টাইটেল ট্যাগ

টাইটেল ট্যাগ – SEO Title Tag এর ব্যবহার

যে কোন কন্টেন্টকে সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য টাইটেল ট্যাগ (Title Tag) অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। টাইটেলের মাধ্যমেই একটি কন্টেন্টের মূল উদ্দেশ্য নির্ধারণ করা হয়। অর্থাৎ, কন্টেন্ট কোন বিষয়ের উপর হবে তা অনেকটা টাইটেল বার দেখে বুঝা যায়। আপনি যদি ওয়েবসাইট বা এসইও নিয়ে কাজ করেন তবে আপনাকে টাইটেল ট্যাগ সম্পর্কে অবশ্যই জানতেই হবে।

টাইটেল অর্থ কি?

টাইটেল অর্থ হলো উপাধি, খেতাব। দৈনন্দিন জীবনে আমরা আমাদের নামেও সাথেও বিভিন্ন টাইটেল ব্যবহার করে থাকি। তবে টাইটেলের ব্যবহার প্রক্রিয়াটি বিভিন্ন ভাবে উপস্থাপন করা যায়। যেমন, কোন কন্টেন্ট বা আর্টিকেলের মূল উদ্দেশ্য বুঝানোর জন্য টাইটেল ব্যবহার করা হয়।

টাইটেল বার কাকে বলে?

টাইটেল বার হলো কাঙ্খিত বিষয়ের শিরোনামের একটি অংশ। অর্থাৎ যেখানে আপনার কন্টেন্টের মূল হেডিং বা শিরোনামটি দেওয়া হয়। এটিকেই মূলত টাইটেল বার বলা হয়।

আপনি যদি এইচটিএমএল হেডিং ট্যাগ সম্পর্কে জানেন তবে <h1>, <h2>, ট্যাগ বিষয়ে অবগত আছেন। টাইটেল বারে যে শিরোনামটি প্রদর্শিত হয় সেটা মূলত <h1> ট্যাগের মাধ্যমে থাকে।

টাইটেল ট্যাগ

এইচসিএমএল ডকুমনেন্টের নাম বা শিরোনামকে টাইটেল বলা হয়। অর্থাৎ, আপনার কাঙ্খিত ওয়েব পেজের কন্টেন্টকে সার্চ ইঞ্জিন এবং ভিজিটর উভয়ের কাছে গুরুত্বের সাথে উপস্থাপন করার জন্য টাইটেল ট্যাগ ব্যবহার করা হয়। টাইটেল মূলত একটি আর্টিকেলেরই অংশবিশেষ।

Search Window তে টাইটেল ট্যাগের অবস্থান

টাইটেল ট্যাগ - SEO Title Tag এর ব্যবহার
টাইটেল ট্যাগ – SEO Title Tag

আমরা যখন ব্রাউজারে কোন কিওয়ার্ড লিখে সার্চ করি, তখন সার্চ উইন্ডোতে কাঙ্খিত বিষয়ের পেজ টাইটেলগুলো সবার উপরে শো করে। পাশাপাশি (নিচে) ওয়েব পেজের URL এবং কিছু মেটা ট্যাগ শো করে। লক্ষনীয় বিষয় হলো, আমরা প্রথমেই পেজের টাইটেলগুলো পড়ি এবং সবচেয়ে সুন্দর টাইটেলটি দেখে ক্লিক করে পেজের ভেতরে প্রবেশ করি।

👉 SEO Glossary – এসইও টার্ম এবং ডেফিনেশন

সার্চ ইঞ্জিন এখানে একটি বিষয় কম্পেয়ার করে, তা হলো সার্চ পেজে যে সমস্ত রেজাল্ট প্রদর্শন করানো হয়েছে, তারমধ্য হতে ভিটিটরদের ইংগেজমেন্ট কোন পেজে সবচেয়ে ভালো। বেশী ইংগেজমেন্ট হওয়া সেই পেজটিকে উপরে তুলে দেয় এবং উপরের পেজকে নিচে নামিয়ে দেয়। এই বিষয়টি প্রত্যেক সার্চ ইঞ্জিনই ফলো করে।

<title>…</title> ট্যাগ

HTML ডকুমেন্টে <title>…</title> ট্যাগ ব্যবহার করে পেজের শিরোনাম দেওয়া হয়। টাইটেল কখনই আর্টিকেলের সমস্ত বিষয়বস্তুর মান নির্ণয় করতে পারে না। তাই টাইটেলে অপ্রয়োজনীয় শব্দ দেওয়া অনুচিৎ।

