স্টিফেন হকিং এর বই pdf download

স্টিফেন হকিং এর বই pdf download

স্টিফেন হকিং এর বই pdf : ইতিহাসে স্টিফেন হকিং  (Stephen Hawking) এক অনন্য নাম। তার অবদানের জন্য তিনি মানুষের হৃদয়ে যুগ যুগ ধরে বেঁচে আছেন। তার লেখা অনেক বই প্রকাশ হয়েছে। স্টিফেন হকিং এর জীবনী pdf বা হার্ডকপি পড়লে আপনারা তার সম্পর্কে জানতে পারবেন।

স্টিফেন হকিং এর সংক্ষিপ্ত জীবনী

স্টিফেন হকিং (Stephen Hawking) বিখ্যাত ব্রিটিশ পদার্থবিদ এবং কসমোলজিস্ট ছিলেন। তিনি ১৯৪২ সালে জন্মগ্রহণ করেন এবং ২০১৮ সালে মৃত্যু বরণ করেন। হকিং একজন মহাকাশবিদ হিসেবে সারাবিশ্বে প্রসিদ্ধি লাভ করেন। তিনি বিগ ব্যাং থিওরি (Big Bang Theory) এবং কালের শেষ (End of Time) সম্পর্কে বিশ্বাসযোগ্য তথ্য প্রদান করেছেন।

► ডাউনলোডঃ আত-তারিকু ইলাল ইনশা ৩য় খন্ড pdf
► ডাউনলোডঃ তালিমুল ইসলাম বাংলা pdf
► ডাউনলোডঃ কওমি মাদ্রাসার সকল বই pdf 

তিনি সময়, মহাকাশ এবং কোয়ান্টাম মেকানিক্স সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। হকিং এর মতে, মহাকাশের মৌলিক বিধানের বিশ্বাসযোগ্য সমর্থন না থাকলেও, মহাকাশ নিয়মিতভাবে পরিবর্তিত হয় এবং স্বয়ংসম্পূর্ণ হতে থাকে। তিনি একজন লেখক হিসেবেও পাঠক মহলে পরিচিত এবং তাঁর জন্য প্রকাশিত বইগুলো অনেক জনপ্রিয় ও বেস্ট সেলার খ্যাতিও অর্জন করেছে।

স্টিফেন হকিং এর আবিষ্কার

স্টিফেন হকিং (Stephen Hawking) কোনও নতুন প্রযুক্তির আবিষ্কারক নয়। তবে তিনি বিজ্ঞান, মানবিকতা, বিশ্বব্যাপী গবেষণা, মহাকাশ, কলম্বিয়ার বিনিয়োগ এবং অন্যান্য বিষয়ে অসামান্য প্রযুক্তিগত উন্নতি সাধারণ মানুষের জন্য করেছেন।

স্টিফেন হকিং প্রথমেই মহাকাশের সম্পর্কে অনেকগুলো গবেষণা করেন। তিনি আন্তর্জালিক বিকিরণের প্রক্রিয়া সম্পর্কে বিভিন্ন সিদ্ধান্ত তৈরি করেন এবং মহাকাশের জন্য প্রকৃতির গুপ্ত নিয়মগুলোর পেছনে সন্ধান করতেন। তার প্রধান কাজের মধ্যে তিনি কলম্বিয়ার বিনিয়োগ ও শক্তিশালী মহাকাশযান নিয়ে গবেষণার জন্য বিশ্ব বিখ্যাত হয়ে উঠেছিলেন।

স্টিফেন হকিং এর বই pdf download

স্টিফেন হকিং কর্তৃক প্রকাশিত অনেকগুলো বই রয়েছে। এরই মধ্যে জনপ্রিয়তার শীর্ষে থাকা কিছু বইয়ের নাম নিতে উল্লেখ করা হলো: –

