৫ টি সেরা ইসলামিক অ্যাপস | Best Islamic App Download

৫ টি সেরা ইসলামিক অ্যাপস | Best Islamic App Download

তথ্য প্রযুক্তির এই যুগে ইলম অর্জনের কোনো সীমাবদ্ধতা নেই। সবার হাতে হাতেই এখন বিভিন্ন ধরণের ডিজিটাল ডিভাইস রয়েছে। বিশেষ করে মোবাইল ফোন। এখন ইচ্ছে করলেই অ্যাপসের মাধ্যমে যে কোনো বিষয়ের জ্ঞান অর্জন করা যায়। আজ আমি ৫ টি সেরা ইসলামিক অ্যাপস আপনাদের সামনে উপস্থাপন করতে যাচ্ছি, যেই অ্যাপস গুলো থেকে আপনি ইসলাম সম্পর্কে জানতে পারবেন।

ইসলাম শুধুমাত্র একটি ধর্মই নয়; বরং ইসলাম হলো পূর্ণাঙ্গ জীবনব্যবস্থার নাম। আপনি যদি একজন মুসলিম হয়ে থাকেন অথবা ইসলামের মহান সৌন্দর্য অবলৌকন ও উপভোগ করতে চান, তবে ইসলামকে জেনে নেওয়া আপনার উচিত।

আর সেই জানাকে আরো সহজ করে তুলতে সেরা কিছু ইসলামিক অ্যাপস আপনাকে ব্যবহার করার সাজেস্ট করি, যে অ্যাপস গুলোর মাধ্যমে আপনি খুব সহজেই ইসলামকে জেনে নিতে পারবেন। অন্তত ইসলামী শরিয়ত সম্পর্কে নূন্যতম ধারণা হলেও পাবেন।

যে কথাগুলো না বললেই নয়; আমাদের মাঝে অনেক দ্বীনি ভাই-বোন আছে, যারা ইসলাম সম্পর্কে তেমন জানে না। মহাগ্রন্থ আল-কুরআন ও হাদিসের সাথে এখনো তেমন পরিচিত হতে পারেনি। তারা ইচ্ছে করলে নিজ ঘরে বসেই মোবাইল অ্যাপস গুলোর মাধ্যমে ইসলামের অনেক গুরুত্বপূর্ণ বিষয়গুলো জেনে নিতে পারবে।

৫ টি সেরা ইসলামিক অ্যাপস

যেই মোবাইল অ্যাপস গুলো রিভিউ করা হয়েছে, সেই অ্যাপস গুলোতে রয়েছে সর্বশ্রেষ্ঠ আসমানি কিতাব তথা ঐশী গ্রন্থ আল -কুরআন এবং রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম -এর মূখ নিসৃত বাণী বাস্তব সম্মত বিভিন্ন হাদিস।

পাশাপাশি জীবনব্যবস্থার সহজ ও আধুনিক দিক-নির্দেশনা।

১, বাংলা কুরআন – Bangla Quran

সেরা ইসলামিক অ্যাপস - Best Islamic App Download কুরআন হলো পরাক্রমশালি দয়াময় আল্লাহর পবিত্র বাণী। আসমনি গ্রন্থসমূহের মধ্যে কুরআন সর্বশেষ্ঠ।

সর্বশেষ নবী হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর উপর অবতীর্ণ হওয়া এই ঐশী গ্রন্থটি মানব জাতির হিদায়েত এবং জীবনব্যবস্থার মানদণ্ড।

আমরা অনেকেই আছি এই পবিত্র গ্রন্থটি তিলাওয়াত করতে জানি, কিন্তু অর্থ জানিনা। কুরআনের ভাষাগুলো এত সুন্দর! যদি আয়াত সমূহের অর্থ বুঝে তিলাওয়াত করা যায়, তবে হৃদয়ে অবশ্যই প্রশান্তি অনুভব হবে এবং ঈমান সমৃদ্ধিশালী হবে।

আপনি যদি কুরআনের অর্থ জেনে তিলাওয়াতের মজা উপলদ্ধি করতে চান, তবে বাংলা কুরআন অ্যাপসটি আপনি আপনার মোবাইলে ডাউনলোড করে রাখতে পারেন।

২, বিষয়ভিত্তিক কোরআনের আয়াত

সেরা ইসলামিক অ্যাপস - বিষয়ভিত্তিক কুরআনের আয়াত
বিষয়ভিত্তিক কুরআনের আয়াত অ্যাপস

বিষয়ভিত্তিক কুরআন বলতে কুরআনের পবিত্র আয়াতগুলোকে নাজিলের প্রেক্ষাপট অনুযায়ী আলাদা আলাদা করে সাজানো। অর্থাৎ, আয়াতের আলোচ্য বিষয়গুলোকে ক্যাটাগোরাইজ করা।

কুরআনে বর্ণিত প্রত্যেকটি আয়াত ইসলামি শরীয়তের আইন প্রণয়নে অত্যন্ত শক্তিশালী এবং কার্যকরী খুঁটি।

এই পবিত্র গ্রন্থটির প্রতিটি আয়াতের নাজিলের পেছনে রয়েছে ইতিহাস, উপদেশ এবং জ্ঞান।

