জরিমানা মওকুফের জন্য আবেদন পত্র লেখার নিয়ম

জরিমানা মওকুফের জন্য আবেদন পত্র লেখার নিয়ম

প্রয়োজনের তাকিদে আমাদেরকে বিভিন্ন সময় জরিমানা মওকুফের জন্য আবেদনপত্র বা দরখাস্ত লেখার প্রয়োজন হয়। বিশেষ করে স্টুডেন্ট লাইফে প্রায় ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রেই এর ব্যবহার বেশি দেখা যায়।

তাছাড়া, পরীক্ষার প্রশ্নেও এই ধরণের দরখাস্ত বা আবেদনপত্র লেখার কথা বলা হয়। তবে একথা সত্য যে, শুধু শিক্ষার্থীদের জন্যই নয়; বরং সমাজের প্রায় প্রতিটি মানুষের দৈনন্দিন জীবনে কোনোনা কোনো ভাবে এর প্রয়োজনীয়তা রয়েছে।

তাই আপনি শিক্ষার্থী হন অথবা যে কোনো শ্রেণি পেশার মানুষ হননা কেন, আপনাকে আবেদনপত্র বা দরখাস্ত লেখার নিয়ম জানা অত্যন্ত জরুরি।

আজ আমি “জরিমানা মওকুফ” বিষয়ের উপর বেশ কয়েকটি দরখাস্ত বা আবেদনপত্রের নমুনা আপনাদের সামনে উপস্থাপন করবো, যা ফলো করার মাধ্যমে আপনারা যে কোনো ধরণের “জরিমানা মওকুফ” রিলেটেড আবেদনপত্র লিখতে পারবেন।

অনুপস্থিতির জন্য জরিমানা মওকুফের আবেদন পত্র নমুনা

তারিখঃ ২৯/০৮/২০২২ ইং

বরারর,

প্রধান শিক্ষক

তামিরুল মিল্লাত উচ্চ মাধ্যমিক ক্যাডেট কলেজ, মিরসরাই, চট্টগ্রাম

বিষয়ঃ জরিমানা মওকুফের জন্য আবেদন।

জনাব,
যথাবিহিত সম্মান প্রদর্শনপূর্বক নিবেদন এই যে, আমি আপনার কলেজের অনার্স প্রথম বর্ষের একজন নিয়মিত ছাত্র। আমার মা-বাবা বেশ কিছুদিন ধরে অসুস্থ। তাদের খেদমতে আমি ৩ দিন যাবত কলেজে অনুপস্থিত ছিলাম। কলেজে অনুপস্থিত থাকার কারণে কলেজ কর্তৃপক্ষ ৩০০০/= টাকা জরিমানা করেছে। যা পরিশোধ করা আমার পরিবারের জন্য খুবই কষ্টকর।

অতএব, মহোদয় সমীপে আমার আকুল আবেদন এই যে, আমার আর্থিক পরিস্থিতির বিবেচনায় জরিমানা মওকুফ করে ক্লাসে প্রবেশের অনুমতিদানে আপনার সুমর্জি কামনা করি।

নিবেদক,
আপনার একান্ত অনুগত ছাত্র
মোহাম্মাদ মুস্তাকিম বিল্লাহ
শ্রেণীঃ অনার্স প্রথম বর্ষ
রোল- ৩৯

কলেজের জরিমানা মওকুফের জন্য আবেদন পত্র নমুনা

তারিখঃ ৩০/০৭/২০২২ ইং

বরারর,

অধ্যক্ষ সমীপেষু

মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, মিরপুর, ঢাকা।

বিষয়ঃ জরিমানা মওকুফের জন্য আবেদন।

জনাব,
আপনার নিকট আমার সবিনয় নিবেদন এই যে, আমি আপনার কলেজের একাদ্বশ শ্রেণির দ্বিতীয় বর্ষের একজন নিয়মিত ছাত্র। গত ২২ তারিখ কলেজের বেতন জমা দেওয়ার শেষ তারিখ ছিল। কিন্তু আমার পরিবারের আর্থিক অসচ্চলতার কারণে যথাসময়ে বেতন জমা দিতে পারিনি। আমি এখন বেতন জমা দিতে আগ্রহী, কিন্তু জরিমানা বাবদ যে টাকা আসে, বেতন পরিশোধের পাশাপাশি তা পরিশোধ করা আমার পক্ষে অনেক কষ্টসাধ্য ব্যাপার।