টাইটেলে ট্যাগ দেওয়ার ক্ষেত্রে দুইটি বিষয় লক্ষ্য রাখা জরুরিঃ

() টাইটেলে দেওয়া শব্দের বর্ণ সংখ্যা ৪০ -৮০ এর উপরে দেওয়া যাবে না।

(২) টাইটেলে ট্যাগে অন্য কোন ট্যাগ দেওয়া যাবে না।

টাইটেলকে ৪০ -৬০ বর্ণের শব্দ ব্যবহারে দিতে চেষ্টা করবেন। অনেকেই একাধিক কিওয়ার্ড বসাতে গিয়ে টাইটেলকে অনেক বড় করে ফেলে। এটা স্ট্রং এসইওর জন্য মোটেও কাম্য নয়। বড় টাইটেল গুলো রেজাল্টে পেজে পুরোটা শো করে না। এতে ভিজিটরেরা অনেকটা বিরক্তিবোধ করে। তাছাড়া, সার্চ ইঞ্জিনও এত বড় টাইটেল পছন্দ করে না।

এসইও নিয়ে যারা কাজ করেন, তারা তো অবশ্যই সার্চ ইঞ্জিনের গুরুত্ব বুঝেন। তবে অনেকেই হয়ত টাইটেলের সঠিক ব্যবহার বুঝেন না। ওয়েব পেজের টাইটেল হতে হবে এমন, যাতে অন্য কোন ওয়েব পেজের টাইটেলের সাথে এর হুবহু মিল না থাকে।

যে কোন কন্টেন্টের টাইটেল অবশ্যই নির্ভুল এবং ইউনিক হওয়া চাই। সার্চ ইঞ্জিন সবসময় ইউনিক বিষয়কে প্রাধান্য দিয়ে থাকে। ওয়েব পেজ এসইও করার জন্য টাইটেল ট্যাগটি মাঝারি আকারের করবেন। খুব বেশী বড়ও নয় এবং খুব বেশী ছোটও নয়। তবে টাইটেলে অবশ্যই আপনার কাঙ্খিত আর্টিকেলের মেইন কিওয়ার্ডটি বসিয়ে দেবেন।

অনেকেই প্রশ্ন করতে পারেন, যদি লং টেইল কিওয়ার্ড (Long tail keywords) হয় তবে কি করবেন?
এমন হলে আসলে কিছুই করা নেই। তবে কিওয়ার্ডই বড় থাকে তবে পুরো কিওয়ার্ডই টাইটেলে বসিয়ে নিন।

গুরুত্বপূর্ণ কিছু কথাঃ

একটি আর্টিকেলের গভীরতা বা গুরুত্ব পাঠকদের সামনে সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য ইউনিক টাইটেল ট্যাগের বিকল্প নেই। আপনি যেহেতু ব্লগিং বা সার্চ ইঞ্জিন নিয়ে কাজ করবেন, সেহেতু নতুন এবং ইউনিক বিষয়ের প্রতি আপনাকে নজর দিতে হবে।

👉 ডোমেইন অথরিটি (Domain Authority) কি? (অথরিটি বাড়ানোর সহজ উপায়)

মনে রাখবেন, আপনার টাইটেল ট্যাগটি যদি ইউনিক এবং সুন্দর হয় তবে অবশ্যই সার্চ রেজাল্ট থেকে আপানার ওয়েবসাইটে ভিজিটরের সংখ্যা বেড়ে যাবে। ভিজিটর বাড়ার মানেই হলো ওয়েবসাইট র‌্যাংক করা। আর ওয়েবসাইট র‌্যাংক করলে তো ইনকামের পরিমানটাও বেড়ে যাবে।

তাই কন্টেন্টে টাইটেল ট্যাগ ব্যবহার করার ক্ষেত্রে উপরোক্ত বিষয়গুলো ফলো করবেন অবশ্যই।
আমি আশা করি, ব্লগিং এবং এসইও নিয়ে যারা কাজ করেন তাদের জন্য এই আর্টিকেলেটি অনেক হেল্পফুল হবে। এই বিষয়ে আপনার যদি কোন প্রশ্ন বা মতামত থাকে তবে অবশ্যই কমেন্ট করুন। ধন্যবাদ।

Add comment

Posts

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.