অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র

অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র (বাংলা -ইংরেজি)

দৈনন্দিন জীবনে আমরা বিভিন্ন অসুস্থতার সম্মুখীন হই এবং সাময়িক বিশ্রামের জন্য ছুটি কাটানোর প্রয়োজন হয়। স্টুডেন্ড লাইফ এবং চাকরি জীবনে ছুুটি কাটাতে শিক্ষক / ম্যানেজার বরাবর অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র লিখতে হয়।

শিক্ষা প্রতিষ্ঠান অথবা যে কোনো কোম্পানি অফিস হোকনা কেন, অসুস্থতার জন্য ছুটি কাটাতে হলে প্রতিষ্ঠানের উচ্চ কর্মকর্তা বরাবর অসুস্থতার কথা বর্ণনা করে ছুটির সময়সীমা উল্লেখ করে একটি দরখাস্ত বা আবেদন পত্র লেখা খুবই জরুরি।

আমাদের মধ্যে অনেকেই আছে, যারা আবেদন পত্র বা দরখাস্ত লেখার নিয়ম জানে না। আজ আমি আপনাদেরকে ‘অসুস্থতার জন্য ছুটির দরখাস্ত বা আবেদন পত্র’ লেখার নিয়ম নমুনা সহ বলে দেবো।

আপনি যে কোনো শ্রেণি-পেশার মানুষ হোননা কেন, আজকের এই আর্টিকেলটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলছে। শুরুতেই বলে নিই, দরখাস্ত বা আবেদনপত্র একই বিষয়। এতে কোনো ভিন্নতা নেই।

অসুস্থতার জন্য স্কুলে ছুটির দরখাস্ত নমুনা

তারিখঃ ৩০/০২/২০২২ ইং
বরারর,
প্রধান শিক্ষক
সৈয়দ আশরাফুল ইসলাম বালিকা উচ্চ বিদ্যালয়, ধানমন্ডি,ঢাকা।

বিষয়ঃ অসুস্থতার জন্য ছুটির আবেদন।

মহোদয়,
যথাবিহিত সম্মান প্রদর্শনপূর্বক নিবেদন এই যে, আমি আপনার স্কুলের দশম শ্রেণির একজন নিয়মিত ছাত্রী। আমি শারীরিক ভাবে জন্ডিস রোগে আক্রান্ত। বেশ কয়েকদিন ধরে রোগটি তীব্রতর হয়ে উঠছে। এখন ডাক্তার দেখানো খুবই প্রয়োজনবোধ করছি। আমার এই শারীরিক অসুস্থতার জন্য আগামী ২২ ডিসেম্বর থেকে ২৫ ডিসেম্বর এই তিনদিন ছুটি কাটাতে চাই।

অতএব, আপনার সমীপে আমার আকুল আবেদন এই যে, আমার অসুস্থতার কথা বিবেচনা করে উক্ত তিন দিনের ছুটি মঞ্জুর করলে আপনার নিকট চির কৃতজ্ঞ থাকব।

নিবেদক,
আপনার একান্ত অনুগত ছাত্র
নুসরাত জাহান আঁখি
শ্রেণীঃ দশম (বিজ্ঞান শাখা)
রোলঃ ০২

অসুস্থতার জন্য পরীক্ষায় অনুপস্থিতির আবেদন নমুনা

তারিখঃ ২৬/০৯/২০২২ ইং
বরারর,
প্রধান শিক্ষক
মাঝিরকোণা উচ্চ মাধ্যমিক কলেজ, মিরসরাই, চট্টগ্রাম

বিষয়ঃ অসুস্থতার জন্য ছুটির আবেদন।

জনাব,
আপনার নিকট সবিনয় নিবেদন এই যে, আমি আপনার স্কুলের অষ্টম শ্রেণির একজন নিয়মিত ছাত্র। আমি শারীরিক ভাবে ডায়রিয়াজনিত রোগে আক্রান্ত। ইতোমধ্যে আমার ক্লাসের প্রথম সাময়িক পরীক্ষা শুরু হয়ে গেছে। কিন্তু আমার রোগের কারণে ডাক্তার দেখানো খুবই প্রয়োজনবোধ করছি। আমার এই শারীরিক অসুস্থতার জন্য আগামী ২৫ জুলাই থেকে ৩০ জুলাই এই ছয় দিন ছুটি কাটাতে চাই।

অতএব, আপনার সমীপে বিনীত প্রার্থনা এই যে, আমার অসুস্থতার কথা বিবেচনা করে উক্ত ছয় দিনের ছুটি মঞ্জুর করলে আপনার নিকট আমি চির কৃতজ্ঞ থাকব।

