বিদ্যালয়ে পাঠাগার স্থাপনের জন্য আবেদন পত্র (নমুনা কপি)

বিদ্যালয়ে পাঠাগার স্থাপনের জন্য আবেদন পত্র (নমুনা কপি)

বিদ্যালয়ে একটি পাঠাগার শিক্ষার্থীদের জ্ঞান সমৃদ্ধকরণে বেশ ভালো ভূমিকা রাখে। বিশেষ করে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের জন্য বিদ্যালয়ের নিজস্ব পাঠাগার জ্ঞানার্জনে সুবিধা তৈরি করে।

পাঠাগার মানেই গ্রন্থগার। যেখানে নদীর স্রোতের মতো জ্ঞান থাকে, গ্রন্থ থাকে, বই থাকে। শিক্ষার্থীরা চাইলে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের নিকট পাঠাগার স্থাপনের জন্য আবেদন পত্র লিখতে পারে।

বিদ্যালয়ের পাঠাগারে যদি শ্রেণি সিলেবাসের বইগুলোর পাশাপাশি বিষয়ভিত্তিক জ্ঞান-বিজ্ঞানের বই থাকে, তবে শিক্ষার্থীরা শিক্ষাচর্চায় বেশ আনন্দবোধ করবে। তাদের মধ্যে গবেষণা ও সৃজনশীলতা বৃদ্ধি পাবে।

আর এই গুণগুলো শিক্ষার্থীদের জন্য একান্ত জরুরি। শিক্ষার গতি বাড়াতে বিদ্যালয়ের একটি নিজস্ব পাঠাগার স্থাপনে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কাছে যেভাবে আবেদনপত্র লিখতে হবে তার নমুনা নিচে দেওয়া হলো।

বিদ্যালয়ে পাঠাগার স্থাপনের জন্য আবেদন পত্র

তারিখঃ ০৩/০২/২০২৩ ইং
বরারর,
প্রধান শিক্ষক
সৈয়দ আনিসুল হক উচ্চ বিদ্যালয়, হবিগঞ্জ, সিলেট।

বিষয়ঃ বিদ্যালয়ে পাঠাগার স্থাপনের জন্য আবেদন।

মহোদয়,
যথাবিহিত সম্মান প্রদর্শনপূর্বক নিবেদন এই যে, আমরা আপনার বিদ্যালয়ের দশম শ্রেণির বিজ্ঞান শাখার শিক্ষার্থী। আমরা লক্ষ্য করেছি, আমাদের পাশের বিদ্যালয়গুলোর নিজস্ব পাঠাগার রয়েছে। সেই সমস্ত বিদ্যালয়ের শিক্ষার্থীরা শিক্ষার বিকাশে পাঠাগার থেকে অনেক সুবিধা উপভোগ করছে। তাদের মধ্যে গবেষণা ও জ্ঞানের চর্চা বেশ উন্নতির দিকে অগ্রসর হয়েছে। আমাদের বিদ্যালয়ে যদি এমন একটি পাঠাগার স্থাপন করা হয়, যেখানে শ্রেণি সিলেবাসের বইগুলোর পাশাপাশি বিষয়ভিত্তিক জ্ঞান-বিজ্ঞানের বই থাকবে, তবে আমরাও গবেষণা ও জ্ঞানচর্চায় আপনার বিদ্যালয়ের সুনাম বৃদ্ধি ও মেধা তালিকায় অবদান রাখতে পারতাম।

অতএব, মহোদয়ের সমীপে দশম শ্রেণির বিজ্ঞান শাখার সকল শিক্ষার্থীদের বিনীত নিবেদন এই যে, আমাদের শিক্ষার উন্নতি এবং প্রতিভা বিকাশের কথা বিবেচনা করে বিদ্যালয়ে একটি পাঠাগার স্থাপন করে আমাদেরকে বাধিত করবেন।

নিবেদক,
আপনার একান্ত অনুগত ছাত্রবৃন্দ
শ্রেণিঃ দশম
বিভাগঃ বিজ্ঞান

আরও পড়ুনঃ বেতন মওকুফের জন্য আবেদন পত্র (নমুনা কপি)

প্রিয় পাঠক, প্রায় সকল উচ্চ বিদ্যালয়েই একটি পাঠাগার স্থাপন করা সমযোগী একটি প্রদক্ষেপ। সারা বিশ্ব যেখানে জ্ঞান-বিজ্ঞান, গবেষণা ও সৃজনশীলতার দিকে অগ্রসর হচ্ছে, তবে আমরা কেন পিছিয়ে থাকব!

একজন শিক্ষার্থী হিসেবে আমাদের উচিত, প্রত্যেক উচ্চ বিদ্যালয়ের একটি নিজস্ব পাঠাগার স্থাপনের লক্ষ্যে বিদ্যালয়ের প্রধান শিক্ষক বরাবর আবেদন পত্র লেখা। তাহলে সহজেই একটি পাঠাগার স্থাপন হবে।

যাইহোক, আমি আশাকরি প্রধান শিক্ষকের নিকট পাঠাগার স্থাপনের জন্য আবেদন পত্র লেখার নিয়ম সম্পর্কে সুস্পষ্ট ধারণা পেয়েছেন। এই বিষয়ে যদি আপনার কোনো প্রশ্ন থাকে, তবে কমেন্ট করুন। ধন্যবাদ

Add comment

Posts

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.