সফটওয়্যার ডাউনলোড করার সেরা ৪টি ওয়েবসাইট

সফটওয়্যার ডাউনলোড করার সেরা ৪টি ওয়েবসাইট

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির এই যুগে কাজের জন্য বিভিন্ন ধরণের সফটওয়্যার ডাউনলোড করা আমাদের নিত্যদিনের কাজ। এই কাজটি করতে গিয়ে আমরা অনলাইনের বিভিন্ন ওয়েবসাইটের শরাণাপন্ন হই। তবে একথা আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে, অনলাইনে থাকা সকল ওয়েবসাইট থেকে সফটওয়্যার সংগ্রহ বা ডাউনেলোড করে ব্যবহার করা উচিত না। 

অবিশ্বস্ত (Untrusted) ওয়েবসাইটে থেকে সফটওয়্যার ডাউনলোড করে ব্যবহার করার জন্য আমাদের প্রাইভেসি সহ আরো বিভিন্ন ধরণের ক্ষতি হয়। যা আমাদেরকে অনেক বড় বিপদের দিকে ঠেলে দিতে পারে। 

অবিশ্বস্ত ওয়েবসাইট বলতে যেই ওয়েবসাইট গুলো বিভিন্ন হ্যাকার বা স্ক্যামারদের মাধ্যমে পরিচালিত হয়। এই ধরণের ওয়েবসাইটে বিভিন্ন পেইড টুলস এবং সফটওয়্যার সম্পূর্ণ ফ্রিতেই ডাউনলোড করার অফার করে। 

এটাকে আমরা অনেক বড় সুযোগ-সুবিধা মনে করলেও এটা আমাদের জন্য বিপদের কারণ হতে পারে। কারণ, এই ধরণের ওয়েবসাইট গুলোতে প্রচুর পরিমাণে ভাইরাস ছড়িয়ে দেওয়া হয়। 

এইসব সফটওয়্যার ব্যবহার করার ফলে আমরা বিভিন্ন ক্ষতির সম্মুখীন হই। যেমন, কম্পিউটারের হার্ডডিস্ক এবং র‌্যাম নষ্ট হয়ে যায়। বিভিন্ন গুরুত্বপূর্ণ ফাইল করাপ্টেড (corrupted) হয়ে যায়। 

তাছাড়া, সবচেয়ে বড় যেই সমস্যাটা হয় তা হলো ডেটা সিকিউরিটি। অর্থাৎ, আমাদের গুরুত্বপূর্ণ ডকুমেন্ট আমাদের অজান্তেই হ্যাকারদের হাতে চলে যায় অথবা চুরি হয়ে যায়। 

এতে ব্যাকমেইল (Backmail) এর মতো জঘন্যতম অপরাধও ঘটে যেতে পারে। এমন পরিস্থিতিতে ইতোমধ্যেই অনেক মানুষ বিভ্রান্ত হয়েছে। তাই আমাদেরকে অবশ্যই ট্রাস্ট্রেড ওয়েবসাইট থেকে  সফটওয়্যার সংগ্রহ করা উচিত।

আপনি যদি সাইবার ক্রাইম বিশ্বব্যাপী হ্যাকিং পরিসংখ্যান দেখেন তবে বিষয়টা অনেকটা সহজে বুঝতে পারবেন। হ্যাকিংয়ের একটি বড় ফাঁদ হলো অবিশ্বস্ত ওয়েবসাইটের সফটওয়্যার।

আজ আমি আপনাকে জনপ্রিয় এবং ট্রাস্ট্রেড সেরা ৪টি ওয়েবসাইটের কথা বলব। সেই ওয়েবসাইট গুলো থেকে আপনার কম্পিউটার -ল্যাপটপের জন্য যে কোনো ধরণের সফটওয়্যার নিশ্চিন্তে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। 

সফটওয়্যার ডাউনলোডের সেরা ৪টি ওয়েবসাইট

আমি যেই ওয়েবসাইট গুলোর নাম উল্লেখ করেছি, সেই ওয়েবসাইট গুলো থেকে আপনি যে কোনো ধরণের ফ্রি কম্পিউটার সফটওয়্যার যেমন, বেসিক গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার, বাংলা কীবোর্ড সফটওয়্যার, শেয়ার সফটওয়্যার এবং ভাইরাস কাটার সফটওয়্যার সহ প্রায় সকল ধরণের সফটওয়্যার ফ্রিতেই ডাউনলোড করতে পারবেন। 