একজন সাধারণ পাঠক পুরো কুরআনের ব্যাখ্যা – বিশ্লেষণ করতে পারে না। এজন্য কুরআনের অনেক বিষয় সাধারণ পাঠকের কাছে শুধুই যেনো একটি রহস্য।

আর এই রহস্যের অবসান ঘটিয়ে সবার মাঝে কুরআনের আলো ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে বিষয়ভিত্তিক কুরআন নামে একটি অ্যাপস তৈরি করা হয়েছে।

এই অ্যাপসের মাধ্যমে কুরআনের সাধারণ সারমর্ম পাঠকেরা খুব সহজেই আয়ত্ত্ব করে নিতে পারবে ইনশাআল্লাহ।

৩, আল হাদিস (Al Hadith)

সেরা ইসলামিক অ্যাপস - আল হাদিসপবিত্র কুরআনের পরেই হলো হাদিসের স্থান। হাদিস মূলত মহা গ্রন্থ কুরআনের ব্যাখ্যা। তাছাড়া, হযরত মুহাম্মাদ স. এর উপদেশ মূলক বাণীকে হাদিস বলা হয়।

মানুষের জীবনকে সহজ ও সুন্দর করে তুলতে কুরআন-হাদিসের বিকল্প কিছু নেই। হাদিসের মাধ্যমে জানা যায় কিভাবে সহজ জীবনযাপন করতে হয়।

অনেকগুলো হাদিস গ্রন্থ মিলিয়ে একটি অ্যাপ তৈরি করা হয়েছে। যাতে করে হাদিসের পাঠকরা খুব সহজেই হাদিসের গ্রন্থগুলোকে একসাথে পেয়ে যায়।

৪, সহীহ নামাজ শিক্ষা 

সেরা ইসলামিক অ্যাপস - নামাজ শিক্ষাকাফের এবং মুসলমানের মধ্যে প্রকাশ্য পার্থক্য হলো নামাজ। মহান আল্লাহর উপর ঈমান আনার পরই নামাজের হুকুম।

নামাজ এমন একটি ইবাদত, যা অন্যন্য ইবাদত অপেক্ষা উত্তম। আমাদের মাঝে অনেক দ্বীনি ভাই-বোন আছি, নামাজ পড়তে জানিনা।

আবার অনেক ভাই-বোন আছি, নামাজ সম্পর্কে তেমন ধারণা না থাকার কারণে নামাজ পড়েও তেমন প্রশান্তি অনুভব হয় না।

এজন্য নামাজ সম্পর্কে জ্ঞানার্জন করা আমাদের কর্তব্য। এটাকে শুধু কর্তব্য বললেও ভুল হবে। বরং এটাকে আদেশ বলা যায়।

ভালোকরে নামাজ পড়তে না পারলে মহা-প্রলয়ের দিন আল্লাহর কাছে জবাবদিহি করতে হবে। তাই সঠিকভাবে আমাদের নামাজ শিক্ষার প্রয়োজন।

৫, ঈমানের ৭৭ টি শাখা

ঈমানের ৭৭ টি শাখা ইসলামিক বই
ঈমানের ৭৭ টি শাখা ইসলামিক বই

মুমিনের জীবনে ঈমান সবচেয়ে বড় দৌলত। যাদের হৃদয়ে ঈমানের আলো রয়েছে তারাই এই পৃথিবীতে শ্রেষ্ঠ জাতি।

কারণ, তারা সর্বদায় সত্য-মিথ্যা ও ভালো -মন্দের মধ্যে ব্যবধান করে এবং জীবন সংগ্রামে মানবতার কল্যাণে অবদান রাখে।

আপনি যদি ঈমানের শাখা -প্রশাখা গুলো সম্পর্কে জেনে নিতে পারেন, তবে খুব সহজেই ঈমানের মজা অনুভব করতে পারবেন।

গুরুত্বপূর্ণ কিছু কথাঃ

প্রিয় পাঠক, আমি চেষ্টা করেছি আপনাদের সামনে চমৎকার ৫ টি ইসলামিক অ্যাপস তুলে ধরার জন্যে। এই অ্যাপস গুলো আমি নিজে ব্যবহার করে বেশ সাচ্ছন্দ্যবোধ করেছি।

আমার ভালোলাগা থেকেই আপনাদের সাথেও অ্যাপসগুলো শেয়ার করা। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি এই অ্যাপস গুলো ব্যবহার করলে আপনি ইসলামি শরিয়তের অনেত গুরুত্বপূর্ণ বিষয় গুলো খুব সহজেই জেনে নিতে পারবেন।

তবে অবশ্যই একটি বিষয় মনে রাখবেন, এই পবিত্র গ্রন্থগুলো বুঝতে যদি জটিলতা অনুভব করেন, তবে নির্দ্বীধায় ইসলামিক স্কলার বা আলেমগণের শরণাপন্ন হবেন। এতে আপনার জ্ঞানের পরিধি অনেক মজবুদ হবে ইনশাআল্লাহ।

Add comment

Posts

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.