হিন্দি ভাষা শিক্ষা বই pdf Download (হিন্দি ভাষা বাংলা উচ্চারণ সহ)

হিন্দি ভাষা শিক্ষা বই pdf Download

হিন্দি ভাষা শিক্ষা বই pdf : মানুষের কথিত ভাষা গুলোর মধ্যে হিন্দিভাষা অনেক সমৃদ্ধ এবং সংখ্যাগরিষ্ঠ মানুষ হিন্দিতে কথা বলে। পরিসংখ্যান অনুযায়ী হিন্দি ভাষার অবস্থান ৪র্থ স্থানে রয়েছে। তাই হিন্দি ভাষাভাষী ছাড়াও অন্যান্য ভাষার লোকেরা হিন্দি শেখার জন্য বিভিন্ন ভাবে চেষ্টা করে।

বিশেষ করে বাংলা ভাষাভাষীদের বড় একটি সংখ্যা হিন্দি ভাষা শেখার জন্য আগ্রহের সাথে তুমুল ভাবে চেষ্টা করে। কারণ, আমাদের পার্শবর্তী দেশ ইন্ডিয়ার ৪৩ দশমিক ৬৩ শতাংশ মানুষ হিন্দিতে কথা বলে। এজন্য হিন্দি ভাষা শিখতে অনেকেই আগ্রহী।

আরও পড়ুনঃ সহজ ভাষায় নিজের সম্পর্কে ১০ টি বাক্য বাংলায়

যদিও হিন্দি শেখার জন্য বিভিন্ন পদ্ধতি বিদ্যমান। কিন্তু হিন্দি ভাষা শেখার নিয়ম অনেকেই জানে না। তাই সকল পাঠকদের সুবিধার্থে বাংলা থেকে হিন্দি ভাষা শিক্ষা pdf নামে একটি বই আপনাদে সাথে শেয়ার করতে যাচ্ছি। এই বইটির মাধ্যমে আপনারা হিন্দি ভাষা বাংলা উচ্চারণ ও অর্থসহ শিখতে পারবেন।

হিন্দি ভাষা শিক্ষা বই pdf পরিচিতি

বইঃ কম্পিউটার পদ্ধতিতে ৩০ দিনে হিন্দী ভাষা শিখুন।
লেখকঃ –
সম্পাদনাঃ মো. মোখলেছুর রহমান ও কাজী মুক্তার হোসেন।
ভাষাঃ বাংলা ও হিন্দি।
ডাউনলোডঃ ৭ মেগাবাইট (7 MB) ।

এই বইটির মূল স্লোগান মূলত ৩০ দিনে শিখুন আধুনিক পদ্ধতিতে হিন্দি ভাষা। অর্থাৎ, আপনি যদি তাদের নিয়মাবলী অনুসারে ৩০ দিন ভালোভাবে বইটি অধ্যয়ন করেন, তবে ৩০ দিনের মধ্যেই হিন্দি ভাষা সম্পর্কে মোটামুটি ভালো জ্ঞান অর্জন করতে পারবেন এবং হিন্দি ভাষা বলার মতো উপযোগী হয়ে উঠবেন।

আরও পড়ুনঃ গভীর নলকূপ স্থাপনের জন্য আবেদন পত্র লেখার নিয়ম

বইটির একটি বিশেষত্ব হলো বইটির প্রথমেই আপনাকে হিন্দি ভাষার বর্ণমালা শেখানো হবে। তারপর বিভিন্ন হিন্দি শব্দ বাংলা উচ্চরণ এবং অর্থসহ শেখানো হবে। অতঃপর হিন্দি ভাষার শব্দ দিয়ে বিভিন্ন বাক্য গঠনের পদ্ধতি শেখানো হবে। আপনি এরই মধ্যদিয়ে হিন্দি ভাষা শিখে যাবেন।

হিন্দি ভাষা শিক্ষা বই ডাউনলোড

যারা ভারতের হিন্দি ভাষার বর্ণমালা, শব্দ, বাক্য ও ভাষা ব্যবহারের পদ্ধতি জানতে চান, তাদের জন্য এই হিন্দি ভাষা শিক্ষা বই pdf টি অত্যন্ত ফলপ্রসূ হবে বলে মনে করি। যাইহোক, আগ্রহীরা নিচে দেওয়া লিংক থেকে ডাউনলোড করে নিন হিন্দি ভাষা শেখার বইটি।

ডাউনলোডঃ বাংলা থেকে হিন্দি ভাষা শিক্ষা pdf

হিন্দি ভাষা শেখার সহজ উপায়

হিন্দি ভাষার বর্ণমালায় স্বরবর্ণ এবং ব্যঞ্জণ বর্ণ রয়েছে। যা অনেকটা আমাদের বাংলা ভাষার মতই। হিন্দি শেখার সহজ উপায় হলো প্রথমেই ভাষার বর্ণমালা গুলোকে ভালোভাবে শেখা।

তারপর হিন্দি ভাষার শব্দ ভাণ্ডার থেকে যেই শব্দ গুলো সবেচেয়ে বেশি ব্যবহৃত হয়, তা বাংলা অর্থ সহ আয়ত্ব করা। তার পরের কাজ হলো প্রত্যেকটি শব্দকে নিজের মতো করে বিভিন্ন বাক্যে রূপান্তর করা। এটা ভাষার শেখার জন্য অনেক গুরুত্বপূর্ণ।

আরও পড়ুনঃ অনুপ্রেরণামূলক জীবনের বাস্তবতা নিয়ে কিছু উক্তি

তারপর ভাষাকে বাক্যের মাধ্যমে উপস্থাপন করার জন্য সবচেয়ে উপযোগী হলো সোশ্যাল মিডিয়া। অর্থাৎ, আপনি প্রতিদিন হিন্দি ভাষার বিভিন্ন বিষয় সোশ্যাল মিডিয়ায় লিখতে চেষ্টা করবেন। তারপর বন্ধুদের সাথে হিন্দিতে কথা বলার ট্রাই করবেন।

প্রথম দিকে যদিও অনেক ভুল হবে, কিন্তু এভাবে যদি চেষ্টা অব্যাহত রাখা হয়, তবে নিশ্চই অল্প দিনের মধ্যেই হিন্দি ভাষা শিখে নিতে পারবেন। তাছাড়া, বইটির মূল স্লোগানও হলো – মাত্র ৩০ দিনে শিখুন আধুনিক পদ্ধতিতে হিন্দি ভাষা।

IT Nirman

যত জ্ঞান-ধন করেছি অর্জন জীবনের প্রয়োজনে,
তার সবটুকুই বিলাতে চাই সৃষ্টির কল্যাণে।

Add comment

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.