স্কুল - কলেজে বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন পত্র

স্কুল – কলেজে বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন পত্র

দারিদ্র্যতা বা আর্থিক অসচ্ছলতার কারণে শিক্ষার্থীদেরকে মাদ্রাসা, স্কুল, কলেজে বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন পত্র লেখার প্রয়োজন হতে পারে।

এই ধরণের আবেদনপত্র বা দরখাস্ত মুলত প্রতিষ্ঠানের অধ্যক্ষ বা প্রধান শিক্ষক বরাবর লিখতে হয়। তবে অনেকেই বিনা বেতনে পড়ার জন্য দরখাস্ত লেখার নিয়ম জানেনা।

আজ আমি আপনাদের সুবিধার্থে বিনা বেতনে অধ্যয়নের জন্য অধ্যক্ষের নিকট আবেদন পত্র লেখার একটি নমুনা কপি উপস্থাপন করেছি।আপনি এই নমুনা কপি ফলো করে যে কোনো ধরণের আবেদন পত্র লিখতে পারবেন।

বাবা মারা যাওয়ায় বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন

তারিখঃ ০৭/০৮/২০২৩ ইং
বরারর,
প্রধান শিক্ষক
নাজিমুদ্দিন সরকারি স্কুল এন্ড কলেজ, নোয়াখালী।

বিষয়ঃ বিনা বেতনে পড়ার জন্য আবেদন।

জনাব,
যথাবিহিত সম্মানপূর্বক নিবেদন এই যে, আমি আপনার নাজিমুদ্দিন সরকারি স্কুল এন্ড কলেজের একাদ্বশ শ্রেণির মানবিক শাখার একজন নিয়মিত ছাত্র। আমার বাবা গত ০৩/০৬/২০২২ সালে মৃত্যুবরণ করেছেন। তিনিই আমাদের সংসার ও আমার পড়াশোনার খরচ বহন করতেন। বাবার মৃত্যুতে বর্তমানে আমাদের পরিবারের সাংসারিক খরচ যোগাতেই অনেক কষ্ট হচ্ছে। এদিকে আমার কলেজের বেতন প্রায় ৫ মাস ধরে বকেয়া পড়ে আছে। আমাদের আর্থিক অসচ্ছলতার দরুণ বেতন দিয়ে পড়াশোনা করা আমার পক্ষে প্রায় অসম্ভব।

অতএব, আপনার নিকট আমার আকুল আবেদন হলো এই, আমার আর্থিক অসচ্ছলতার কথা বিবেচনা করে আপনার কলেজে বিনা বেতনে আমাকে অধ্যয়নের সুযোগ করে দেবেন।

নিবেদক,
আপনার একান্ত অনুগত ছাত্র
ফায়সাল আহমদ জিহাদ
শ্রেণিঃ একাদ্বশ
বিভাগঃ মানিবক
রোল নংঃ ২৪৯

আরও পড়ুনঃ অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র (বাংলা -ইংরেজি)

প্রিয় পাঠক, বিনা বেতনে পড়ার সুযোগ লাভের জন্য প্রধান শিক্ষকের কাছে আবেদন পত্রের একটি নমুনা আপনাদের সামনে উপস্থাপন করার চেষ্টা করেছি।

আপনাকে যে হুবহু এই আবেদন পত্রটিই ব্যবহার করতে হবে তা কিন্তু নয়। এটি একটি নমুনা মাত্র। আপনার লেখা আবেদনপত্রে নিজের অপারগতা এবং প্রয়োজনীয়তার বিষয়টি সুস্পষ্টভাবে উল্লেখ করবেন।

যাইহোক, বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন পত্র নিয়ে যদি আপনাদের আরও কোনো প্রশ্ন থাকে তবে অবশ্যই কমেন্ট করবেন। আমি আপনাদের প্রশ্নের উত্তর দিয়ে সহযোগিতার চেষ্টা করবো ইনশাআল্লাহ।

Add comment

Posts

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.