  1. “A Brief History of Time” (সৃষ্টির সংক্ষিপ্ত ইতিহাস)
  2. “The Universe in a Nutshell” (ব্রহ্মাণ্ড একটি খড়)
  3. “The Grand Design” (মহাবিদ্যালয়)
  4. “Black Holes and Baby Universes and Other Essays” (ব্ল্যাক হোল এবং শিশু বিশ্ব এবং অন্যান্য প্রবন্ধ)
  5. “The Theory of Everything: The Origin and Fate of the Universe” (সবকিছুর সিদ্ধান্ত: বিশ্বের মূল এবং অবসান)
  6. “The Illustrated Brief History of Time” (ছবিসহ সৃষ্টির সংক্ষিপ্ত ইতিহাস)
  7. “My Brief History” (আমার সংক্ষিপ্ত ইতিহাস)
  8. “The Nature of Space and Time” (মহাকাশ ও সময়ের প্রকৃতি)
  9. “God Created the Integers: The Mathematical Breakthroughs That Changed History” (ঈশ্বর পুরাণ গণিত: ইতিহাস পরিবর্তন করে গণিতিক আগ্রহস্থল সৃষ্টি)
  10. “On the Shoulders of Giants: The Great Works of Physics and Astronomy” (দৈত্যের উপরে: ভৌতবিদ্যা এবং খগোলবিদ্যার মহান কার্য)

এই বইগুলো ছাড়াও স্টিফেন হকিং এর অনেক প্রকাশিত বই রয়েছে। এই বইগুলো ইংরেজি ভাষায় প্রকাশিত। তবে ইতোমধ্যেই বাংলা ভাষাতেও স্টিফেন হকিং এর বিভিন্ন বই বিভিন্ন নামে অনুবাদ হয়েছে। যেমন –

  • স্টিফেন হকিং এর জীবনী pdf
  • সময়ের ইতিহাস স্টিফেন হকিং pdf
  • কালের সংক্ষিপ্ত ইতিহাস স্টিফেন হকিং pdf ইত্যাদি।

স্টিফেন হকিং এর জীবনী pdf

স্টিফেন হকিং এর জীবনী বই হিসেবে “My Brief History” উল্লেখযোগ্য। এটি স্টিফেন হকিং নিজের জীবন ও গবেষণা কর্মসমূহ সম্পর্কে তাঁর নিজস্ব কথাবলী উপস্থাপন করে। বইটি তিনি নিজে লিখেছেন এবং তাঁর মূল অঙ্গীকার এরিয়া ম্যাকমিলান প্রকাশনী থেকে 2013 সালে প্রকাশিত হয়েছে।

► ডাউনলোডঃ কাসাসুন নাবিয়্যিন pdf
► ডাউনলোডঃ হিন্দি ভাষা শিক্ষা বই pdf
► ডাউনলোডঃ বাংলাদেশের মানচিত্র pdf ও HD ছবি

“My Brief History” বইটি স্টিফেন হকিং এর বৈচিত্রময় জীবনের বিবরণ, তাঁর শিক্ষাগত সঙ্গতি, গবেষণা ক্যারিয়ার, ভৌতবিজ্ঞান ও মানবিকতার উপর তাঁর দৃষ্টিভঙ্গি এবং ব্যাক্তিগত অঙ্গীকার সম্পর্কে আলোচনা করে। এই বইটির মাধ্যমে পাঠকরা স্টিফেন হকিং এর ব্যাক্তিগত জীবন এবং তাঁর বিজ্ঞানিক অবদান সম্পর্কে বিস্তারিত জানতে পারেন।

স্টিফেন হকিং এর বই pdf ও কিছু কথাঃ

আমরা আন্তরিক ভাবে দুঃখিত, আপনাকে স্টিফেন হকিং এর বইগুলোর পিডিএফ ডাউনলোড করার সম্পূর্ণ তথ্য প্রদান করতে না পারায়। আইনগত ভাবে স্টিফেন হকিং এর বই pdf ডাউনলোড করার জন্য আপনি প্রকাশকের ওয়েবসাইট অথবা বইবিক্রেতাদের প্রকাশনা প্ল্যাটফর্ম দেখতে পারেন।

সেখানে আপনি এককালীন পেমেন্ট করে সহজেই ডিজিটাল বই (পিডিএফ) ডাউনলোড করতে পারেন। অন্যথায়, আপনি আপনার নিকটস্ত লাইব্রেরি থেকে স্টিফেন হকিং এর বই সংগ্রহ করতে পারেন।

IT Nirman

যত জ্ঞান-ধন করেছি অর্জন জীবনের প্রয়োজনে,
তার সবটুকুই বিলাতে চাই সৃষ্টির কল্যাণে।

Add comment

Your Header Sidebar area is currently empty. Hurry up and add some widgets.