আরও পড়ুনঃ চাকরির আবেদন পত্র লেখার নিয়ম

অতএব, আপনার নিকট আমার আকুল আবেদন, আমার আর্থিক অসচ্চলতার কথা বিবেচনা করে জরিমানা বাবদ টাকা ব্যতীত কলেজের বেতন জমা নিয়ে আমার শিক্ষাগ্রহণের সুযোগদানে আপনার মর্জি হয়।

নিবেদক,
আপনার একান্ত অনুগত ছাত্র
সাঈদ বিন আবদুল্লাহ
শ্রেণিঃ একাদ্বশ দ্বিতীয় বর্ষ
রোলঃ ৩২

অসুস্থতার জন্য জরিমানা মওকুফের জন্য আবেদন পত্র নমুনা

তারিখঃ ২৯/০৮/২০২২ ইং

বরারর,

প্রধান শিক্ষক

সৈয়দ হাবিবুল হক উচ্চ বিদ্যালয়, বৌলাই, কিশোরগঞ্জ।

বিষয়ঃ জরিমানা মওকুফের জন্য আবেদন।

জনাব,
যথাবিহিত সম্মান প্রদর্শনপূর্বক নিবেদন এই যে, আমি আপনার স্কুলের অষ্টম শ্রেণির একজন নিয়মিত ছাত্র। আমার অসুস্থার কারণে গত ৭ দিন যাবত কিশোরগঞ্জ সদর হাসপাতালে ভর্তি ছিলাম। এজন্য স্কুলে উপস্থিত থাকা আমার জন্য সম্ভব হয়নি। অনুপস্থিত থাকার কারণে স্কুল কর্তৃপক্ষ ৯০০/= টাকা জরিমানা করেছে। যা পরিশোধ করা আমার জন্য খুবই কষ্টকর।

আরও পড়ুনঃ সার্টিফিকেট হারিয়ে গেলে করণীয়

অতএব, আপনার সমীপে আমার আকুল আবেদন এই যে, আমার অসুস্থতা ও আর্থিক পরিস্থিতি বিবেচনার মাধ্যমে জরিমানা মওকুফ করে  ক্লাসে প্রবেশের অনুমতিদানে আপনার সুমর্জি হয়।

নিবেদক,
আপনার একান্ত অনুগত ছাত্র
আরিফ ইবনে সা’আদ
শ্রেণীঃ অষ্টম
রোলঃ ০২

জরিমানা মওকুফের জন্য আবেদন ইংরেজি নমুনা

Date: 30/07/2022

along,

Principal muscles

Mirpur Cantonment Public School and College, Mirpur, Dhaka.

Subject: Application for remission of penalty.

Sir,
My humble submission to you is that I am a regular student of your college in class 12th third year. 28th was the last date to submit the college salary. But due to the financial incapacity of my family, I could not deposit the salary on time. I am now interested in depositing the salary, but it is very difficult for me to pay the fines, along with the salary.

Therefore, it is my earnest request to you, considering my financial incapacity, please kindly grant me the opportunity to study with a college salary deposit without penalty.

Applicant,
Your devoted student
Saeed bin Abdullah
Class: 11th second year
Roll: 10

প্রিয় পাঠক, জরিমানা মওকুফের জন্য আবেদন পত্রের নমুনা কপি উপস্থাপন করার চেষ্টা করেছি। আপনি যদি আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ে থাকেন, তবে নিশ্চই জরিমানা মওকুফের জন্য দরখাস্ত নিজেই লিখতে পারবেন।

অনেকেই বলে ছিলেন জরিমানা মওকুফ এর ইংরেজি নমুনা দেওয়ার জন্য, আপনাদের সুবিধার্থে তাও দেওয়া হয়েছে। তবুও যদি আপনাদের কারো কোনো প্রশ্ন থাকে, তবে অবশ্যই কমেন্ট করবেন। ধন্যবাদ

Add comment

Posts

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.