তবে এই ওয়েবসাইট গুলোতে শুধুমাত্র এমন সফটওয়্যার পাওয়া যায়, যেই সফটওয়্যার গুলো মূলত অফিসিয়ালি ফ্রি। তাই এই সফটওয়্যার গুলোর প্রোগ্রামিং কোড নতুন করে পরিবর্তন করা হয় না। 

এজন্য এই ওয়েবসাইট গুলো থেকে Software download করে ব্যবহার করাতে ডেটা সিকিউরিটি বা ভাইরাস জনিত কোনো ঝামেলা পোহাতে হয় না। 

লক্ষ লক্ষ মানুষের বিশ্বস্ত ওয়েবসাইট গুলোর সাথে চলুন আমরাও পরিচিত হয়ে নিই!

1. FileHippo – Download Free Software

free software download for pc - সফটওয়্যার ডাউনলোড করার ওয়েবসাইট
free software download for pc

FileHippo এই ওয়েবসাইটটি খুবই জনপ্রিয়। প্রতি মিনিটে এই ওয়েবসাইট থেকে শত শত সফটওয়্যার ডাউলোড হয়!

আপনি এই ওয়েবসাইটটি থেকে Mac Computer এবং Windows Computer এর জন্য বিভিন্ন সফটওয়্যার ডাউনলোড করতে পারবেন। পাশাপাশি Web Software ও ডাউনলোড করা যায়। 

FileHippo -এর বৈশিষ্ট্য হলো তারা শুধুমাত্র সেরা সফ্টওয়্যার গুলোকে তাদের ওয়েবসাইটে আপলোড দেয়। তাদের ওয়েবসাইটের সার্ভার খুবই গতিসম্পন্ন। তাই সফটওয়্যার যখন ডাউনলোড করবেন তখন অনেক স্পিড পাবেন।

তাছাড়া, তারা প্রায় সকল সফটওয়্যারে পুরানো সংস্করণ সংরক্ষণ রাখে, আপনি যদি কোনো সফটওয়্যার আপডেট করেন এবং নতুন সংস্করণটি যদি পছন্দ নাহয় তবে যে কোনো সময় পুরানো সংস্করণে ফিরে যেতে পারবেন।

এই ওয়েবসাইটের সমস্ত সফ্টওয়্যার 100% স্পাইওয়্যার এবং ভাইরাস মুক্ত। 

  • ওয়েবসাইট লিংকঃ filehippo

2. filehorse

Best free software download websites list -সফটওয়্যার ডাউনলোড করার ওয়েভসাইট
bangla software download – computer software download

filehorse এই ওয়েবসাইটটিও filehippo-এর মতই। এই ওয়েবসাইটটি থেকেও কম্পিউটারের প্রয়োজনীয় যেকোনো ধরণের সফটওয়্যার ডাউনলোড করতে পারবেন।

filehorse এর বৈশিষ্ট্য হলো ওয়েবসাইটির সার্ভার অনেক উচ্চ গতিসম্পন্ন। সফটওয়্যার অনেক দ্রুতই ডাউনলোড করতে পারবেন। 

 তাছাড়া, এই ওয়েবসাইটের সমস্ত সফ্টওয়্যার 100% স্পাইওয়্যার এবং ভাইরাস মুক্ত। ওয়েবসাইটির লিংক নিচে দেওয়া হলো। 

  • ওয়েবসাইট লিংকঃ filehorse

3. Soft Pedia

Best pc software download -ফিতেই কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড
কম্পিউটার সফটওয়্যার Download করার ওয়েবসাইট

SoftPedia ওয়েবসাইটটিও খুবই জনপ্রিয় একটি সিমিলার ওয়েবসাইট। প্রথম দুটির মতই এটিও খুবই ট্রাস্ট্রেড ওয়েবসাইট।

এই ওয়েবসাইটটি থেকে ম্যাক (Mac) সফটওয়্যার এবং উইন্ডোজ সফটওয়্যার ডাউনলোড করতে পারবেন।

