আর্থিক অনুদানের জন্য আবেদন পত্র লেখার নিয়ম

আর্থিক অনুদানের জন্য আবেদন পত্র লেখার নিয়ম

অর্থনৈতিক উন্নতিতে সকল শিক্ষার্থীর পরিবারের অবস্থা কখনই এক হয় না। বাংলাদেশ -ইন্ডিয়ার বেশিরভাগ পরিবারের জীবিকা নির্বাহের একমাত্র পথ কৃষি। এজন্য দেখা যায়, অনেক পরিবার তাদের ছেলে-মেয়েদের শিক্ষার খরচ বহন করতে অক্ষম।

তাই অনেক মেধাবী শিক্ষার্থীরা অনিচ্ছাকৃত ভাবেই শিক্ষাযাত্রা থেকে সরে দাঁড়ায়। অথচ, সরকার তাদের জন্য আর্থিক অনুদানের ব্যবস্থা করে রেখেছে।

সেসকল দারিদ্র্য মেধাবী শিক্ষার্থীরা যদি শিক্ষা মন্ত্রণালয় বা সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানে আর্থিক অনুদানের জন্য আবেদন পত্র লিখে, তবে তারা তাদের পড়াশোনা চালিয়ে নিতে আর্থিক সহায়তা পাবে।

তাছাড়া, একজন শিক্ষার্থী তার স্কুল, কলেজ, মাদ্রাসার অধ্যক্ষ বা প্রধান শিক্ষকের নিকট দরখাস্ত লিখে দরিদ্র তহবিল বা ছাত্র কল্যাণ তহবিল থেকে আর্থিক অনুদানের পাশাপাশি উপবৃত্তিও পেতে পারে।

আরও পড়ুনঃ বিদ্যালয়ে পাঠাগার স্থাপনের জন্য আবেদন পত্র (নমুনা কপি)

তবে একথা সত্য যে, শিক্ষার্থীদের জন্য আর্থিক অনুদানের আবেদনপত্রটি সঠিক ভাবে লিখতে হবে। অনেকেই আবেদনপত্র লিখতে ভুল করে, যার কারণে আবেদনপত্র লিখেও অনুদান পায় না।

তাই আপনাদের সুবিধার্থে আজ আমি ছাত্র-ছাত্রীদের আর্থিক অনুদানের আবেদনপত্রের কিছু নমুনা তুলে ধরবো। যা শিক্ষার্থীদের জন্য আর্থিক অনুদানের আবেদনপত্র লেখা সহজ হবে।

আর্থিক অনুদানের জন্য আবেদন পত্র

তারিখঃ ০৭ ডিসেম্বর ২০২২ ইং
বরারর,
অধ্যক্ষ
মিরসরাই পাবলিক স্কুল এন্ড কলেজ, চট্টগ্রাম।

বিষয়ঃ আর্থিক অনুদানের জন্য আবেদন।

জনাব,
আমি আপনার কলেজের দ্বাদশ শ্রেণির ’ক’ বিভাগের ’খ’ শাখার একজন নিয়মিত ছাত্রী। আমি আপনার স্কুল এন্ড কলেজ থেকে SSC পরীক্ষায় GPA 4.80 এবং HSC পরীক্ষায় GPA 5 পেয়ে উত্তীর্ণ হয়েছি। বর্তমানে আমি দ্বাদশ শ্রেণিতে পড়ছি। গত ২ মাস ধরে আমাদের ক্লাসের পড়াশোনা শুরু হলেও আমার আর্থিক অসচ্ছলতার কারণে এখনও ক্লাসের বইগুলো কিনতে পারিনি। এটি আমার পড়াশোনার ধারাবহিকতার জন্য বড় একটি চ্যালেঞ্জ।

অতএব, মহোদয়ের নিকট আমার আকুল আবেদন হলো এই, আমার আর্থিক অসচ্ছলতার কথা বিবেচনা করে আপনার স্কুল এন্ড কলেজের দরিদ্র তহবিল থেকে আর্থিক সহায়তা প্রদান করার মাধ্যমে আমার শিক্ষার ধারাবহিকতা বজায় রাখতে সহযোগিতা করুন।

নিবেদক,
আপনার অনুগত ছাত্র
শাহ আলম ফারাবী
শ্রেণিঃ দ্বাদশ
বিভাগঃ ক
আইডি নংঃ ৩২৪৯

আরও পড়ুনঃ বেতন মওকুফের জন্য আবেদন পত্র (নমুনা কপি)

উল্লেখ্য, আপনি স্কুল / কলেজ/ভার্সিটি বা মাদ্রাসা যে কোনো প্রতিষ্ঠানের শিক্ষার্থী হন, ছাত্র-ছাত্রীদের আর্থিক অনুদানের জন্য আবেদনপত্র লেখার সময় বিদ্যালয়ের নাম, বিষয়, পত্রের মূল বক্তব্য এবং নিজের নাম সুস্পষ্টভাবে উল্লেখ করতে হবে।

Add comment

Posts

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.