত ইসমাইল আঃ এর কুরবানির ইতিহাসের সঠিক তথ্য জানতে পারবেন।

কুরবানির ইতিহাস pdf

☑ বইয়ের নামঃ কুরবানীর ইতিহাস ও তাৎপর্য, উদ্দেশ্য ও কতিপয় বিধান
☑ লেখকের নামঃ –
☑ বই ক্যাটাগরিঃ ইসলামিক / ইতিহাস
☑ বইয়ের ভাষাঃ বাংলা
☑ বই ফরম্যাটঃ ই-বুক

সংগ্রহ করুনঃ কুরবানীর ইতিহাস pdf

কুরবানির মূল উদ্দেশ্য হলো তাকওয়া অর্জন করা। হযরত ইব্রাহীম (আ.) এর কুরবানি ছিল অনেক বড় একটি পরীক্ষা। এই পরীক্ষায় তিনি বিজয়ী হয়ে ছিলেন।

বর্তমানে আমরা পশু কুরবানি করি। কিন্তু ইব্রাহীম (আ.) এর কুরবানির পরীক্ষাটি ছিল তাঁর প্রথম সন্তান হযরত ইসমাঈল (আ.) কে নিয়ে।

► আরও পড়ুনঃ আরবি সাত দিনের নাম বাংলায়
► আরও পড়ুনঃ বিষয়ভিত্তিক বক্তৃতা pdf
► আরও পড়ুনঃ জালালাইন জামাতের কিতাব Pdf 

মাহন আল্লাহর আদেশে ইব্রাহীম (আ.) তাঁর শিশু পুত্র ইসমাঈল (আ.) কে নিয়ে একটা উপত্যকায় যান, যেখানো কোনো জনপ্রাণীর সাড়াশব্দ ছিল না।

কোন মানুষজন ছিল না। কোন বৃক্ষরাজি ছিল না এবং কোন পাখ-পাখালী বা পশুও ছিল না। এমন নিবর স্থানে তিনি শিশু পুত্র ইসমাঈল (আ.) কে কুরবানির জন্য নিয়ে যান।

এই পরীক্ষার মাধ্যমে হযরত ইব্রাহীম (আ.) এবং তাঁর পুত্র হযরত ইসমাঈল (আ.) অনেক বড় ধৈর্যের পরীক্ষা দেন এবং সেই পরীক্ষায় উভয়েই উত্তীর্ণ হয়।

কুরবানির ইতিহাস pdf বইটি পড়লে আপনারা কুরবানীর ইতিহাস, শিক্ষা ও তাৎপর্য সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

IT Nirman

যত জ্ঞান-ধন করেছি অর্জন জীবনের প্রয়োজনে,
তার সবটুকুই বিলাতে চাই সৃষ্টির কল্যাণে।

Add comment

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.