পড়াশোনা সাধারণ জ্ঞান

ইলেকট্রন কাকে বলে এবং এর কাজ কি?

ইলেকট্রন কাকে বলে এবং এর কাজ কি
Written by IT Nirman

ইলেকট্রন কাকে বলে: ইলেকট্রন হল একটি মৌলিক কণা যা একটি ঋণাত্মক তড়িৎ আধান বহন করে। এটি পরমাণুর নিউক্লিয়াসের চারপাশে ঘোরে এবং পরমাণুর সমস্ত বৈশিষ্ট্যকে নিয়ন্ত্রণ করে।

ইলেকট্রনের আধান ১.৬০২১৭৬৫৩ (১৪) × ১০^-১৯ কুলম্ব। এর ভর প্রায় ৯.১০৯৩৮৩৫৬ × ১০^-৩১ কিলোগ্রাম। ইলেকট্রনগুলো পরমাণুর ভিতরে বিভিন্ন শক্তিস্তরে অবস্থান করে।

শক্তিস্তরগুলোকে কক্ষপথও বলা হয়। প্রতিটি কক্ষপথের নির্দিষ্ট শক্তি থাকে এবং একটি নির্দিষ্ট সংখ্যক ইলেকট্রন ধারণ করতে পারে।

প্রথম কক্ষপথে সর্বোচ্চ ২টি ইলেকট্রন, দ্বিতীয় কক্ষপথে সর্বোচ্চ ৮টি ইলেকট্রন, তৃতীয় কক্ষপথে সর্বোচ্চ ১৮টি ইলেকট্রন এবং এরপরের কক্ষপথগুলোতে সর্বোচ্চ ৩২টি ইলেকট্রন থাকতে পারে।

ইলেকট্রনগুলো পরমাণুর মধ্যে রাসায়নিক বন্ধন গঠন করে। দুটি পরমাণু তাদের ইলেকট্রনগুলো ভাগ করে বা স্থানান্তর করে রাসায়নিক বন্ধন গঠন করতে পারে।

রাসায়নিক বন্ধন হল পরমাণু গুলোকে একসাথে ধরে রাখার শক্তি যা তাদেরকে অণু গঠন করতে দেয়।

ইলেকট্রনগুলো আলো, তাপ এবং অন্যান্য বিকিরণ তৈরি করতেও ব্যবহৃত হয়। যখন ইলেকট্রনগুলো উচ্চ শক্তির স্তরে উত্তেজিত হয়, তখন তারা নিম্ন শক্তির স্তরে ফিরে আসে যখন তারা আলো বা তাপ হিসাবে শক্তি নির্গত করে।

ইলেকট্রনগুলো টেলিভিশন, কম্পিউটার এবং অন্যান্য বৈদ্যুতিক যন্ত্রপাতিতে ব্যবহৃত হয়। তারা এগুলোকে কাজ করতে সাহায্য করে।

মোটকথা: ইলেকট্রনগুলো একটি খুব গুরুত্বপূর্ণ কণা যা আমাদের চারপাশের বিশ্বকে গঠন করে। তারা পরমাণুর মধ্যে রাসায়নিক বন্ধন গঠন করে।

আলো, তাপ এবং অন্যান্য বিকিরণ তৈরি করে এবং বৈদ্যুতিক যন্ত্রপাতিগুলোকে কাজ করতে সাহায্য করে। ইলেকট্রন কাকে বলে এবং এর কাজ কি, আশাকরি তা বুঝতে পেরেছেন।

About the author

IT Nirman

যত জ্ঞান-ধন করেছি অর্জন জীবনের প্রয়োজনে,
তার সবটুকুই বিলাতে চাই সৃষ্টির কল্যাণে।

Leave a Comment