SoftPedia ওয়েবসাইটে ৪ লক্ষের বেশী সফটওয়্যার রয়েছে, যা ইতোমধ্যেই সাড়ে ৩ বিলিয়নেরও বেশিবার ডাউনলোড হয়েছে। 

এই ওয়েবসাইটেরও সার্ভার উচ্চ গতি সম্পন্ন। সফটওয়্যার খুব দ্রুতই ডাউনলোড হয়। 

তাছাড়া, ওয়েবসাইটটির সমস্ত সফটওয়্যারই 100% স্পাইওয়্যার এবং ভাইরাস মুক্ত। তাই নিশ্চিন্তে ব্যবহারযোগ্য। 

  • ওয়েবসাইট লিংকঃ softpedia

4. FilePuma

Best software download for pc -সফটওয়্যার ডাউনলোড করার ওয়েবসাইট
Best pc software download website

FilePuma, এই ওয়েবসাইটটিও ‍খুবই জনপ্রিয় সিমিলার ওয়েবসাইট। Computer এবং Laptop এর জন্য এখানে প্রায় সব ধরণের ফ্রি সফটওয়্যার এই ওয়েবসাইটে পাওয়া যায়।

ওয়েবসাইটটি দেখতে বেশ সিম্পল। তবে এই ওয়েবসাইটে আপনি বিভিন্ন ক্যাটাগরির সফটওয়্যার পাবেন। যেমন: Security & Firewalls, Browsers & Plugins, Communications, Developer Tools, Internet & Network, Graphics Design এবং Education সহ প্রায় সকল ক্যাটাগরির সফটওয়্যারই রয়েছে।

তাছাড়া, ওয়েবসাইটটির সার্ভার স্পিডও বেশ ভালো। অত্যন্ত দ্রুত গতিতেই যে কোনো সফটওয়্যার ডাউনলোড করা যায়।

আবার এই ওয়েবসাইটটিরও সমস্ত সফটওয়্যারই 100% স্পাইওয়্যার এবং ভাইরাস মুক্ত। তাই সিকিউরিটি এবং ভাইরাস সংক্রান্ত বিষয়ের ভয় নেই। 

  • ওয়েবসাইট লিংকঃ filepuma

আমাদের কথাঃ

প্রিয় পাঠক, ইন্টারনেট ব্যবহারে নিরাপদ থাকার জন্য সচেতনতা খুবই জরুরি এবং ট্রাস্ট্রেড সোর্স থেকে ফাইল ডাউনলোড করাও আমাদের কর্তব্য। আপনাকে যেই চারটি ওয়েবসাইটের লিংক দিয়েছি, এগুলো সারাবিশ্বজুড়ে সুনামের সাথে সার্ভিস দিয়ে আসছে। 

বড় কথা হলো তারা দীর্ঘদিন ধরে অনলাইনে টিকে আছে। আমি প্রায় ৬ বছরের বেশী সময় ধরে এই ওয়েবসাইট গুলো ব্যবহার করছি। ব্যবহারে তাদের কোনো অনিয়ম দেখিনি। তাই মূলত আপনাদের সাথে ওয়েবসাইটগুলো শেয়ার করা। 

সবগুলোই শতভাগ ট্রাস্ট্রেড ওয়েবসাইট। এই ওয়েবসাইট গুলো থেকে আপনি আপনার পছন্দ অনুযায়ী যে কোনোটা ব্যবহার করতে পারেন অথবা সবগুলোই এক সাথে ব্যবহার করতে পারেন। কোনো সমস্যা নেই।

তবে আমাদের রিকোমেন্ট হলো, অপরিচিত এবং অবিশ্বস্ত ওয়েবসাইট থেকে সফটওয়্যার ডাউনলোড করে নিজের প্রাইভেসিকে ঝুঁকিতে ফেলবেন না। তাছাড়া, অবিশ্বস্ত ওয়েবসাইট থেকে ফাইল ডাউনলোড করাও কম্পিউটারের জন্য অনেক বড় ক্ষতির কারণ।

আশাকরি আমি আপনাদের বুঝাতে সক্ষম হয়েছি। প্রযুক্তির নিরাপদ ব্যবহারে সকলেই ভালো থাকুন এই কামনায়। আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না। ধন্যবাদ

2 comments

Posts

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.