নিবেদক,
আপনার একান্ত অনুগত ছাত্র
শাকিল আহমাদ
শ্রেণীঃ অষ্টম
রোলঃ ০৯

বাবা / মায়ের অসুস্থতার জন্য ছুটির আবেদন নমুনা

তারিখঃ ২৬/০৯/২০২২ ইং
বরারর,
অধ্যক্ষ সমীপেষূ
গুরুদয়াল উচ্চ মাধ্যমিক স্কল এন্ড কলেজ, মিরপুর, ঢাকা।

বিষয়ঃ অসুস্থতার জন্য ছুটির আবেদন।

জনাব,
সবিনয় নিবেদন এই যে, আমি আপনার কলেজের একাদ্বশ শ্রেণির প্রথম বর্ষের একজন নিয়মিত ছাত্র। আমার বাবা গত দুই বছর ধরে অসুস্থ। মা গতরাতে হঠাৎ করে পেটের ব্যথায় অজ্ঞান হয়ে যায়। এখন তিনি ইবনে সিনা হাসপাতালে ভর্তি। আমার পরিবারে মা-বাবাকে খেদমত করার কেউ নাই। তাই আগামী ০৩ অক্টোবর থেকে ০৯ অক্টোবর পর্যন্ত ছুটি কাটাতে চাই।

আরও পড়ুনঃ জরিমানা মওকুফের জন্য আবেদন পত্র লেখার নিয়ম

অতএব, আপনার নিকট বিনীত আবেদন এই যে, আমার মা-বাবার অসুস্থতার কথা বিবেচনা করে উক্ত সাত দিনের ছুটি মঞ্জুর করে মা-বাবার খেদমতের সুযোগদানে আপনার নিকট আমি চির কৃতজ্ঞ থাকব।

নিবেদক,
আপনার একান্ত অনুগত ছাত্র
মনিরুল আহমাদ
শ্রেণীঃ একাদ্বশ
রোলঃ ২৩৪

অসুস্থতার জন্য অফিসে ছুটির আবেদন পত্র

তারিখঃ ০৬/০৭/২০২২ ইং
বরারর,
ব্যবস্থাপক
ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, কিশোরগঞ্জ সদর শাখা।

বিষয়ঃ অসুস্থতার জন্য ছুটির আবেদন।

জনাব,
যথাবিহিত সম্মান প্রদর্শনপূর্বক নিবেদন এই যে, আমি আপনার অধীনস্থ ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর কিশোরগঞ্জ সদর শাখার একজন সিনিয়র অফিসার। আমি বেশ কিছুদিন যাবত কিডনি রোগে আক্রান্ত। ডাক্তারের পরামর্শ অনুযায়ী কিছুদিন বিশ্রাম নিতে হবে। তাই আগামী ০৩/০৭/২২ ইং থেকে ০৮/০৭/২২ ইং পর্যন্ত ছুটি কাটাতে চাই।

আরও পড়ুনঃ চাকরির আবেদন পত্র লেখার নিয়ম

অতএব, আপনার নিকট আমার আকুল আবেদন এই যে, আমার অসুস্থতার কথা বিবেচনা করে আমাকে উক্ত ছয় দিনের ছুটি মঞ্জুর করলে আপনার নিকট আমি চির কৃতজ্ঞ থাকব।

নিবেদক,
নামঃ মো. আরিফুর রহমান
সিনিয়র অফিসার
ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, কিশোরগঞ্জ সদর শাখা।

অসুস্থতার জন্য অফিসে ছুটির আবেদন পত্র english

Date: 02/07/2022
along,
the manager
Asia Bank Bangladesh Limited, Mailbag Branch, Dhaka

Subject: Application for sick leave.

Sir,
With due respect, I am a Senior Officer of Asia Bank Bangladesh Limited, Mailbag Branch, Dhaka under you. I have been suffering from kidney disease for quite some time. As per the advice of the doctor, you should rest for a few days. So I want to spend vacation from 03/07/22 to 08/07/22.

Therefore, my earnest request to you is that if you grant me the said six days’ leave considering my illness, I will be eternally grateful to you.

applicant,
Name: Md. Mahbub Alom
Senior Officer
Asia Bank Bangladesh Limited, Mailbag Branch, Dhaka

প্রিয় পাঠক, অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র কিভাবে লিখতে হয় তা আপনাদের সামনে সহজ ভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি। আপনাদের সুবিধার্থে আবেদনপত্রের বেশ কয়েকটি নমুনাও তুলে ধরেছি।

আমি আশাকরি আপনারা অসুস্থতার জন্য দরখাস্ত বা আবেদন পত্র লেখার নিয়ম বুঝতে পেরেছেন। তবুও যদি এই বিষয়ে কারো কোনো প্রশ্ন থাকে, তবে অবশ্যই কমেন্টে জানিয়ে দেবেন। ধন্যবাদ

Add comment

Posts

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.