শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন পত্র

শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন পত্র (নমুনা)

শিক্ষা সফর এমন কিছু বাস্তব অভিজ্ঞতা দেয়, যা পুস্তকের গণ্ডিতে পাওয়া যায় না। এজন্য বিভিন্ন সময় শিক্ষার্থীদেরকে নিয়ে শিক্ষা ভ্রমণে যাওয়া হয়। কিন্তু শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রাতিষ্ঠানিক ভাবে শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন করতে হয়।

বিশেষ করে পঞ্চম শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদেরকে সফরের জন্য প্রতিষ্ঠান কর্তৃপক্ষের অনুমোদন নিতে হয়। আবার অনেক সময় পরীক্ষার প্রশ্নতেও বলা হয় – শিক্ষা সফরে যাওয়ার অনুমতি চেয়ে আবেদন পত্র লিখ।

একটি প্রতিষ্ঠানের শিক্ষক, অধ্যক্ষ বা উচ্চ কর্মকর্তাদের কাছে শিক্ষাসফরে যাওয়ার অনুমতি চেয়ে কিভাবে একটি আবেদন পত্র লিখতে হয়, এই বিষয়েই আজকের আলোচনা।

আরো পড়ুনঃ স্কুল – কলেজে বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন

আপনি স্কুল, কলেজ, ইউনিভার্সিটি বা মাদ্রাসার স্টুডেন্ড হন অথবা যে কোনো শ্রেণি-পেশার মানুষ হননা কেন, আপনি যদি ’শিক্ষাসফরের জন্য আবেদন পত্র লেখার নিয়ম’ নমুনাসহ শিখতে চান, তবে  এই আর্টিকেলটি আপনার জন্যই।

শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন পত্র

শিক্ষা সফরে যাওয়ার জন্য প্রধান শিক্ষকের নিকট আবেদন পত্র লেখার নিয়ম।

তারিখঃ ০২ ডিসেম্বর ২০২৩ ইং
বরারর,
প্রধান শিক্ষক
সৈয়দ নাছিরুদ্দিন কলোনি উচ্চ বিদ্যালয়, ময়মনসিংহ।

বিষয়ঃ শিক্ষাসফরের জন্য আবেদন।

জনাব,
যথাবিহিত সম্মানপূর্বক নিবেদন এই যে, আমরা আপনার বিদ্যালয়ের অষ্টম শ্রেণির শিক্ষার্থী। আসন্ন শীতের ছুটিতে আমরা ৩ দিনের জন্য পার্বত্য চট্টগ্রামের কক্সবাজার ও বান্দরবান জেলায় সফরে যাওয়ার পরিকল্পনা করেছি। যেখানে গেলে আমরা বিভিন্ন প্রাকৃতিক সৌন্দর্য অবলৌকন করতে পারবো। এতে মানসিক প্রশান্তির পাশাপাশি ভ্রমণ বিষয়ক বিভিন্ন সাধারণ জ্ঞানে আমাদের জ্ঞান ভান্ডারকে আরও সমৃদ্ধ করতে পারবো। আমরা আমাদের ক্লাস টিচার এবং পারিবারিকভাবে সফরে যাওয়ার অনুমোদন পেয়েছি।

অতএব, আপনার নিকট আমাদের আকুল আবেদন এই যে, আমাদেরকে শিক্ষা সফরে যাওয়ার অনুমতি দিয়ে মানসিক উন্নতি ও বাস্তবসম্মত জ্ঞানে সমৃদ্ধ হওয়ার সুযোগ করে দেবেন।

নিবেদক,
আপনার একান্ত অনুগত শিক্ষার্থীবৃন্দ
শ্রেণিঃ অষ্টম

প্রিয় পাঠক, উপরে ‍উল্লেখিত পদ্ধতিতেই মূলত শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন পত্র লিখতে হয়। আশাকরি আপনারা বুঝতে পেরেছেন।

Add comment

Posts

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.