গ্রাফিক্স ডিজাইন শিখুন

ফটোশপ টুলস পরিচিতি | Photoshop -03

গ্রাফিক্স ডিজাইনের যে কোনো প্রজেক্টের জন্য এডোবি ফটোশপের অনেক গুরুত্ব রয়েছে। ফটোশপ ছাড়া গ্রাফিক্সের কাজ অনেকটা নিষ্প্রাণ বলা যায়। ফটোশপ এর কাজ শেখার ক্ষেত্রে প্রাথমিক ভাবে ফটোশপ টুলস পরিচিতি সম্পর্কে অবগত হওয়া খুবই জরুরি।

আপনি যদি ফটোশপ শিখতে চান, তবে প্রথমত ফটোশপের টুলসের ব্যবহার শিখতে হবে। টুলসের ব্যবহার যদি যথাযথ ভাবে করা যায়, তবে ফটোশপ দিয়েই আপনি গ্রাফিক্স ডিজাইনের বিভিন্ন কাজ খুব চমৎকার ভাবে সম্পাদন করতে পারবেন।

ফটোশপ বাংলা টিউটোরিয়ালের এই পর্বে আজ আমি আপনাদেরকে ফটোশপের টুলসের সাথে পরিচয় করিয়ে দেবো। আপনি যদি ফটোশপ শিখতে আগ্রহী হয়ে থাকেন, তবে এই আর্টিকেলটি আপনার জন্যই।

ফটোশপে কত প্রকার টুল রয়েছে?

অ্যাডোবি ফটোশপ সফটওয়্যারে প্রায় ০০ এর বেশি টুলস রয়েছে। প্রত্যেকটি টুসলই আলাদা আলাদা বৈশিষ্ট্যের অধিকারী।

টুলসের মাধ্যমে মূলত বিভিন্ন ধরণের শেপ, লেআউট, ছবির কাজ এবং ডিজাইনের সকল কাজ করা হয়। Photoshop এর লেটেস্ট সংস্করণ গুলোতে আরও নতুন নতুন টুলস প্রতিনিয়তই যুক্ত হচ্ছে।

ফটোশপের যতগুলো সংস্করণ রয়েছে, তারমধ্যে Photoshop CC হলো সবচেয়ে আপডেট ও জনপ্রিয় সংস্করণ। এটিতে ক্রিয়েটিভ ক্লাউড এর সুবিধা উপভোগ করা যায়।

তাছাড়া, ফটোশপ সি সি সংস্করণে টুলসের সংখ্যাও বেশি। আপনি ফটোশপের যে কোনো সংস্করণ ব্যবহার করতে পারেন, এতে কোনো সমস্যা নেই।

তবে ফটোশপ সি সি ব্যবহার করলে অনেক বেশি টুলস পাবেন, যা ফটোশপের অন্যান্য সংস্করণ গুলোতে নেই। আবার ফটোশপের অন্যান্য সকল সংস্করণে যেই টুলস গুলো রয়েছে, তা ফটোশপ সি সি সংস্করণে বিদ্যমান।

এজন্য গ্রাফিক্স ডিজাইনের ব্যাচ গুলোতে আমি ফটোশপ সি সি এর উপর প্রশিক্ষণ দিয়ে থাকি। তাই আপনাদেরকেও Photoshop CC এর টুলস গুলোর সাথেই পরিচয় করাবো। 

ফটোশপ টুলস পরিচিতি

ফটোশপ সফটওয়্যার ওপেন করার পর বামপাশে বিভিন্ন আইকন সংবলিত যেই টুলস গুলো দেখা যায়, তাকেই ফটোশপ টুলস বলা হয়।

ফটোশপ পরিচিতি

আপনি যখন ফটোশপে প্রবেশ করবেন, তখন এমন একটি ডেশবোর্ড দেখতে পাবেন। এমন ডেশবোর্ড ইলাস্ট্রেটরেও পাওয়া যাবে এবং ডেশবোর্ডের নামগুলো প্রায় সেম। 

আপনাদের কে সহজভাবে বুঝানোর জন্য সবকিছুই বাংলায় লেখা হয়েছে। উপরে দেওয়া স্কিনশর্টটি দেখে অবশ্যই নামগুলো কোনো খাতা বা নোটপ্যাডে লিখে রাখুন। এই নামগুলো গ্রাফিক্স ডিজাইন শেখার ক্ষেত্রে পরবর্তীতে অনেক ব্যবহার হবে। তাই অলসতা না করে খাতায় লিখে নিন।

আজ এই পর্যন্তই। আগামী পর্বের আমন্ত্রণ জানিয়ে আজ এখানেই শেষ করছি।

2 comments

Posts

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.